মিশন দক্ষিণ

এই খবর শেয়ার করুন (Share this news)

” সেজে উঠেছে হায়দ্রাবাদ । আরও সহজভাবে বললে সাজিয়ে তোলা হয়েছে। গেরুয়ায় মুড়ে দেওয়া হয়েছে গোটা শহরকে। প্রায় প্রতিটি রাস্তায় বসেছে বিজেপি নেতা – নেত্রীদের বড় বড় কাটআউট , পোস্টার – ব্যানার । এলইডি স্ক্রিন থেকে শুরু করে শহরের প্রায় ষাট শতাংশ হোর্ডিংয়ে গেরুয়া শিবিরের প্রচার । দক্ষিণের এই রাজ্যে ক্ষমতাসীন তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি অর্থাৎ টিআরএস – এর রঙ হচ্ছে গোলাপি ।

হঠাৎ করেই সেই গোলাপি শহর যেন ‘ গেরুয়াময় ‘ হয়ে উঠেছে । শনিবার থেকে হায়দ্রাবাদে শুরু হয়েছে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক । তার আগে শুক্রবার সামসাবাদে জমজমাট রোড শো করলেন দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ।

আগামী ২০২৪ – এর লোকসভা ভোটকে সামনে রেখে ‘ মিশন দক্ষিণ নীতি নিয়েছে বিজেপি । তাই এই জাতীয় কর্মসমিতির বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল । শনিবার ও রবিবার দুইদিনের বৈঠক । বৈঠকে শামিল হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপির সমস্ত শীর্ষ নেতৃত্ব ।

বৈঠকে বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও হাজির হয়েছেন । কদিন আগে থেকেই হাজির আছেন বিভিন্ন রাজ্য থেকে যাওয়া নেতা – নেত্রীরা ।

বৈঠককে কেন্দ্র করে শুক্রবার সামসাবাদে দুই কিলোমিটারেরও বেশি রোড শো করেন জে পি নাড্ডা । তার কর্মসূচিকে ঘিরে পদ্ম পতাকা , ফ্ল্যাগ ফেস্টুনে সেজে ওঠে গোটা শহর । সাথে ছিল দক্ষিণী সংস্কৃতির মিশেল । শোনা যাচ্ছে , জাতীয় কর্মসমিতির বৈঠক শেষে প্রধানমন্ত্রী জনসভা করতে পারেন । রাজনৈতিক বিশ্লেষকদের মতে , এই বৈঠকে ২০২৪ লোকসভা নির্বাচনের রণকৌশল তৈরি করবে গেরুয়া শিবির । সেই দিকে লক্ষ্য রেখে দলীয় কার্যকর্তাদের কী বার্তা দেন মোদি , সেই দিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল ।

এছাড়াও ‘ মিশন দক্ষিণ ’ বাস্তবায়নের লক্ষ্যে তেলেঙ্গানাকে এবার বেছে নেওয়ার পিছনে ‘ হায়দ্রাবাদ পুরভোটের ফলাফল ’ অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে । সম্প্রতি হায়দ্রাবাদের পুরভোেট বিজেপি নেতৃত্বকে দারুণভাবে উজ্জীবিত করেছে । শাসকদল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ( টিআরএস ) এবং আসাদউদ্দিনের ( এআইএমআইএম ) -এর চোখে চোখ রেখে লড়াই করেছে গেরুয়া শিবির । ২০২৩ তেলেঙ্গানা , কর্ণাটকের মতো দক্ষিণের দুই রাজ্যে ভোট । অনেকদিন ধরেই দক্ষিণ ভারতে জমি শক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন মোদি – শাহরা । কর্ণাটক জয় হলেও দক্ষিণের অন্য রাজ্যগুলোতে বিজেপি এখনও সেইভাবে নিজেদের জমি শক্ত করতে পারেনি ।

তাছাড়া গোবলয় বা উত্তর ভারতীয় দলের পরিচিতিও ঝেড়ে ফেলতে চাইছে দল । তাই এবার পাখির চোখ তেলেঙ্গানা । এমনটাই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা । শাসকদল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির বিরুদ্ধে মানুষের ক্ষোভকে কাজে লাগিয়ে দক্ষিণে দ্বিতীয় রাজ্য বিজয়ের লক্ষ্যে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব উঠে পড়ে লেগেছে । গত মে মাসে মোদি , শাহ , নাড্ডা নিজামের শহর সফর করেছেন । সেখানে বিজেপির বিরোধী পক্ষ শাসকদল টিআরএস এবং প্রধান বিরোধী দল কংগ্রেস ।

কিন্তু মে মাসে সফরে গিয়ে তেলেঙ্গানার মাটিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী কংগ্রেসকে তুলোধোনা করে দাবি করেছেন , বিধানসভা ভোটের আগেই বিজেপি নিজেদের প্রধান বিরোধী দল হিসেবে তুলে ধরতে পেরেছে । আগামী বছর এ রাজ্যে সরকার বদল অবশ্যম্ভাবী । সরকার গড়বে বিজেপি । একই দাবি করেছেন শাহ – নাড্ডা । এখন সব থেকে বড় প্রশ্ন হচ্ছে , দাবি করা আর সেই দাবিকে বাস্তবে রূপ দেওয়ার মধ্যে বিস্তর ফারাক রয়েছে । রাজনৈতিক নেতারা দলীয় কর্মীদের উজ্জীবিত করার জন্য মুখে মুখে অনেক কিছুই বলেন । সব কথাই যে বাস্তবে রূপ পায় তা কিন্তু নয় । অনেক কথাই শেষ পর্যন্ত কথার মধ্যেই থেকে যায় । সেই অর্থে বিজেপির ‘ মিশন দক্ষিণ শেষ পর্যন্ত কতটা লক্ষ্য অর্জন করতে পারবে ? সেটা অবশ্য সময়ই বলবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago