মহিলা ক্রিকেটে বিশেষ গুরুত্ব দিচ্ছে বিসিসিআই

 মহিলা ক্রিকেটে বিশেষ গুরুত্ব দিচ্ছে বিসিসিআই
এই খবর শেয়ার করুন (Share this news)

মাত্র দুদিন আগেই ঘরোয়া মহিলা ক্রিকেটে অনূর্ধ্ব ষোল নতুন টুর্নামেন্ট শুরুর সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই । এবার বোর্ড মহিলা ক্রিকেটের উন্নতি তথা একটা মজবুত রিজার্ভ বেঞ্চ তৈরি করার উদ্যোগ নিতে যাচ্ছে । সিদ্ধান্ত হয়েছে পুরুষ ক্রিকেট দলের মতো এখন থেকে মহিলাদেরও ইণ্ডিয়া এ নামে একটি দলকে বিদেশ সফরে পাঠানো হবে । তা প্রতি বছরই চলবে । এ দলকে বাইরে পাঠানোর পেছনে মহিলা ক্রিকেটের সাপ্লাই লাইন বা রিজার্ভ বেঞ্চ মজবুত করাই লক্ষ্য বোর্ডের । নি:সন্দেহে মহিলা ক্রিকেটের জন্য এটি বোর্ডের একটি দারুণ উদ্যোগ বা পদক্ষেপ ।

দুদিন আগেই বোর্ড জুনিয়র মহিলা ক্রিকেটের জন্য নতুন এক টুর্নামেন্ট ( অনূর্ধ্ব ষোল ) করার উদ্যোগ নেয় । এক দিবসীয় ম্যাচের এই নতুন টুর্নামেন্ট ছাব্বিশ ডিসেম্বর থেকে শুরু হবে । চলবে তেসরা জানুয়ারী পর্যন্ত । অনূর্ধ্ব ষোল মহিলাদের টুর্নামেন্টটি অবশ্য জোনালভিত্তিক হবে নকআউট নয় । যে দল বেশি পয়েন্ট পাবে তারাই চ্যাম্পিয়ন হবে । যদিও অনূর্ধ্ব তেইশ মহিলাদের এই দুটি টুর্নামেন্ট করোনার জন্য গত দু’বছর অনুষ্ঠিত হয়নি । এবার অবশ্য এই দুটি টুর্নামেন্টও বোর্ডের বার্ষিক ক্যালেণ্ডারে থাকছে ।

এদিকে , এ বছর প্রথমবারের মতো শুরু করতে যাওয়া অনূর্ধ্ব ষোল টুর্নামেন্ট সম্পর্কে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি মিডিয়াকে আরও জানান , অনূর্ধ্ব উনিশ মহিলা টি – টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই এবার দেশব্যাপী অনূর্ধ্ব ষোল টুর্নামেন্ট করার উদ্যোগ নিয়েছে বোর্ড । আগামী বছর জানুয়ারী মাসে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি – টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ।

271995-cricket-reuters-1

বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি মিডিয়াকে আরও একটা ব্যাপারে জানান , বোর্ড খুব শীঘ্রই অনূর্ধ্ব তেইশ মহিলা ক্রিকেট টুর্নামেন্ট বন্ধ করার পথে । এর কারণ হিসাবে বোর্ড সভাপতি বলেন , অধিকাংশ মহিলা ক্রিকেটারই সিনিয়র ঘরোয়া ক্রিকেট শুরু করে তখন তাদের বয়স ২০ – এর উপর হয়ে যায়। পুরুষদের ক্ষেত্রে তা না হওয়ায় অনূর্ধ্ব ২৩ পুরুষদের টুর্নামেন্টটি বোর্ড বন্ধ করছে না

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.