এই খবর শেয়ার করুন (Share this news)

পথ দুর্ঘটনায় প্রতি বছর যত সংখ্যক মানুষ বিশ্বে প্রাণ হারাচ্ছেন, ১১ শতাংশ মৃত্যুর ঘটনাই ঘটছে ভারতে। অর্থাৎ সড়ক দুর্ঘটনায় মৃত্যুর নিরিখে ভারতই এখন বিশ্বের মধ্যে শীর্ষস্থানে। অথচ গাড়ির পরিসংখ্যান হিসাব করলে ভারত এখনও বিশ্বের গাড়ির সংখ্যার তুলনায় অনেক পিছিয়ে। গোটা বিশ্বে যত গাড়ি আছে, এর ২ শতাংশের কম গাড়ি ভারতের রাস্তায় চলে। তবুও ভারতে দুর্ঘটনা থেমে নেই অথচ দেশজুড়ে সড়ক দুর্ঘটনা ঠেকাতে একাধিক পদক্ষেপ নিয়েে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলো। কিন্তু তা সত্ত্বেও পথদুর্ঘটনা বিভীষিকা রোধ করা যায়নি। পাল্লা দিয়ে বেড়েছে পথদুর্ঘটনায় মৃত ও আহতের সংখ্যা। প্রশ্ন হলো, এই সড়ক দুর্ঘটনার যে লাগামহীন দৌড় চলছে, এর শেষ কোথায় ? মাত্র দিন তিনেক আগে সড়ক পরিবহণ হাইওয়ে মন্ত্রক একটি বার্ষিক পরিসংখ্যান প্রকাশ করেছে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে। এই রিপোর্টে বলা হয়েছে, প্রতি বছরই সড়ক দুর্ঘটনায় রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয় সারা দেশে। প্রতিটি দুর্ঘটনার পেছনেই থাকে পৃথক পৃথক কারণ। তবে প্রকাশিত রিপোর্ট থেকে দেখ গেছে, বেশিরভাগ সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পেছনে রয়েছে মূলত একটাই কারণ। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান থেকে যা বেরিয়ে এসেছে তাতে দেখা গেছে, ৭০ শতাংশ সড়ক দুর্ঘটনায় পেছনে প্রধানত একটা কারণ দায়ী, আর সেটা হল গাড়ির অস্বাভাবিক গতি। অর্থাৎ নিয়ন্ত্রণহীন গতিই প্রাণ কাড়ছে পথদুর্ঘটনার অধিকাংশ ক্ষেত্রেই। কেন্দ্রীয় সরকারের প্রকাশিত রিপোর্টে দেখা গেছে, ভারতে পথদুর্ঘটনায় প্রতি ১০ জনের মধ্যে ৭ জনের মৃত্যুই হয় গাড়ির অনিয়ন্ত্রিত গতির কারণে। পথদুর্ঘটনার দ্বিতীয় কারণ হচ্ছে ট্রাফিক আইন লঙ্ঘন করার প্রবণতা। ২০২২ সালে অর্থাৎ গত বছর দেশের সড়ক দুর্ঘটনার যে রিপোর্ট সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে গত বছর পথদুর্ঘটনায় সারা দেশে ১ লক্ষ ৬৮ হাজার ৪১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪ লক্ষ ৪৭ হাজার। এদের মধ্যে গুরুতর আহতের সংখ্যা ২ লক্ষ। রিপোর্টে বলা হয়েছে, ট্রাফিক আইন ভাঙ্গার কারণে গত বছর ৬৭ হাজার মানুষের প্রাণ গেছে। এই ট্রাফিক আইন ভাঙা বলতে ভূল লেন ধরে গাড়ি চালানোর ঘটনা ছাড়াও রয়েছে হেলমেট না পরা। এবং সেফটি সিট বেল্ট না পরার মতো অপরাধ। শুধুমাত্র হেলমেট না থাকায় কারণে ৫০ হাজারেও বেশি বাইক আরোহীর মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, দ্বিচক্র যান অথাৎ দুই চাকার গাড়ির চালক বাইক ও স্কুটির ক্ষেত্রে দেখা গেছে ১ লাখের বেশি চালক ও আরোহী আহত হয়েছেন হেলমেট পরিধান না করার কারণে। সিট বেল্ট না পরে গাড়ি চালানোয় ১৬,৭১৫ জন সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। একই কারণে আহত হয়েছেন ৪২,৩০০ জন।
উদ্বেগজনক যে পরিসংখ্যান তা হলো, অন্যান্য বছরের তুল ২০২২ সালে পথদুর্ঘটনা বেড়েছে ১১.৯ শতাংশ। আর এতে প্রাণহানি বেড়েছে ৯.৪ শতাংশ। রিপোর্টে দেখানো হয়েছে, দেশের ১০টি সর্বাধিক দুর্ঘটনাপ্রবণ রাজা হলে উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র, রাজস্থান, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং গুজরাট। বড় রাজ্য হওয়ার কারণে জনসংখ্যার নিরিখে উল্লেখিত রাজ্যগুলো সড়ক দুর্ঘটনায় শীর্ষে থাকলেও আমাদের ছোট রাজ্য ত্রিপুরায় দিনের পর দিন হু হু করে পথ দুর্ঘটনা এবং এতো জীবনহানীর পরিমাণ উদ্বেগজনকভাবে বেড়ে চললেও এ নিয়ে নিরুত্তাপ থাকার কোন কারণ নেই। কারণ পরিসংখ্যান বলছে, প্রতিদিন ভারতে সড়ক দুর্ঘটনায় ৪৪২ জন মানুষ প্রান হারাচ্ছেন। আর মিনিটের হিসাব ধরলে প্রতি তিন মিনিটে গোটা দেশে ১টি করে প্রাণ অকালে ঝরে যাচ্ছে শুধুই পথদুর্ঘটনার কারণে। আমাদের ছোট রাজ্যও এর ব্যতিক্রম নয়। এমন একটা দিন নেই যেখানে এ রাজ্যে পথ দুর্ঘটনা ঘটছে না এবং তাতে প্রাণহানি এবং আহতের ঘটনাও ঘটছে নিরন্তর। কিন্তু প্রশ্ন হলো, কেন, কী কারণে এই পথদুর্ঘটনা বেড়ে যাচ্ছে? মৃত্যুর দৌড় কেন কমানো যাচ্ছে না ? যতক্ষণ পর্যন্ত এর সঠিক কারণ খুঁজে পাওয়া সম্ভব না হবে। ততদিন পর্যন্ত এই অভিশাপ থেকে আম ই সে একটা সময় ফ্রান্সের মতো দেশে সড়ক দুর্ঘটনায় অকাতরে মৃত্যুর ঘটনা ঘটতো। কিন্তু সেই দেশেও আজ সড়ক দুর্ঘটনা শুধু কমানোই নয়, অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হয়েছে। শুধু আমাদের রাজ্যে নয়, গোটা দেশের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আর সেটা সম্ভব হলেই পথদুর্ঘটনার বীভৎসতা থেকে অনেকটাই বেরিয়ে আসা সম্ভব হবে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago