মোদির পঞ্চসংকল্প

এই খবর শেয়ার করুন (Share this news)

স্বাধীনতার হীরক জয়ন্তীতে আগামী পঁচিশ বছরের নীল নকশা আঁকলেন প্রধানমন্ত্রী মোদি । সোমবার দিল্লীর লালকেল্লায় স্বাধীনতার ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি , সেই পঁচিশ বছরকে ‘ অমৃতকাল ’ বলে আখ্যায়িত করলেন । কেননা , আগামী পঁচিশ বছর পর ২০৪৭ সালে ভারত স্বাধীনতার শতবর্ষ উদযাপন করবে । ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপনকে সেই অমৃতকালের প্রথম সকাল বলেও আখ্যায়িত করেন মোদি । বলেন , আগামী পঁচিশ বছরের মধ্যে উন্নত দেশে পরিণত হবে ভারত । আর এই লক্ষ্য পূরণের জন্য প্রধানমন্ত্রী এদিন পাঁচটি সঙ্কল্পের কথা বলেন ।

মোদির সঙ্কল্পগুলি হলো এক বিকশিত ভারত , দুই দাসত্ব থেকে মুক্তি , তিন – উত্তরাধিকার নিয়ে গর্ব , চার – ঐক্যবদ্ধ ভারত , পাঁচ – নাগরিক কর্তব্য । প্রধানমন্ত্রীর মতে , আগামী পঁচিশ বছর এই পঞ্চ সঙ্কল্পের উপর অর্থাৎ এই পাঁচটি বিষয়ের উপর অধিক গুরুত্ব ও নজর দিতে হবে । কারণ , এই পঞ্চসঙ্কল্প পূরণ করেই ২০৪৭ সালে আমাদের স্বাধীনতাপ্রেমীদের স্বপ্ন পূরণ করতে হবে । প্রথম সঙ্কল্পের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন , উন্নত ভারত গড়তে বিকাশের কাজ আরও জোরদার করতে হবে । পর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভর ভারতই প্রধান ও প্রথম লক্ষ্য হতে হবে আমাদের । ইতিমধ্যে ভারত সেই লক্ষ্য অর্জনের পথে এগিয়ে যাচ্ছে ।

উদাহরণ দিতে গিয়ে মোদি বলেন , স্বাধীনতার ৭৫ বছরে এই প্রথম স্বদেশে তৈরি অত্যাধুনিক কামানে একুশবার তোপধ্বনি দেওয়া হয়েছে । মোদির দ্বিতীয় ব্রত দাসত্ব থেকে মুক্তি । দাসত্বের বিন্দুমাত্র অংশ যেন দেশের কোনও প্রান্তে বা কোনায় না থাকে । আমাদের একশ শতাংশ নিশ্চিত করতে হবে যাতে আমরা দাসত্বের চিন্তা ভাবনা ভুলে , দাসত্বের শৃঙ্খল ছিন্ন করে সামনে এগোতে পারি । এই দাসত্বের চিন্তাভাবনা আমাদের শক্ত করে ধরে রেখেছে । দাসত্বের ক্ষুদ্রতম বিষয়গুলি থেকেও আমাদের মুক্তি পেতে হবে ।অমৃতকালে তৃতীয় সঙ্কল্প হলে ঐতিহ্য ও পরম্পরা নিয়ে গর্ব করতে হবে আমাদের । অর্থাৎ উত্তরাধিকার , যা একসময় ভারতকে তার স্বর্ণযুগ দিয়েছিলো

এটি সেই উত্তরাধিকার , যা সময়ের সঙ্গে নতুনকে গ্রহণ করে চলেছে । এই ঐতিহ্য হচ্ছে দেশের চালিকা শক্তি । চতুর্থ ব্রত হলো ঐক্যবদ্ধ ভারত । প্রধানমন্ত্রী বলেন , ভারতের বিবিধতাই ভারতের শক্তি । ভারত গণতন্ত্রের ধাত্রীভূমি । ভারত প্রমাণ করে দিয়েছে , একশ ত্রিশ কোটি ভারতবাসীর কাছে এই অমূল্য ক্ষমতা আছে । পুনচেতনা , পুনর্জাগরণের সময় এসেছে । স্বাধীনতার এত বছর পর গোটা বিশ্ব ভারতকে আজ অন্য চোখে দেখছে । ভারতের কাছে এখন গোটা বিশ্বের অনেক আশা – প্রত্যাশা রাজনৈতিক স্থিরতার কতটা শক্তি , দেশ আজ দেখিয়ে দিয়েছে । দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেশকে উন্নয়নের পথে চলেছে ।

তাই ১৩০ কোটি দেশবাসীর মধ্যে ঐক্য বজায় রাখতে হবে । মোদির পঞ্চম ব্রত হলো নাগরিক কর্তব্য পালন করা । এই কর্তব্যে পালন থেকে প্রধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী কেউ বাইরে নয় । দেশবাসী যদি তাদের কর্তব্যগুলি সম্পর্কে সচেতন থাকে , গুরুত্ব দিয়ে বিচার করে , আন্তরিকতার সাথে সেই দায়িত্বগুলি পালন করে – তাহলে উন্নত দেশের তালিকায় পৌছেতে ভারতের বেশি দিন লাগবে না ।সব মিলিয়ে স্বাধীনতার হীরক জয়ন্তী বর্ষ উদযাপনের দিন প্রধানমন্ত্রী গোটা দেশবাসী সামনে আগামী ২৫ বছরের ৫ পরিকল্পনার কথা তুলে ধরলেন , তা নিয়েই এখন জোর চর্চা শুরু হয়েছে । প্রধানমন্ত্রীর মতে – বড় সঙ্কল্প নিয়ে এগোলে স্বপ্ন পূরণ হবেই ।

স্বাধীনতা সংগ্রামীদের বড় সঙ্কল্প ছিলো বলেই ভারত আজ স্বাধীন রাষ্ট্র । তাই লক্ষ্যে পৌছতে রাজ্যগুলির মধ্যে উন্নয়নের প্রতিযোগিতারও আহ্বান জানান প্রধানমন্ত্রী । শুধু পঞ্চ সঙ্কল্পই নয় । এ দিন প্রধানমন্ত্রী দুর্নীতি ও পরিবার বাদ , ভাই ভাতিজা বাদের বিরুদ্ধে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন তিনি । মোদি বলেন , দেশের ক্ষমতাকে সঙ্কুচিত করেছে পরিবারতন্ত্রের রাজনীতি । পরিবারতন্ত্র পরিবারের উন্নতি করতে পারে , দেশের উন্নতি করতে পারে না । তাই দুর্নীতি ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়েও প্রধানমন্ত্রী মোদি দেশবাসীর সমর্থন ও সঙ্গ চেয়েছেন । স্বাধীনতা দিবসের ভাষণে নারী শক্তির জয়গানও গাইলেন মোদি । ছুঁয়ে গেলেন রাজনীতিকেও ।

প্রধানমন্ত্রীর পঞ্চ সঙ্কল্পকে বিরোধীরা অবশ্য অন্যভাবে ব্যাখ্যা করেছে । বিরোধীদের মতে এই সবই কথার কথা , ‘ চমক ’ । ক্ষমতায় আসার আগেও মোদি দেশবাসীকে অনেক স্বপ্ন দেখিয়েছিলেন । কোনও স্বপ্নই পূরণ করতে পারেননি । উল্টো গোটা দেশবাসী এখন গভীর সঙ্কটে । তাই স্বাধীনতার হীরক জয়ন্তী বর্ষে প্রধানমন্ত্রী মোদি শতবর্ষ উদযাপনের আগে পচিশ বছর যে অমৃতকালের স্বপ্ন দেখালেন , সেই স্বপ্ন বাস্তবে কতটা পূরণ হবে সেটা সময়ই বলবে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

12 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

13 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

13 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

2 days ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

3 days ago