Categories: খেলা

মহারাষ্ট্রের সামনে নতজানু ত্রিপুরা

এই খবর শেয়ার করুন (Share this news)

জাতীয় জুনিয়র মহিলা ফুটবলে লজ্জাজনক ফলাফল ত্রিপুরার । অনেকেই মহারাষ্ট্রের কাছে হাফ ডজন গোলের বড় ব্যবধানে আত্মসমর্পণ ত্রিপুরা দলের । অভিজ্ঞতার অভাব এবং তার দুর্বল গোলকিপিং ও রক্ষণ ভাগের ব্যর্থতায় গুয়াহাটিতে অনূর্ধ্ব ১৭ জাতীয় জুনিয়র মহিলা ফুটবল আসরে গ্রুপের প্রথম ম্যাচে মহারাষ্ট্রের কাছে হাফ ডজন গোলের বড় ব্যবধানে হারলো ত্রিপুরা । গুয়াহাটির এলএনআইপি গ্রাউণ্ডে আজ সকালে মহারাষ্ট্রের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে ত্রিপুরা । এতে মহারাষ্ট্রের কাছে ৬-০ গোলের বড় ব্যবধানে হেরে বসে ত্রিপুরা । ম্যাচে সুমাইয়া শেখ হ্যাটট্রিক করে । ১৪ , ৫৬ ও ৭৫ মিনিটে গোল করেন সুমাইয়া । ম্যান অব দ্য ম্যাচ ঘোষিত হয়েছে সুমাইয়া । এছাড়া ৬৯ মিনিটে পূর্বা বাইকোয়াক , ৭১ মিনিটে রীতিকা সিং ও ম্যাচের শেষ মিনিটে আরতি সঞ্জয় কাটাল গোল করেন মহারাষ্ট্রের হয়ে ।

প্রথমার্ধের এক গোল এবং দ্বিতীয়ার্ধে বাকি পাঁচটি গোল হজম করতে হয়েছে ত্রিপুরাকে । এক কথায় দুর্বল ত্রিপুরা দলের বিরুদ্ধে অনেকটা বিনা লড়াইয়ে সহজেই ম্যাচ জিতে এ দিন মাঠ ছাড়ে মহারাষ্ট্র । যদিও এই ফলাফল ত্রিপুরা দলের কাছে খুব একটা অপ্রত্যাশিত ছিল না বলা যায়। এখন সামনে চণ্ডিগড় , দাদরা নগর হাভেলি ও ওড়িশার বিরুদ্ধে গ্রুপের বাকি শেষ তিনটি ম্যাচ খেলতে হবে ত্রিপুরাকে । তবে আজকের এই ম্যাচে মহারাষ্ট্রের কাছে বড় ব্যবধানে পরাজয়ের পর ত্রিপুর দলের ঘুরে দাঁড়ানো অনেক কঠিন হলো বলা চলে । তারপরও শেষ তিনটি ম্যাচে ত্রিপুরা যাতে অন্তত ভালো খেলতে পারে সেই চেষ্টাই করা হবে বলে জানিয়েছেন ত্রিপুরা দলের কোচ শোভেনজিৎ সিনহা । এখন দেখার শেষ তিনটি ম্যাচে ত্রিপুরার মেয়েরা কতটা বা লড়াই করতে পারে । জানা গেছে , ত্রিপুরা দলের ২০ জন ফুটবলারের মধ্যে মাত্র দুজনের শুধু জাতীয় জুনিয়র আসরে খেলার অভিজ্ঞতা রয়েছে । আর বাকি যারা রয়েছেন তাদের মধ্যে অনেকেই এই প্রথম কোনও জাতীয় আসরে খেলতে গেছে ।

এছাড়া , মুষ্টিমেয় কয়েকজন রয়েছেন যারা আগে অনূর্ধ্ব ১৪ জাতীয় সাব জুনিয়র আসরে খেলেছেন । সব মিলিয়ে ত্রিপুরা টিমে জাতীয় আসরে খেলার মতো অভিজ্ঞতাসম্পন্ন ফুটবলারের যথেষ্ট অভাব রয়েছে । যার খেসারত দিতে হচ্ছে জাতীয় এই আসরে । গোটা ঘটনায় ত্রিপুরা ফুটবল অ্যাসোসিয়েশনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে । টিএফএ জেনে বুঝে কি করে এমন একটা টিম জাতীয় আসরে খেলতে পাঠিয়ে দিয়েছে । প্রশ্ন উঠছে , টিএফএ – র ফুটবল টিমের নির্বাচক কমিটির ভূমিকা নিয়েও । কিসের ভিত্তিতে ফুটবলার বাছাই করে ত্রিপুরা টিম গঠন করা হলো ? তবে টিএফএ – র এই খামখেয়ালিপনার কারণে এখন জাতীয় স্তরে ত্রিপুরার মান সম্মান নষ্ট হতে চলেছে । গোটা বিষয়টি নিয়ে টিএফএকে রীতিমতো কাঠগড়ায় দাঁড় করিয়েছে ফুটবল মহল । রাজধানীর গুয়াহাটি থেকে প্রায় ২৫/৩০ কিমি দূরে এলএনআইপি গ্রাউণ্ডে আজ সকাল নয়টায় আসরের উদ্বোধনী ম্যাচ তথা এক গ্রুপের প্রথম ম্যাচে ত্রিপুরা ও মহারাষ্ট্র হয়।এতে মহারাষ্ট্র ৬-০ গোলে জয়লাভ করে । প্রথমার্ধের প্রায় ২০ মিনিটে প্রথম গোল হজম করতে হয় ত্রিপুরাকে । দ্বিতীয়ার্ধে দাঁড়িয়ে অনেকটা বিনা লড়াইয়ে একের পর এক পাঁচটি গোল হজম করতে হয়েছে ।

আক্রমণভাগে দল নায়িকা বাসন্তী রিয়াং ও মৌসুমী ওরাং দুজনেই গোলের কয়েকটি সুযোগ নষ্ট করে । গোলরক্ষক বুদ্ধলক্ষ্মী দেববর্মা তেমন ভালো গোলকিপিং করতে পারেনি । গত কয়েকদিন ধরে এক টানা বৃষ্টিতে মাঠ অনেকটা কাদা ও পিচ্ছিল হয়ে পড়ে । ফলে ত্রিপুরার মেয়েরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেননি । এর মধ্যে ডিফেন্স লাইনেও বড় দুর্বলতা ছিল । এ দিন খেলতে নেমে হাঁটুতে অল্প বিস্তর চোট পেয়েছে কবিতা দেববর্মা , সোয়ারি দেববর্মা ও স্নেহা দেবনাথ । আগামী ২০ আগামী ২০ জুন গ্রুপের দ্বিতীয় ম্যাচে ত্রিপুরার প্রতিপক্ষ চণ্ডীগড় । দুপুর ১ টায় ম্যাচ । ২২ জুন দাদরা হাভেলি এবং ২৪ জুন গ্রুপের শেষ ম্যাচে ওড়িশার বিরুদ্ধে খেলতে নামবে ত্রিপুরা । ২৯ ও ৩০ জুন কোয়ার্টার ফাইনাল ম্যাচ । ২ জুলাই সেমিফাইনাল এবং ৪ জুলাই ফাইনাল ম্যাচ । এদিকে , আজ প্রথম দিনে ত্রিপুরার গ্রুপের অন্য ম্যাচে ওড়িশা ৩-১ গোলে চণ্ডীগড়কে হারায় । অন্যদিকে , দিল্লী ৩-০ গোলে তেলেঙ্গানাকে এবং বিহার ১৫-০ গোলের বড় ব্যবধানে মেঘালয়কে বিধ্বস্ত করে । গুয়াহাটির মোট পাঁচটি ভেন্যুতে খেলাগুলো হচ্ছে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

15 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago