Categories: দেশ

মোদি-হাসিনার বৈঠকে নজর আজ

এই খবর শেয়ার করুন (Share this news)

স্বার্থ দু পক্ষেরই রয়েছে । যা অত্যন্ত স্বাভাবিক । বিদেশনীতির কোনও স্থায়ী বন্ধু অথবা শত্রু হয় না । যা স্থায়ী , তা হল স্বার্থ । কিন্তু বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্ব কখনওই কালো ছায়ায় আচ্ছাদিত হয়নি । কখনও বেড়েছে । কখনও হয়তো সামান্য শীতলতা এসেছে , কিন্তু সম্পর্কের জানালা বন্ধ হয়নি । বিশেষ করে বিগত ১৩ বছরে শেখ হাসিনার আওয়ামি লীগ সরকারের আমলে এই ভারত ও বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যত ৫০ বছরের মধ্যে সর্বোৎকৃষ্ট বললেও অত্যুক্তি হবে না । তার অন্যতম একটি প্রধান উদাহরণ হল , বাংলাদেশের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য এখন সর্বোচ্চ স্তর স্পর্শ করেছে আর্থিক লেনদেনের প্রেক্ষিতে । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার এসে পৌঁছেছেন দিল্লীতে । এ দিন তিনি বিকালে বৈঠক করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে ।

তবে এই সফরের অন্যতম আলোচ্য ও চর্চার কেন্দ্রে বাংলাদেশের বিদেশমন্ত্রীর অনুপস্থিতি । শেষ মুহূর্তে তাকে প্রতিনিধি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। সাম্প্রতিককালে এরকম নজির বিরল যে , বিদেশমন্ত্রীকে ছাড়াই কোনও প্রধানমন্ত্রী বিদেশ সফর করছেন এবং অন্য দেশের বিদেশমন্ত্রীর সঙ্গে একক বৈঠক করছেন । যদিও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করলেও শেখ হাসিনার সঙ্গে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের দিকেই লক্ষ্য দুই দেশের কূটনৈতিক মহলের । এই সফরের প্রাক্কালে কুশিয়ারা নদীর অন্তর্বর্তী জলবণ্টন নিয়ে চুক্তি স্বাক্ষর করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে সাম্প্রতিক যুগ্ম নদী কমিশনের বৈঠকে । সেই সিদ্ধান্ত অনুযায়ী এই সমঝোতা স্বাক্ষরিত হবে আজ । এছাড়াও দুই প্রধানমন্ত্রীর মধ্যে অন্যতম আলোচ্য হতে চলেছে একঝাঁক পরিকাঠামো ও শিল্প সংক্রান্ত চুক্তি তথা বাস্তবায়ন নিয়ে । বাংলাদেশের আর্থিক বৃদ্ধিহার ধাক্কা খেয়েছে । বড়সড় সঙ্কট বিদেশি মুদ্রাভাণ্ডারে । বাণিজ্য ঘাটতি বিশেষ চিন্তার কারণ হয়েছে ।

এই কারণেই ভারতীয় ও বাংলাদেশের শিল্পমহলের প্রতিনিধিদের মধ্যে বৈঠক হবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৈঠক করবেন ভারতের শিল্পপতি ও বণিকসভার সঙ্গে । পাকিস্তান , নেপাল , শ্রীলঙ্কার পর বাংলাদেশেও ডালপালা মেলেছে চিন । সেই সম্ভাবনা বৃদ্ধি নিয়ে উদ্বেগ রয়েছে ভারতের । আর ঠিক সেই কারণেই ঢাকা যাতে দিল্লীর সঙ্গে সম্পর্কের মিত্রতায় কোনও সমীকরণ বদলের কথা না ভাবে সেটা নিশ্চিত করতে চায় ভারতের বিদেশমন্ত্রক । সেই লক্ষ্যে আগামীকাল দুই দেশের প্রধানমন্ত্রীদের একক বৈঠকের পর যৌথ বিবৃতি নিয়ে সতর্ক এবং উদার মনোভাব নিতে চলেছে ভারত । ভারতের কাছে বাংলাদেশের যে প্রত্যাশা সেই অনুযায়ী যাতে শেখ হাসিনাকে সন্তুষ্ট করা যায় , সেই নিয়ে ভারত চাইছে সবরকমভাবেই ইতিবাচক একটি সফর হিসাবে থেকে যাক এই দিল্লী সফর । আর তাই আজ যৌথ বিবৃতি নিয়ে সোমবার দফায় দফায় বৈঠক হয়েছে দুই দেশের আধিকারিকদের মধ্যে ।

আখাউড়া – আগরতলা রেল সংযোগ আবার চালু হওয়া , চট্টগ্রাম থেকে আগরতলা বিমান চালুর প্রক্রিয়া , আমদানি – রপ্তানি বাণিজ্যের ভারসাম্য , কম্প্রিহেনসিভ ট্রেড সমঝোতা ইত্যাদির পাশাপাশি সীমান্ত সমস্যা নিয়েও পৃথকভাবে গুরুত্ব দেওয়া হবে আজকের বৈঠকে । সংবাদ প্রতিনিধি ঢাকার সংযোজন : এদিকে , সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার হায়দ্রাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার আগে দুই প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করবেন । শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির আনুষ্ঠানিক বৈঠকে নিরাপত্তা সহযোগিতা , বিনিয়োগ , বর্ধিত বাণিজ্য সম্পর্ক , বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা , অভিন্ন নদীর জলবন্টন , জলসম্পদ ব্যবস্থাপনা , সীমান্ত ব্যবস্থাপনা , মাদক চোরাচালান ও মানব পাচার রোধ সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পাবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে ।

এর আগে হায়দ্রাবাদ হাউসে শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেখানে শেখ হাসিনাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার দেওয়া হবে । পরে ভারতের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন । ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং ভাইস প্রেসিডেন্ট জগদীস ধনখড়ের সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাৎ করবেন শেখ হাসিনা । একই দিনে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পরিবারের সদস্যদের সঙ্গেও তার দেখা করার কথা রয়েছে । শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী , ভারতের উত্তর – পূর্ব অঞ্চলের উন্নয়নমন্ত্রী জি কিষান রেড্ডি এবং আদানি গ্রুপ চেয়ারম্যান গৌতম আদানি । এদিকে , ইউক্রেন সংকট , বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং চলমান কোভিড -১৯ মহামারির মধ্যে শেখ হাসিনার দিল্লী সফরকে তাৎপর্যপূর্ণ হিসাবে দেখা হচ্ছে । কারণ , দুই দক্ষিণ এশীয় প্রতিবেশী চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে সহযোগিতা বাড়াতে চায় ।

তবে আলোচনায় ভারতের পক্ষ থেকে ট্রানজিট এবং বাংলাদেশের পক্ষ থেকে দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত নদীর জলবন্টন ইস্যু গুরুত্ব পাবে । ভারত বেশ কিছুদিন আগে থেকেই বাংলাদেশের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি করার আগ্রহ প্রকাশ করে আসছে । এ নিয়ে ২০১৯ সালে চুক্তি হয় ভারতের সাথে । ভারত ৫০০ মিলিয়ন ডলার ঋণ দেবে । ওই ঋণের আওতায় ভারত থেকে সামরিক সরঞ্জাম কিনবে বাংলাদেশ । ভারতের সেনাপ্রধান গত জুলাইয়ে ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন । সাক্ষাতে বিষয়টি নিয়ে আলোচনা হয় বলে খবর বেরিয়েছিল । এছাড়াও মেরিটাইম সিকিউরিটির জন্য ভারত থেকে রাডার ক্রয় করার কথা বাংলাদেশের । এসব বিষয় নিয়েও আজ দুই প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক বৈঠকে আলোচনা হবে । এদিকে , বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর খুবই গুরুত্বপূর্ণ একটি সফর বলে মনে করেন ভারতের কূটনীতিকরা । তাদের মতে , বাংলাদেশ ভারতের গুরুত্বপূর্ণ প্রতিবেশী । দুই প্রতিবেশী দেশের মধ্যে সহযোগিতা বিগত এক দশকে অনেক জোরদার হয়েছে । শেখ হাসিনার সফরে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে এবারের বৈঠক দ্বিপক্ষীয় সম্পর্কে আরও গতি আনবে । এই সফর খাদ্য নিরাপত্তা , অর্থনীতি , কানেকটিভিটি , উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে সহযোগিতার হতে পারে । বাংলাদেশ গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসাবে যে কোনও সমর্থন ভারত দিতে পারে । বিশেষ করে বৃহত্তর ভূ – রাজনৈতিক এবং সামষ্টিক অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে ভারতের দৃষ্টিকোণ হলো , বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হওয়ার পরও জোরদার সহযোগিতা অব্যাহত রাখা । এই সহযোগিতার ভিত্তি হবে পারস্পরিক শ্রদ্ধা , লাভালাভ এবং একে অন্যকে সহযোগিতা ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago