রঞ্জিতে নেই ডিআরএস

 রঞ্জিতে নেই ডিআরএস
এই খবর শেয়ার করুন (Share this news)

গত বুধবার থেকে মধ্য প্রদেশ ও মুম্বই রঞ্জির ফাইনালে খেলছে । আর ফাইনাল ম্যাচের মধ্যেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে দিল । ক্রিকেট বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই । ভারতের যে দলের কোনও আন্তর্জাতিক ম্যাচের মুনাফা অন্য যে কোনও দেশের তুলনায় বেশি । সম্প্রতি আইপিএলের সম্প্রচার স্বত্ব বেচে হাজার হাজার কোটি টাকা পকেটে পুরেছে বিসিসিআই । অথচ দেশের সবচেয়ে বড় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে ডিসিশন রিভিউ সিস্টেম প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে না । আর তার ফলে অনেক দলের খেলোয়াড়দেরই তার ফল ভুগতে হয়েছে কড়ায় – গণ্ডায় । তবে চাঞ্চল্যকর বিষয় হল ,খরচসাপেক্ষ হওয়ার কারণেই ভারতীয় ক্রিকেট ডিআরএস ব্যবহৃত হচ্ছে না বলে সূত্র মারফত খবর । আর এই খবর প্রকাশ্যে আসতেই কিন্তু তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে সমগ্র ক্রিকেট বিশ্বে ।

অনেকেই কিন্তু এখন ভারতীয় বোর্ডের সমালোচনা শুরু করে দিয়েছে । তিন দশক পর রঞ্জি ট্রফির ফাইনালে উঠেছে মধ্যপ্রদেশ । প্রতিপক্ষ এই টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল , নয় বারের খেতাব জয়ী মুম্বই । বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে এই মুহূর্তে চলছে ফাইনালের মহারণ । জয়ী দলের মাথায় উঠবে ভারতসেরার খেতাব । অথচ এই গুরুত্বপূর্ণ ম্যাচেই ঘটে গিয়েছে বেশ কয়েকটি বড় ভুল । স্বপ্নের ফর্মে থাকা মুম্বইয়ের ব্যাটার সরফরাজ ফাইনালে দুরস্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন । ধুঁকতে থাকা মুম্বই তার হাত ধরেই ম্যাচে ফিরেছে । সেই সরফরাজ মধ্যপ্রদেশের পেসার গৌরব যাদবের বলে এলবিডব্লিউ হতে হতে বেঁচে গিয়েছেন । ডিআরএস সিদ্ধান্ত সরফরাজের বিরুদ্ধেও যেতে পারত বলে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন ।

২০১৯ ও ২০২০ সালে কাটছাঁট করে ডিআরএস পদ্ধতি পরীক্ষামূলকভাবে রেখেছিল বিসিসিআই । তবে তাতে ছিল না হক আই বা আল্ট্রা এজের সুবিধাগুলি । তবে তারপরের বার থেকে আর ডিআরএস নিয়ম ছিল না । ২০১৮-১৯ মরশুমের সেমিফাইনালে সৌরাষ্ট্রর ব্যাটার চেতেশ্বর পূজারা দুবার ডিআরএস নিয়ে বেঁচে গিয়েছিলেন। বোর্ডের এক কর্তার কথায় , আম্পায়ারদের উপর যেহেতু তাদের বিশ্বাস রয়েছে তাই ডিআরএসের প্রয়োজন হচ্ছে না । তার সঙ্গে ডিআরএস ভীষণ দামী প্রযুক্তি । । তার পরিবর্তে দেশের দুই সেরা আম্পায়ারের উপরেই দায়িত্ব দিয়েছেন তারা ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.