মা-বাবাকে কাঁধে নিয়ে হরিদ্বারে কলিযুগের ছেলে

 মা-বাবাকে কাঁধে নিয়ে হরিদ্বারে কলিযুগের ছেলে
এই খবর শেয়ার করুন (Share this news)

জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী । মা এবং বাবাকে হিন্দু ধর্মে স্বর্গের ঊর্ধ্বে স্থান দেওয়া হয়েছে । মা বাবা হল জীবনের আলো । সন্তান যদি মা – বাবার ভালবাসার বৃত্তে আবদ্ধ থাকে তবে তার চেয়ে সৌভাগ্যবান আর কে ! মা – বাবার প্রতি সম্মান প্রদর্শনের আইকনিক চরিত্র শ্রবণ কুমার । তার কীর্তি কিংবদন্তি । সে ছিল সত্যযুগের ঘটনা । পুরাণের সেই শ্রবণ কুমার এবার কলিযুগেও । শ্রবণ কুমারের মতোই মা – বাবাকে বাঁকে বসিয়ে কাঁধে নিয়ে তীর্থে বেরিয়েছেন কলিযুগের শ্রবণ কুমার উত্তরপ্রদেশের গাজিয়াবাদের বাসিন্দা বিকাশ গেহলট । শ্রাবণ মাস বাবার মাস । শিবঠাকুরের মাস ।

এই সময় দেশজুড়ে বাঁক কাঁধে নদীর জল নিয়ে রাস্তায় হেঁটে শিবের মাথায় জল ঢালেন তীর্থযাত্রীরা । হরিদ্বারের গঙ্গা থেকে শুরু হওয়া এই যাত্রাকে বলে কাঁওয়ার যাত্রা । গঙ্গা স্নান করে ভোলেনাথের জলাভিষেক করতে বাঁকে জল নিয়ে যাচ্ছেন কাঁওয়ারিয়ারা । প্রত্যেকের বাঁকেই থাকে জল । এটাই রীতি । কিন্তু এক তীর্থযাত্রীর বাঁকে জলের কলসির বদলে রয়েছেন এক বৃদ্ধ ও বৃদ্ধা । কাঁওয়ার যাত্রায় এমনই এক দৃশ্য ধরা পড়েছে । বাঁকে বাবা – মাকে চাপিয়ে কাঁধে করে তীর্থযাত্রায় তাদের নিয়ে যাচ্ছেন এক যুবক । এই ভিডিয়ো সাড়া ফেলেছে নেটমাধ্যমে । জানা গিয়েছে , পিতৃমাতৃভক্ত ওই যুবকের নাম বিকাশ গেহলট ।

ভিডিয়োটি টুইট করেছেন আইপিএস অশোক কুমার । ভিডিয়ো টুইট করে তিনি লিখেছেন ‘ ইদানীং বৃদ্ধ বাবা – মাকে অবহেলা করা হয় । তাদের বাড়ি থেকে তাড়িয়েও দেন সন্তানরা । কিন্তু একেবারে বিপরীত ছবি প্রকাশ্যে এল । কাঁওয়ার যাত্রায় আসা লক্ষ লক্ষ ভক্তের মধ্যে কলিযুগের শ্রবণ কুমার তার বাবা – মাকে বাঁকে করে এনেছেন । ‘ ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে , বাঁকের দু’দিকে দড়ির নিচে বড় পিঁড়িতে একদিকে বিকাশ মাকে বসিয়েছেন , অন্যদিকে অন্যদিকে বসিয়েছেন বাবাকে । তার কাঁধে পালকির মতো যে বাঁক রয়েছে , সেটি বাঁশের বদলে শক্ত লোহার পাত দিয়ে তৈরি ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.