মুখথুবড়ে পড়েছে উমাকান্তের বিভিন্ন খেলার কোচিং

এই খবর শেয়ার করুন (Share this news)

ত্রিপুরা ক্রীড়া পর্ষদের নজিরবিহীন ব্যর্থতা , নজরদারির অভাব , অযত্ন ও অবহেলার কারণে রাজধানীর বুকে উমাকান্ত মিনি স্টেডিয়ামের বাইরের মাঠটি ক্রমশই খেলাধুলার অনুপযুক্ত হয়ে পড়ছে । বর্তমানে এই মাঠে ক্রিকেট , হ্যাণ্ডবল , ভলিবল ও কিক বক্সিং এই চার ইভেন্টের খেলোয়াড়দের প্রশিক্ষণের ক্ষেত্রে একটা বড় সমস্যা তৈরি হয়েছে । এমনিতেই এই মাঠটির খেলাধুলার মতো উপযুক্ত করে তোলার বিষয়ে কখনও ক্রীড়া দপ্তর ও ত্রিপুরা ক্রীড়া পর্ষদের তরফে কোনওরকম উদ্যোগ নিতে দেখা যায়নি । এ অবস্থার মধ্যেও এই মাঠেই ক্রিকেট সহ হ্যাণ্ডবল , ভলিবল ও কিক বক্সিং এই চার ইভেন্টের খেলোয়াড়রা দীর্ঘ সময় ধরে অনুশীলন করে আসছে । রাজ্য ভলিবল ও হ্যাণ্ডবল অ্যাসোসিয়েশন খেলাধুলার স্বার্থে নিজস্ব উদ্যোগে নিজেরাই কোনওভাবে মাঠ সংস্কার করে এখানে প্রশিক্ষণ ও খেলাধুলার কাজ দুটো একসাথে চালিয়ে যাচ্ছে । অন্যদিকে , রাজধানীর এগিয়ে চলো সংঘ খেলাধুলার স্বার্থে নিজেদের উদ্যোগেই এই মাঠের এক পাশে ক্রিকেটের পিচ গড়ে তুলেছে । যেখানে প্রচুর সংখ্যায় খেলোয়াড়রা ক্রিকেটের প্রশিক্ষণ নিচ্ছে ।

একইভাবে কিক বক্সিং অ্যাসোসিয়েশন তাদের নিজস্ব উদ্যোগে এই মাঠে ছেলেমেয়েদের কিক বক্সিংয়ের প্রশিক্ষণ দিয়ে আসছে । তবে আশ্চর্যজনক ঘটনা হলো যে , ত্রিপুরা ক্রীড়া পর্ষদের অনুমোদিত ক্রীড়া সংস্থাগুলো তাদের নিজস্ব উদ্যোগে এই মাঠে ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিয়ে এলেও সরকারীভাবে কোনও ধরনের সহযোগিতা পাচ্ছে না বলে অভিযোগ । অ্যাসোসিয়েশনগুলোর তরফে বহু আবেদন নিবেদন ও দাবি জানিয়ে এলেও ক্রীড়া দপ্তর , না ত্রিপুরা ক্রীড়া পর্ষদ কেউই এই মাঠ সংস্কারের জন্য উদ্যোগ নিচ্ছে না । স্বাভাবিক কারণেই এই মাঠে নিয়মিত প্রশিক্ষণ নিয়ে আসা বিভিন্ন ইভেন্টের ছেলেমেয়ে ও তাদের অভিভাবকদের মধ্যে এই ঘটনায় ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। জানা গেছে , বহুবার বলা সত্ত্বেও যখন ক্রীড়া দপ্তর ও ত্রিপুরা ক্রীড়া পর্যদ এই মাঠ সংস্কারের জন্য উদ্যোগ নিচ্ছে না তাই বিভিন্ন ইভেন্টের খেলোয়াড়রা একজোট হয়ে ক্রীড়ামন্ত্রীর দ্বারস্থ হতে যাচ্ছে । এই মাঠ খেলাধুলার উপযুক্ত হিসাবে গড়ে তোলার জন্য ক্রীড়ামন্ত্রীর কাছে দাবি জানাবে খেলোয়াড়রা । জানা গেছে , এই মাঠটিকে সংস্কার করে খেলাধুলার উপযুক্ত করে তোলার জন্য হ্যান্ডবল ও ভলিবল সহ অন্য ইভেন্টের অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা একাধিকবার ক্রীড়া দপ্তর ও ত্রিপুরা ক্রীড়া পর্ষদের কাছে দাবি জানিয়েছেন ।

তবে উমাকান্তের সামনের এই মাঠটি শিক্ষা দপ্তরের অধীনে রয়েছে বলে তা সংস্কার করা সম্ভব নয় বলে নাকি স্পষ্টত জানিয়ে দিয়েছে ক্রীড়া দপ্তর ও ত্রিপুরা ক্রীড়া পর্ষদ । তবে বিভিন্ন ইভেন্টের প্রশিক্ষক ও খেলোয়াড়দের বক্তব্য যে , তাহলে বিগত সরকারের আমলে ক্রীড়া দপ্তর ও ত্রিপুরা ক্রীড়া পর্ষদ কী করে এই মাঠ নিয়মিত সংস্কার ও তদারকি করতো ? আগে যদি এই মাঠটির নিয়মিত পরিচর্ষা ও সংস্কার করা যেতো তাহলে এখন সমস্যা কেন ? শহরের বুকে এই জায়গাতেই বিভিন্ন ইভেন্টের ছেলেমেয়েরা প্রশিক্ষণ নিতে আগ্রহী । বরাবরই এই উমাকান্ত একাডেমির সামনে সবটা মাঠজুড়ে খেলাধুলা ও প্রশিক্ষণ চলে আসছে । তবে বর্তমানে এখানে খেলাধুলার পরিবেশ একেবারেই নষ্ট হয়ে গেছে । অভিযোগ , খেলার মাঠে দিনভর গাড়ি পার্কিং করে রাখা হয় । আর রাতের আঁধারে এই জায়গায় বহিরাগত লোকেরা জড়ো হয়ে অসামাজিক কাজকর্ম করে যাচ্ছে । ফলে বর্তমানে এই মাঠে আর খেলাধুলার মতো পরিবেশ নেই । এর মধ্যে অবৈজ্ঞানিকভাবে মাঠে কাদামাটি ফেলার ফলে মাঠ এখন চরম দুর্গন্ধময় এবং খেলার অনুপযুক্ত হয়ে পড়েছে । জানা গেছে , যারাই মাঠে মাটি ফেলার উদ্যোগ নিয়েছে তাদের সঠিক পরিকল্পনার অভাবে এই বেহাল দশা বলে অভিযোগ ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago