মশার কামড়ে ৪ সপ্তাহ কোমায়!!

 মশার কামড়ে ৪ সপ্তাহ কোমায়!!
এই খবর শেয়ার করুন (Share this news)

মশার কামড়ে প্রায় মরতে বসেছিলেন জার্মানির এক বাসিন্দা। ৩০টি অস্ত্রোপচার এবং ৪ সপ্তাহ কোমায় থাকার পর কোনোমতে প্রাণে বাঁচেন তিনি। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে বলা হয়েছে , জার্মানির ওই বাসিন্দার নাম সেবাস্তিয়ান রতৎস্কে।
বাড়ি রোডারমার্ক শহরে। গত বছরের গ্রীষ্মে ‘এশিয়ান টাইগার মশা’ নামে একধরনের মশা কামড়েছিল তাকে। এরপর সর্দি, জ্বরের উপসর্গ দেখা দেয়। তবে সেটা ছিল কেবল শুরু। এরপর একে একে দেখা দেয় বিভিন্ন সমস্যা। সেবাস্তিয়ানের পায়ের দুটি আঙুল আংশিক কেটে ফেলতে হয়েছে। করতে হয়েছে ৩০টি অস্ত্রোপচার। আর চার সপ্তাহ ছিলেন কোমায়। এখানেই শেষ নয়, মশার ওই কামড়ের পর রক্তে বিষক্রিয়া এবং লিভার, কিডনি ও ফুসফুসের নানা জটিলতায় ভুগেছেন তিনি। ২৭ বছর বয়সী সেবাস্তিয়ানের ঊরুতেও অস্ত্রোপচার করতে হয়েছে। সেখানে দেখা দিয়েছিল মারাত্মক
একটি ফোড়া। সেটির কারণে তার ঊরুর একটা অংশে পচন ধরেছিল। তখন সেবাস্তিয়ানের মনে হয়েছিল, তার বোধ হয় মৃত্যুর সময় ঘনিয়ে এসেছে। সেবাস্তিয়ান বলেছেন, ‘আমি দেশের বাইরে যাইনি। তাই ওই মশা জার্মানিতেই আমাকে কামড়েছে।
এরপরই ধকল শুরু হলো। আমি শয্যাশায়ী হয়ে গেলাম। বাথরুমেও যেতে পারতাম না। আমার জ্বর ছিল। কিছুই খেতে পারতাম না। আমার মনে হলো, সব শেষ হয়ে যাচ্ছে।’
‘এশিয়ান টাইগার মশা’ বনজঙ্গলের মশা নামেও পরিচিত। এই মশাগুলো দিনের বেলায় কামড়ায়। জিকা ভাইরাস, ওয়েস্ট নিল ভাইরাস, চিকুনগুনিয়া ও ডেঙ্গুর মতো মারাত্মক সব রোগের জীবাণু বহন করতে পারে এই মশা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.