মানিক বধে মানিকের কৌশল!

এই খবর শেয়ার করুন (Share this news)

বর্তমান মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহাকে বামপন্থী ঘরের ছেলে বলে দাবি করলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান বিরোধী দলনেতা মানিক সরকার । শনিবার রাজধানীর রবীন্দ্র ভবনের সামনে আয়োজিত সিট্যুর পনেরোতম রাজ্য সম্মেলনের প্রকাশ্য সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে সিপিআই ( এম ) -এর পলিট ব্যুরোর সদস্য মানিক সরকার এই দাবি করেন । তিনি বর্তমান সরকারের মুখ্যমন্ত্রী সম্পর্কে আরও বলেন , ‘ এই ভদ্রলোকের সাথে আমাদের কোনও শত্রুতা নেই । তার ভাই বামপন্থী আন্দোলনের নেতা ছিলেন । শুধু তাই নয় , আগরতলা পুরসভার সিপিআই ( এম ) এর মনোনীত সদস্য ছিলেন । বামপন্থী সরকার বদলের পর ডা . সাহা বিজেপি দলের সভাপতি হয়েছেন । কীভাবে হঠাৎ করে মুখ্যমন্ত্রী হলেন , তিনি নিজেও জানতেন না । মুখ্যমন্ত্রী হওয়ার পর সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে তার মনের কথা মনের অজান্তেই বেরিয়ে আসছে । তিনি যে দোদুল্যমানতায় ভুগছেন , হীনমন্যতায় ভুগছেন । তার কথা থেকেই বেরিয়ে আসছে । বিরোধী দলনেতা তথা রাজ্যের টানা কুড়ি বছরের মুখ্যমন্ত্রী , পোড় খাওয়া কমিউনিস্ট নেতা মানিক সরকারের এই দাবি ও বক্তব্য ইতিমধ্যে ভাইরাল হয়ে গেছে । শনিবার বিকাল থেকেই বর্তমান মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা সম্পর্কে প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের এই দাবি ও বক্তব্যে তোলপাড় হচ্ছে নেট দুনিয়া থেকে শুরু করে রাজনীতির অঙ্গন । রাজ্য রাজ্যনীতিতেও শুরু হয়েছে নানা গুঞ্জন ও জল্পনা । আর এই জল্পনা উস্কে দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার নিজেই।

রাজনীতির সাথে যাদের নাড়ির সম্পর্ক । যারা রাজনীতির হাঁড়ির খবর রাখেন তারা খুব ভালো করেই জানেন – কমিউনিস্টদের প্রতিটি কথা , প্রতিটি পদক্ষেপের পেছনে কোনও না কোনও রাজনীতি থাকে । রাজনৈতিক স্বার্থ ছাড়া তারা এক পা – ও দেয় না । তাই শনিবার বর্তমান সম্পর্কে প্রাক্তনের এই মূল্যায়ন , রাজনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ ও ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল । শুধু তাই নয় , এই বক্তব্যের পেছনে রাজনৈতিক স্বার্থের যে অংক রয়েছে তাই মনে করা হচ্ছে । – রাজনীতির ময়দান হোক কিংবা যুদ্ধক্ষেত্র , শত্রু ও প্রতিপক্ষ যদি নিজেদের থেকে বেশি শক্তিশালী হয় , যখন বোঝা যায় যে প্রতিপক্ষের সাথে সামনা সামনি লড়াইয়ে পেরে ওঠা যাবে না – তখন পেছন থেকে নানা কৌশল অবলম্বন করতে হয় । এই কৌশল নানা ধরনের হতে পারে । বন্ধু সেজে শত্রু শিবিরে ঢুকে পড়া থেকে শুরু করে , প্রতিপক্ষের দুর্বলতাগুলো খুঁজে বের করে- সেই দুর্বল জায়গায় সুযোগ ও সময় বুঝে আঘাত করা । এই সবই হচ্ছে কৌশল । এতে দোষের বা অপরাধের কিছু নেই । রাজনীতি -সমাজনীতি -যুদ্ধনীতি , সব জায়গাতেই এই কৌশল অবলম্বন করতে হয় । আগেও হয়েছে, এখনও হচ্ছে , ভবিষ্যতেও হবে । বর্তমান রাজ্যের মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা সম্পর্কে প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের এই মূল্যায়ন ও বক্তব্যকে সেই কৌশলেরই অঙ্গ বলে মনে করছে রাজনৈতিক মহল । বর্তমান মুখ্যমন্ত্রীকে বামপন্থী ঘরানা ও বামপন্থী ঘরের ছেলে বলে তার দুর্বল জায়গায় আঘাত করে জল্পনা উস্কে দিয়েছেন বিরোধী নেতা মানিক সরকার । যা নিয়ে রাজ্য রাজনীতিতে এখন নানা জল্পনা শুরু হয়েছে । বিশেষ করে শাসকদলের অন্দরে যারা ডা . মানিক সাহার বিরোধী গোষ্ঠী , তারা এখন আরও বেশি সোচ্চার হয়ে উঠবে । রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে , প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার সঠিক সময়েই বর্তমান মুখ্যমন্ত্রীর বিরোধী লবির হাতে অস্ত্র তুলে দিয়েছেন । এতে করে দুর্বল হবে শাসকের ভীত । সামনেই চার কেন্দ্রের উপ নির্বাচন । এই নির্বাচনেই যদি শাসক শিবিরকে নাড়া দেওয়া যায় , তাহলে ২০২৩ বামেদের ক্ষমতায় আসার পথ প্রশস্ত হবে । এখন প্রশ্ন হচ্ছে , বর্তমান মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা এবং তার নেতৃত্বাধীন রাজ্য বিজেপি পুরো বিষয় ও পরিস্থিতিকে কীভাবে মোকাবিলা করে সেটাই এখন দেখার ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago