Categories: খেলা

মহিলা ক্রিকেটে বিশেষ গুরুত্ব দিচ্ছে বিসিসিআই

এই খবর শেয়ার করুন (Share this news)

মাত্র দুদিন আগেই ঘরোয়া মহিলা ক্রিকেটে অনূর্ধ্ব ষোল নতুন টুর্নামেন্ট শুরুর সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই । এবার বোর্ড মহিলা ক্রিকেটের উন্নতি তথা একটা মজবুত রিজার্ভ বেঞ্চ তৈরি করার উদ্যোগ নিতে যাচ্ছে । সিদ্ধান্ত হয়েছে পুরুষ ক্রিকেট দলের মতো এখন থেকে মহিলাদেরও ইণ্ডিয়া এ নামে একটি দলকে বিদেশ সফরে পাঠানো হবে । তা প্রতি বছরই চলবে । এ দলকে বাইরে পাঠানোর পেছনে মহিলা ক্রিকেটের সাপ্লাই লাইন বা রিজার্ভ বেঞ্চ মজবুত করাই লক্ষ্য বোর্ডের । নি:সন্দেহে মহিলা ক্রিকেটের জন্য এটি বোর্ডের একটি দারুণ উদ্যোগ বা পদক্ষেপ ।

দুদিন আগেই বোর্ড জুনিয়র মহিলা ক্রিকেটের জন্য নতুন এক টুর্নামেন্ট ( অনূর্ধ্ব ষোল ) করার উদ্যোগ নেয় । এক দিবসীয় ম্যাচের এই নতুন টুর্নামেন্ট ছাব্বিশ ডিসেম্বর থেকে শুরু হবে । চলবে তেসরা জানুয়ারী পর্যন্ত । অনূর্ধ্ব ষোল মহিলাদের টুর্নামেন্টটি অবশ্য জোনালভিত্তিক হবে নকআউট নয় । যে দল বেশি পয়েন্ট পাবে তারাই চ্যাম্পিয়ন হবে । যদিও অনূর্ধ্ব তেইশ মহিলাদের এই দুটি টুর্নামেন্ট করোনার জন্য গত দু’বছর অনুষ্ঠিত হয়নি । এবার অবশ্য এই দুটি টুর্নামেন্টও বোর্ডের বার্ষিক ক্যালেণ্ডারে থাকছে ।

এদিকে , এ বছর প্রথমবারের মতো শুরু করতে যাওয়া অনূর্ধ্ব ষোল টুর্নামেন্ট সম্পর্কে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি মিডিয়াকে আরও জানান , অনূর্ধ্ব উনিশ মহিলা টি – টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই এবার দেশব্যাপী অনূর্ধ্ব ষোল টুর্নামেন্ট করার উদ্যোগ নিয়েছে বোর্ড । আগামী বছর জানুয়ারী মাসে দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি – টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে ।

বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি মিডিয়াকে আরও একটা ব্যাপারে জানান , বোর্ড খুব শীঘ্রই অনূর্ধ্ব তেইশ মহিলা ক্রিকেট টুর্নামেন্ট বন্ধ করার পথে । এর কারণ হিসাবে বোর্ড সভাপতি বলেন , অধিকাংশ মহিলা ক্রিকেটারই সিনিয়র ঘরোয়া ক্রিকেট শুরু করে তখন তাদের বয়স ২০ – এর উপর হয়ে যায়। পুরুষদের ক্ষেত্রে তা না হওয়ায় অনূর্ধ্ব ২৩ পুরুষদের টুর্নামেন্টটি বোর্ড বন্ধ করছে না

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

14 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago