মস্তিষ্কে চিপ ঢুকিয়ে মানুষকে রোবট বানাবেন এলন মাস্ক

 মস্তিষ্কে চিপ ঢুকিয়ে মানুষকে রোবট বানাবেন এলন মাস্ক
এই খবর শেয়ার করুন (Share this news)

নিত্য-নতুন পরীক্ষা-নিরীক্ষার জন্য তিনি জগৎ-বিখ্যাত। তিনি বিশ্বের পয়লা নম্বর
ধনকুবের টেসলা এবং টুইটারের কর্ণধার এলন মাস্ক। তবে এবার তিনি যে পরীক্ষা-নিরীক্ষার কথা ভাবছেন, চমকে ওঠার পক্ষে তা যথেষ্ট। স্বয়ং মানুষকে রোবটে পরিণত
করতে চাইছেন মাস্ক। তার জন্য মানুষের মস্তিষ্কে ঢুকিয়ে দেবেন ছোট্ট একটা চিপ। সেটা মগজে প্রবেশ করলেই মানুষ নাকি কম্পিউটারের মতো আচরণ শুরু করবে! ইতিমধ্যে শুয়োর ও বাঁদরের শরীরে ট্রায়াল শুরু হয়েছে। এখনও পর্যন্ত এই ট্রায়ালে গণ্ডগোল কিছু ধরা পড়েনি। এই ট্রায়াল পুরোপুরি সফল হলে, আগামী ৬ মাসের মধ্যে হিউম্যান ট্রায়াল শুরু হবে। মোদ্দা বিষয় হল, নিউরোলিংক নামে একটি মার্কিন সংস্থা মানুষের মস্তিষ্কে একটি ছোট কম্পিউটার (তথা চিপ) বসাতে চলেছে। এই কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা এলন মাস্ক। গত চার বছর ধরে নিউরোলিংক মানুষকে কী ভাবে রোবটে পরিণত করা যায়, সেই নিয়ে গবেষণা চালাচ্ছিল। বুধবার এ বিষয়ে বড় ঘোষণা করেছেন এলন। মাস্কের নাম করে নিউরোলিংকের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী ৬ মাসের মধ্যে মানুষের মস্তিষ্কে একটি ছোট কম্পিউটার বসিয়ে পরীক্ষা শুরু করা হবে।
নিউরোলিংক আয়োজিত একটি অনুষ্ঠানে এই প্রযুক্তি কীভাবে মানুষের মগজে
ব্যবহার করা হয়েছিল সে সম্পর্কেতথ্য তুলে ধরা হয়। নিউরোলিংকের লক্ষ্য হচ্ছে এমন একটি পণ্য তৈরি করা, যার মাধ্যমে মানুষের মনকে কম্পিউটারের মতো করে গড়ে তোলা যায়। অর্থাৎ কম্পিউটারের মতো মানুষও দ্রুত গতিতে চিন্তা করতে পারবে। ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস কোম্পানি নামে এটিচালু করা হয়েছে। নিউরোলিংক মানুষের মস্তিষ্কে একটিচিপ প্রবেশ করাবে যার সাহায্যে কম্পিউটার নিয়ন্ত্রণ করা যাবে। মানুষ মনে মনে কিছু ভাবলেই মস্তিষ্কে বসানো চিপ বাকি কাজ সেরে ফেলবে। এর জন্য আলাদা করে কম্পিউটারে ‘কম্যান্ড’ দিতে হবে না। এখন শূকর ও বানরের উপর এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.