মারাঠা জয় ও দখিন দুয়ার

এই খবর শেয়ার করুন (Share this news)

সমস্ত প্রতীক্ষার অবসান । অবশেষে মারাঠাভূমে বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন একনাথ শিন্ডে । উপমুখ্যমন্ত্রী হলেন মহারাষ্ট্রের দুবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নবিশ । পরিস্থিতির চাপে পড়ে বুধবারই ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে । এরপরই স্পষ্ট হয়ে গিয়েছিলো , ‘ বিদ্রোহী ’ শিবসেনা বিধায়কদের নিয়ে বকলমে বিজেপিই সরকার গড়তে চলেছে মহারাষ্ট্রে । আর তখন থেকেই বিভিন্ন মহলে ধারণা তৈরি হয়ে যায় , দেবেন্দ্র ফাড়নবিশকেই পুনরায় দেখা যাবে মারাঠা সাম্রাজ্যের মসনদে ।

কিন্তু বৃহস্পতিবার বিকেলে নাটকের শেষ দৃশ্যে চমক দেয় গেরুয়া শিবির । খোদ ফাড়নবিশ সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন , তিনি নন । মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে । সেই থেকেই জাতীয় রাজনীতিতে জল্পনা শুরু হয় , কোন্ অঙ্কে এই সিদ্ধান্ত নিল বিজেপি ? জল্পনা আরও তেজি হয় ফাড়নবিশের মন্ত্রিসভায় না থাকার ইচ্ছা প্রকাশ নিয়ে । যদিও পরে বিজেপি শীর্ষনেতৃত্বের আর্জি ( অনুরোধ ) মেনে সিদ্ধান্ত বদলান । ফাড়নবিশ উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ।
তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে , এই প্রথম হিন্দুত্বের নামে কোনও সরকারের পতন হলো ।

হিন্দুত্বের নীতি – আদর্শ নিয়েই বালাসাহেবের হাতে তৈরি শিবসেনা জন্ম থেকেই এই পথে হেঁটেছে । বিজেপি – শিবসেনা জোট ছিল সবথেকে বিশ্বাসযোগ্য । কিন্তু বিশ্বাসে ধাক্কা লাগে ২০১৯ সালে । সেই সময় বিধানসভা নির্বাচনে বিজেপি – শিবসেনা জোট জয়ী হওয়ার পরে মুখ্যমন্ত্রী পদে কোন্ দলের নেতা বসবেন তা নিয়ে শুরু হয় মতানৈক্য । যদিও দেবেন্দ্র ফাড়নবিশকে মুখ্যমন্ত্রী পদে প্রজেক্ট করেই জোট নির্বাচনে লড়াই করেছিল । কিন্তু জয়ের পর তৈরি হয় মতানৈক্য । এই মতানৈক্যের মধ্যেই সেই সময় এনসিপি নেতা অজিত পাওয়ারের সমর্থনে আচমকা এক ভোররাতে মুখ্যমন্ত্রীর পদে শপথ নিয়ে সকলকে চমকে দিয়েছিলেন ফাড়নবিশ ।

কিন্তু সেই সরকার টেকেনি । শেষ পর্যন্ত কংগ্রেস ও এনসিপির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী হন উদ্ধব ঠাকরে । ওইসময় বিজেপি ক্ষমতা হারানোর পাশাপাশি ক্ষমতা লোভীর তকমাও ’ পেয়েছিল বিরোধীদের কাছ থেকে । এবার তাই শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিয়ে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করেছে বিজেপি – এমনটাই মনে করছে রাজনৈতিক মহল ।
শুধু তাই নয় , উদ্ধব ঠাকরে বারবার অভিযোগ তুলেছেন , বিজেপি তাকে পিছন থেকে ছুরি মেরেছে । রাজনৈতিক মহলের মতে , এই সুযোগে একজন শিবসৈনিককেই মসনদে বসিয়ে সেই অভিযোগকেও সাধারণের কাছে ভোঁতা প্রতিপন্ন করল গেরুয়া শিবির ।

ভবিষ্যতে যাতে এটাকে আর ইস্যু না করতে পারেন উদ্ধব । তাছাড়া বিজেপি যে ‘ ক্ষমতালোভী নয় ‘ , তামাম বিরোধীদের সামনে সেটাও প্রমাণ করে দিতে পেরেছে । পাশাপাশি শিন্ডেকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়ার পিছনে বালাসাহেব ঠাকরের আদর্শের উল্লেখ করেও বড় চাল চেলেছে বিজেপি । এমনটাই মনে করছে রাজনৈতিক মহল । অন্যদিকে , বিদ্রোহী শিবসেনার বিধায়কদের আপাতত কাছে পেলেও পরিস্থিতি যে ফের ঘুরে যেতে পারে যেকোনও সময় , এমন সম্ভাবনাকেও একেবারে উড়িয়ে দেওয়া যায় না । তাই ভাবনাচিন্তা করেই বিজেপি এবার এগিয়েছে বলে মনে করা হচ্ছে । এছাড়া আরও একটি সম্ভাবনাও উঠে আসছে ।

২০২৪ সালের অক্টোবরে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন । এই সময়টুকু শিবসেনার বিধায়ককেই মুখ্যমন্ত্রী পদে রেখে পরেরবার গোড়া থেকেই বিজেপি প্রার্থীকে মুখ্যমন্ত্রী করার পরিকল্পনাও থাকতে পারে বিজেপির ।
সে যাই হোক , আড়াই বছর পর নানা নাটকীয় ঘটনার মধ্য দিয়ে ফের মহারাষ্ট্র বিজেপির দখলে এসেছে । পশ্চিমে সাফল্যের পর এবার কি বিজেপির নজর দক্ষিণে ?

রাজনৈতিক মহল কিন্তু এমনটাই দাবি করছে । মহারাষ্ট্রে একের পর এক নাটকীয় ঘটনার প্রেক্ষাপটেই বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক বসছে হায়দ্রাবাদে । আগামী ২০২৩ সালেই বিধানসভা নির্বাচন রয়েছে তেলেঙ্গানায় । দক্ষিণের এই রাজ্য এখন টিআরএসএর দখলে । ১১৯ আসনের বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা তিন । আর টিআরএমের ১০৩ জন । রাজনৈতিক মহলের দাবি , দখিন দুয়ার খুলতে বিজেপি এবার নজর দিয়েছে তেলেঙ্গানায় । সেই লক্ষ্যেই দক্ষিণের রাজ্যকে বেছে নিয়েছে দলের রাষ্ট্রীয় কর্মসমিতির বৈঠকের জন্য । নিতেই পারে , এতে অবাক হওয়ার কিছু নেই । কিন্তু আড়াই বছর পর ফের আরব সাগরের তীরে অবস্থিত মারাঠা সাম্রাজ্যের দখল গেরুয়া শিবিরকে বাড়তি অক্সিজেন জোগাবে । শুধু তাই নয় , দখিন দুয়ার খুলতেও বাড়তি উৎসাহ – এমনটাই মনে করছে রাজনৈতিক মহল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

18 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago