মাংসাশী শামুকের খোঁজ মিলল কোলাপুরে

এই খবর শেয়ার করুন (Share this news)

কোলাপুরের বিশালগড় সংরক্ষণ কেন্দ্র থেকে এবার নতুন প্রজাতির এক মাংসাশী ভূমি শামুক আবিষ্কার করলেন প্রাণীবিদ্যা বিশেষজ্ঞ তেজাস ঠাকরে । রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পুত্র তেজাস অনেকদিন ধরেই এই প্রাণীবিদ্যার ওপর নানা গবেষণা চালিয়ে আসছেন । ২৬ বছর বয়সি তেজাস ঠাকরে ওয়াইল্ডলাইফ ফাউন্ডশনের প্রধান । সম্প্রতি তেজস তার দুই সহকর্মী আমরুত ভোসলে এবং ওঙ্কার যাদবের সঙ্গে যৌথভাবে এই গবেষণা চালাতে গিয়েই এমন একটি নতুন প্রজাতির শামুকের দেখা পেয়েছেন । যে শায়েদ্রি রেঞ্জ থেকে এই প্রাণীটির সন্ধান পাওয়া গিয়েছে সেই এলাকা বন্যপ্রাণী আইন অনুযায়ী সংরক্ষিত এলাকা বলেই পরিচিত । বিশেষজ্ঞরা জানিয়েছেন , এই এলাকা থেকে এমন একটি প্রাণীর সন্ধান পাওয়ার পরে এটা প্রমাণিত হয়ে গেল যে , এই এলাকাটিকে সংরক্ষিত এলাকা হিসেবে চিহ্নিত করার যে পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার তা একেবারেই সঠিক ছিল ।

চলতি মাসের শুরুর দিকেই এই নতুন প্রজাতির প্রাণীটির সন্ধান পাওয়ার কথা প্রকাশ করা হয়েছে । ২০২০ সালের ডিসেম্বর মাসেই এই এলাকাকে সংরক্ষিত এলাকার আওতায় নিয়ে আসার বিষযে প্রস্তাব দেয় রাজ্যের বন্যপ্রাণী বোর্ড । বিশেষজ্ঞরা জানাচ্ছেন , এই ধরনের শামুকের সন্ধান পাওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ । কারণ এর ফলে এটা প্রমাণ হয়ে গিয়েছে যে , ঠিক যেমন পরিবেশে এই প্রাণীরা থাকতে অভ্যস্ত সেই বাস্তুতন্ত্র এখানে রয়েছে । আর সেজন্যই এমন প্রাণীর সন্ধান পাওয়া গিয়েছে । প্রাণীবিদ্যার ভাষায় এই ধরনের প্রাণীর প্রজাতির নাম ‘ স্ট্রেপট্যাক্সিডে ’ ।

এর আগে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে এমন প্রজাতির দু’টি শামুকের সন্ধান পাওয়া গিয়েছিল । এবার সরাসরি প্রধান ভূখণ্ডেই এমন ভারতের প্রজাতির শামুকের দেখা মিলল । আর সেজন্য এ নিয়ে যথেষ্ট আশাবাদী বিশেষজ্ঞরা । দক্ষিণ পূর্ব এশিয়াতে ‘ হ্যাপলপথাইচিয়াস ’প্রজাতির প্রাণী দেখা যায় বলেই জানিয়েছেন হ্যাপলপথাইচিয়াস বিশেষজ্ঞরা । .হ্যাপলপথাইচিয়াস শায়াদ্রিএনসিসের প্রজাতিভুক্ত এই নিয়ে মোট তিনটি শামুকের সন্ধান পাওয়া গেল । অন্য দুটি ছিল জেনাস পেরোটেটিয়া প্রজাতির । ২০২১সালেই সেগুলির সন্ধান পাওয়া যায় । এবার আবার নতুন একটি শামুকের সন্ধান পাওয়া গেল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

11 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

11 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago