Categories: বিজ্ঞান

মহাজাগতিক পরিবর্তনের আভাস!

এই খবর শেয়ার করুন (Share this news)

গত ২ বছরে আমেরিকা ও চিনসহ নানা দেশের বিজ্ঞানীরা মহাকাশ থেকে আসা রহস্যময় রেডিও সংকেতের কথা বলে আসছেন। তবে এবার যা হল তা রীতিমতো অবাক করার মতো । এবার ব্রহ্মাণ্ড থেকে আসা রেডিও সংকেত রেকর্ড করল ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ( এমআইটি ) বিজ্ঞানীরা । এই সংকেত টানা ৩ সেকেন্ডে পাওয়া গেছে ! এর আগে এতক্ষণ ধরে সংকেত কোনওদিন পাওয়া যায়নি । জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করেছেন , এই সংকেত আগের চেয়ে তীব্র এবং রহস্যময় । মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন , এই সংকেত রেডিও তরঙ্গের বিস্ফোরণের মতো । এমআইটির বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন , এই সংকেতটি প্রতি ০.২ সেকেন্ড অন্তর ৩ সেকেন্ড ধরে দীর্ঘস্থায়ী হচ্ছিল । যার অর্থ , নির্দিষ্ট সময়ের ব্যবধানে ব্রহ্মাণ্ডের কোনও এক দূরবর্তী ছায়াপথ থেকে পৃথিবীর উদ্দেশে এই সংকেত পাঠানো হচ্ছে । বিজ্ঞানীদের একাংশ দাবি করেছেন , দূরবর্তী গ্যালাক্সি থেকে পৃথিবীর দিকে এগিয়ে আসছে এই সংকেত । বিজ্ঞান বিষয়ক বিশ্বখ্যাত সাময়িকপত্র নেচার জার্নালে এই সংক্রান্ত এমআইটি বিজ্ঞানীদের একটি গবেষণাপত্র সম্প্রতি প্রকাশিত হয়েছে । মূল বিষয় রেডিও সিগন্যাল । এই রেডিও তরঙ্গগুলি কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট নামে শিক্ষা প্রতিষ্ঠান রেকর্ড করেছিল । ওই প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা জানিয়েছেন , এই রেডিও সংকেতগুলি ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারী থেকে ২১ ডিসেম্বরের মধ্যে ধরা পড়েছিল । সেই সময় ড্যানিয়েল মিচিলি নামে এক মহাকাশ বিজ্ঞানী ওই রেডিও সংকেতগুলি নিয়ে এক প্রস্থ গবেষণা করছিলেন । নেচার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে মিচিলি বলেছেন , ‘ এগুলি খুবই অদ্ভুত রেডিও সিগন্যাল ।

সংকেতগুলি ৩ সেকেন্ড ধরে স্থায়ী হচ্ছিল , তার বেশি সময় নয় । তবে ওই সময়ের মধ্যেই যে সংকেত পাঠিয়েছিল তা খুবই শক্তিশালী । ’ ওই সঙ্কেতকে বিজ্ঞানীরা বলছেন , ‘ রেডিও বার্স্ট ’ । এই রেডিও বার্স্টের নাম দেওয়া হয়েছে ‘ এফআরবি ২০১৯১২২১এ ‘ । ব্রহ্মাণ্ড থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসা এটি দীর্ঘতম রেকর্ড করা রেডিও সংকেত । তবে এখন পর্যন্ত বিজ্ঞানীরা এফআরবি বা ফাস্ট রেডিও বার্স্ট কীভাবে উদ্ভূত হয়েছে তা বুঝে উঠতে পারেননি । বিজ্ঞানীরা জানান , ব্রহ্মাণ্ড থেকে ভেসে আসা সঙ্কেত প্রথম ২০১৯ সালে সনাক্ত করা হয়েছিল । সেই সংকেতের নাম ছিল এফআরবি ১৯০৫২০ বি । ওই তরঙ্গ রেকর্ড করে বিজ্ঞানীদের মনে হয়েছিল , ঘন ঘন শক্তিশালী রেডিও তরঙ্গের মিলিসেকেন্ড বিস্ফোরণ হয়ে চলেছে । ওই তরঙ্গকে মিলিসেকেন্ডের ভগ্নাংশে বিভক্ত করে এমআইটির বিজ্ঞানীদের মনে হয়েছে , মহাবিশ্বের এই অদ্ভুত বিস্ফোরণগুলি প্রশস্ত মহাবিশ্বে সম্ভবত একাধিক স্তরে বিন্যস্ত রয়েছে । অনেকে বিশ্বাস করছেন , এই সংকেতের জন্ম রেডিও পালসার বা ম্যাগনেটার নামের এক মৃত নক্ষত্র থেকে । একটি ম্যাগনেটার তৈরি হয় যখন দুটি নিউট্রন নক্ষত্রের সংঘর্ষে একটি নতুন তারা তৈরি হয় । বিজ্ঞানীদের বক্তব্য , এমন দ্রুত রেডিও বিস্ফোরণ ( এফআরবি ) আদতে খুব দ্রুত বিকিরণ বিস্ফোরণ ( মাত্রায় মিলিসেকেন্ড স্থায়ী হয় ) যা রেডিও তরঙ্গদৈর্ঘ্যে উজ্জ্বলভাবে জ্বলে । ড্যানিয়েল মিচিলি বলেন , ব্রহ্মাণ্ড থেকে ভেসে আসা রেডিও তরঙ্গের বেশিরভাগই অন্যান্য ছায়াপথ থেকে এসেছে , তাদের মধ্যে কেবলমাত্র একটি উৎস তথা মিল্কিওয়ে বা আকাশগঙ্গাকে সনাক্ত করা হয়েছে । সেটি একটি নক্ষত্র যা অত্যন্ত উজ্জ্বল ৫০ কোটি সূর্যের মিলিত শক্তির মতো তাৎক্ষণিক শক্তি নির্গত করতে সক্ষম । তিনি বলেন , যে জায়গা থেকে রেডিও সিগন্যাল আসছে সেটি পৃথিবী থেকে অন্তত ৩ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত একটি গ্যালাক্সি বা ছায়াপথ । তিনি জানিয়েছিলেন , মহাকাশে এমন অনেক বস্তু রয়েছে যেগুলি এমন সংকেত তৈরি করতে সক্ষম । কিন্তু এখনও এই নিয়ে স্পষ্ট করে কিছু বলা যায় না । বিজ্ঞানীরা মনে করছেন , এই সংকেতের রহস্য সমাধান করতে পারলে বিশ্ব ব্রহ্মাণ্ডের নতুন রহস্য হয়তো উদ্ঘাটিত হবে । এফআরবি ১৯০৫২০ বি থেকে আবিষ্কার সংকেতটি ২০১৯ সালের মে মাসে যখন পৃথিবীতে এসে পৌঁছেছিল , যা চিনের ৫০০ মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপ ( সংক্ষেপে ফাস্ট ) সনাক্ত করেছিল এবং সেই বছরের নভেম্বরে প্রাপ্ত ডেটা খতিয়ে দেখেছেন এমআইটির বিজ্ঞানীরা ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

22 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago