মহালয়ার দিন দেখা যাবে সূর্যের ‘রিং অফ ফায়ার

 মহালয়ার দিন দেখা যাবে সূর্যের ‘রিং অফ ফায়ার
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আগামী শনিবার অর্থাৎ ১৪ অক্টোবর সূর্যগ্রহণ।আমেরিকার বেশিরভাগ অংশে বার্ষিক ‘রিং অফ ফায়ার’ যা সূর্যগ্রহণের আংশিক দৃশ্য হিসাবে দেখা যাবে।২০১২ সালের পর এই প্রথম এমন দৃশ্যের সাক্ষী থাকবে মার্কিনবাসী। কলকাতার বিড়লা প্ল্যানেটরিয়ামের প্রাক্তন অধিকর্তা অধ্যাপক দেবীপ্রসাদ দুয়ারী জানিয়েছেন; শনিবার চাঁদ সূর্যের সামনে অবস্থান করবে, যার কারণে এর বেশিরভাগ অংশই ঢাকা পড়ে যাবে।তবে এর ফলে দুর্দান্ত একটি বৃত্তাকার বলয় দেখা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং দক্ষিণ ও মধ্য আমেরিকার বেশ কিছু দেশের মানুষ পশ্চিম গোলার্ধে এই বিরল ঘটনার সাক্ষী হতে চলেছে।

এই বিশেষ বলয়াকার সূর্যগ্রহণ তখনই ঘটে, যখন চাঁদ পৃথিবী থেকে তার দূরবর্তী বিন্দুতে সূর্য আর পৃথিবীর মাঝখানে চলে যায়।এই কারণে চাঁদ সূর্যকে পুরোপুরি ভাবে ঢেকে দিতে পারে না। যার কারণে আকাশে সূর্যের আলোর একটি পাতলা বৃত্তীয় অংশ দৃশ্যমান হয়।বলা ভাল, সেটি অনেকটা ‘আগুনের বলয়’-এর মতো দেখায়।চাঁদ যখন পৃথিবীর এতটাই কাছে থাকে যে, এটিকে আকাশে সূর্যের মতো বড় দেখায়, তখনই পূর্ণ সূর্যগ্রহণ ঘটে।
আগামী ১৪ অক্টোবর ওরেগন
উপকূল থেকে টেক্সাস উপসাগরীয় উপকূলের মধ্যবর্তী অংশে এই আংশিক সূর্যগ্রহণ চাক্ষুষ করার সুযোগ
মিলবে।নাসার তরফে জানানো হয়েছে যে, আবহাওয়া অনুকূল থাকলে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে ওরেগন, নেভাদা, উটাহ, নিউ মেক্সিকো, আইডাহো, কলোরাডো, অ্যারিজোনা এবং টেক্সাসের পাশাপাশি ক্যালিফোর্নিয়ার কিছু অংশ থেকে।এরপরে এটি মেক্সিকো এবং মধ্য আমেরিকার মধ্য দিয়ে যাবে, তারপরে এটি দক্ষিণ আমেরিকার মধ্য দিয়ে যাবে। আটলান্টিক মহাসাগরে সূর্যাস্তের সময় আংশিক সূর্যগ্রহণ শেষ হবে।মার্কিন যুক্তরাষ্ট্রে যে কোনও সময় ১৪ অক্টোবরের আংশিক সূর্যগ্রহণের গড় সময় হবে চার থেকে পাঁচ মিনিট।চলতি বছর ভারতে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে না।বিজ্ঞান মঞ্চের তরফে বলা হয়েছে, আংশিক সূর্যগ্রহণের সময় চাঁদ কখনওই সূর্যকে পুরোপুরি ঢেকে রাখে না।তাই সূর্য দেখার জন্য বিশেষ সুরক্ষা চশমা ছাড়া সরাসরি সূর্যের দিকে তাকানো কখনওই নিরাপদ নয়।দৃষ্টিশক্তির কোনও রকম ক্ষতি এড়ানোর জন্য সুরক্ষা চশমার প্রয়োজন হবে। নাসার মতে, এই ধরনের চশমা সাধারণ চশমার চেয়ে হাজার গুণ সুরক্ষা দিতে পারে। এই চশমাগুলিও আইএসও মানের হওয়া উচিত বলেও বিজ্ঞানীদের তরফে বলা হয়েছে।ক্যামেরা, টেলিস্কোপ, বাইনোকুলার বা অন্য কোনও অপটিক্যাল যন্ত্র দিয়ে সূর্যের দিকে তাকানোও ঠিক নয়। কারণ সূর্যগ্রহণ এই সব যন্ত্রের ফিল্টার নষ্ট তো করবেই, তার পাশাপাশি চোখেরও ক্ষতি করবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.