মাঙ্কিপক্স নিয়ে বিশ্বে জরুরি অবস্থা ঘোষনার পথে হু

 মাঙ্কিপক্স নিয়ে বিশ্বে জরুরি অবস্থা ঘোষনার পথে হু
এই খবর শেয়ার করুন (Share this news)

মাঙ্কিপক্সে মৃতের সংখ্যা এখনও একশো পেরোয় নি । অথচ বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করা নিয়ে তোড়জোড় শুরু করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু । আর তাই নিয়ে ফের বিতর্কের সৃষ্টি হয়েছে । অনেকেই দাবি করছেন , মাঙ্কিপক্স বিশ্বের মাত্র ৪০ টি দেশে ছড়িয়েছে । যদি মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের জন্য বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করা হয় , সেক্ষেত্রে করোনা মহামারি ও মাঙ্কিপক্সের মধ্যে কোনও পার্থক্য থাকবে না । কিন্তু বাস্তবে করোনা মহামারির জেরে সাধারণ মানুষ যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে , সেই তুলনায় মাঙ্কিপক্সের সংক্রমণ এবং মৃত্যুর হার অতি নগণ্য । শুক্রবার এসম্পর্কে হু – এর তরফে জরুরি কমিটি একটি বৈঠক ডেকেছে । মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের জন্য জরুরি অবস্থার ঘোষণা করা হবে কি না , তা নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। হু – এর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন বিশেষজ্ঞদের একাংশ ।

তারা দাবি করেছেন , মাঙ্কিপক্স পশ্চিমি দেশগুলোতে নতুন করে ছড়িয়ে পড়েছে । এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে কোনও মৃত্যুর খবর নেই । তারপরেও মাঙ্কিপক্সের সংক্রমণের জন্য জরুরি অবস্থা ঘোষণার এত তাড়া কেন ? তা নিয়ে বিশ্বের শীর্ষস্হানীয় চিকিৎসকমন্ডলী প্রশ্ন তুলেছেন । তাদের অভিযোগ , করোনার জেরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের অর্থনীতি । এরপর মাঙ্কিপক্সকে নিয়ে এতটা বাড়াবাড়ি করলে তার প্রভাব বিশ্ব অর্থনীতিতেও পড়বে । মাণিপক্স এখনও মূলত ধনী দেশগুলিতে ছড়িয়ে পড়েছে । সেভাবে অপেক্ষাকৃত দরিদ্র দেশে এর প্রভাব দেখতে পাওয়া যায়নি । গত সপ্তাহেই হু প্রধান টেড্রোন গোব্রিয়াসুস বলেছিলেন , ‘৪০ টির বেশি দেশে মাঙ্কিপন্স ছড়িয়ে পড়েছে । মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের জন্য বিশ্বে উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে । ‘ তবে বিশেষজ্ঞদের মতামত এটা নতুন কোনও রোগ নয় । গত কয়েক দশক ধরে পশ্চিম ও মধ্য আফ্রিকার বাসিন্দারা মাঙ্কিপক্সে আক্রান্ত হচ্ছেন বহুবার ।

আফ্রিকার একাধিক দেশে মাঙ্কিপক্সের জেরে মৃত্যুর হার করোনার থেকেও বেশি । এর আগেও আফ্রিকা মহাদেশের দেশগুলোতে মাঙ্কিপক্সে মৃত্যুর হার ১০ শতাংশ পর্যন্ত ছাড়িয়ে গিয়েছে । কিন্তু আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি ।নাইজেরিয়ান ভাইরোলজিস্ট ওয়েওয়ালে টোমোরি যদি মাঙ্কিপক্স নিয়ে সত্যি উদ্বিগ্ন হতো , তারা জরুরি কমিটির বৈঠক কয়েক দশক আগে ডাকতে পারত । মাঙ্কিপক্স নিয়ে যে বিভাজন হু করছে , তাতে বিশ্বে সাধারণ মানুষের ওপর বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে । আমেরিকার সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে , বিশ্বের মোট ৪২ টি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। এই মাঙ্কিপক্সে ৩,৩০০ জন আক্রান্ত হয়েছেন । মাঙ্কিপক্সে মোট আক্রান্তের ৮০ শতাংশ ইউরোপের বাসিন্দা ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.