Categories: খেলা

রঞ্জি ফাইনাল, লড়বে মুম্বাই-মধ্যপ্রদেশ

এই খবর শেয়ার করুন (Share this news)

খেলাধুলার জগতে একটা প্রবাদ আছে ‘ তুমি যদি সোনার জন্য না ঝাপাও তাহলে তুমি রৌপ্যও পাবে না ’ । ঠিক এরকম ইপ্সিত লক্ষ্য নিয়ে আজ এখানের চিন্নাস্বামী স্টেডিয়ামে রঞ্জি ট্রফির চ্যাম্পিয়নশিপ জেতার জন্য মুখোমুখি হচ্ছে মুম্বাই ও মধ্যপ্রদেশ । একচল্লিশবারের রঞ্জি চ্যাম্পিয়ন মুম্বাইয়ের পাখির চোখ যেমন ট্রফি জয় ঠিক একই লক্ষ্য থাকছে মধ্যপ্রদেশেরও । পাঁচ বছর পর মুম্বাই রঞ্জি ট্রফির ফাইনালে উঠেছে । পরিসংখ্যান বলছে নব্বই বছরের রঞ্জি ট্রফির ইতিহাসে ছেচল্লিশবার ফাইনালে উঠে মুম্বাই । তার মধ্যে একচল্লিশবার ট্রফি নিয়ে বাড়ি ফিরে । এবারের ফাইনালে তাদের জন্য বিয়াল্লিশবার ট্রফি জয় করা । একদিকে চন্দ্রকান্ত পণ্ডিত তো অন্যদিকে অমল মজুমদার । চন্দ্রকান্ত , পণ্ডিতের দল মধ্যপ্রদেশ গ্রুপ লীগ থেকে ফাইনালে ওঠা পর্যন্ত দাপট দেখিয়েই এসেছে । অন্যদিকে , অমল মজুমদারের মুম্বাই তো এবার শুরু থেকে চ্যাম্পিয়নের মেজাজে । তাছাড়া কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল , নকআউটের এই পর্বে মুম্বাইয়ের ব্যাটার ও বোলাররা বিপক্ষ দলকে কোনও সময়ই মাথা তুলে দাঁড়াতে দেয়নি ।

তাই আগামীকাল থেকে শুরু হওয়া রঞ্জির ফাইনালে প্রবল ফেভারিট দল হিসাবেই নামছে মুম্বাই । এবারের মুম্বাই দলটিতে প্রতিভাবান ক্রিকেটারের ছড়াছড়ি । তারপর সরফরাজ খান বেশ কয়েক বছর বাদে আবার পুরানো ফর্মে । মাত্র পাঁচটি ম্যাচে সরফরাজ খান আটশো প্লাস রান করে নিয়েছেন । তারপরই উঠে আসছে তরুণ ওপেনার যশস্বী জয়সওয়াল । এ বছর আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা যশস্বী লাল বলে রঞ্জি ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্সেই রয়েছে । কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনাল এই চার ইনিংসে তার করা তিনটি শতরানই বলে দিচ্ছে কতটা দুর্দান্ত ফর্মে রয়েছেন তরুণ এই মুম্বাইয়ের ওপেনারটি । তারপর পৃথিবী শাহ তো থাকছেনই । আর্মান জাফর যেন তার কাকা ওয়াসিম জাফরের মতোই রঞ্জিতে রানের রেকর্ড গড়ার দৌড়ে । শুধু এরাই নয় , মুম্বাই এবার সুভেদ পার্কার , হার্দিক তামোরের মতো ব্যাটারকেও পেয়েছে । সুভেদ তো দ্বিশতরান করে নিয়েছে । এই তো গেলো মুম্বাই ব্যাটাররা । বোলিংয়ে বাঁ হাতি স্পিনার সামস মুলানি ইতিমধ্যেই সাঁইত্রিশ উইকেট তোলার পাশাপাশি ব্যাট হাতেও ২৯২ রান করেন । অন্যদিকে , অফ স্পিনার তনুস খোতিয়ানের শিকার আঠারো উইকেট , ব্যাটে রান রয়েছে ২৩৫।

দু’জন ইণ্ডিয়া ( এ ) দলের হয়েই খেলেন । দুজনই জানেন দলের খারাপ অবস্থায় কি রকম পারফরম্যান্স করতে হয় । মুম্বাইয়ের প্রতিপক্ষ মধ্যপ্রদেশ কিন্তু এবারের বাকি সব দলের চেয়ে দারুণ উন্নতি করেছে । তারপর কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের তত্ত্বাবধানে মধ্যপ্রদেশ দল এখন পর্যন্ত যে পারফরম্যান্স করেছে তা সত্যিই তারিফ করার মতো । তাই এতদূর আসার পর মুম্বাইয়ের মতো মধ্যপ্রদেশও চাইছে না খালি হাতে ঘরে ফিরতে । ব্যাটার ভেঙ্কটেশ আয়ার ও ওপেনার আভেস খানরা না থাকার পরও এবার মধ্যপ্রদেশ রঞ্জি ট্রফির ফাইনালে উঠেছে । এর জন্য একজনের ক্রেডিটই বেশি থাকছে । তিনি হলেন স্পিনার কুমার কার্তিকেয় । বাংলার মতো সেরা ব্যাটিং লাইনকে একাই তছনছ করে দিয়েছেন কার্তিকেয় । ম্যাচে আট উইকেট তুলে বাংলাকে নকআউট করেন কার্তিকেয় । একদিকে , ঘন্টার পর ঘন্টা টানা বল করার ক্ষমতা রাখেন এই স্পিনারটি । ফাইনালে মুম্বাই ব্যাটাররা তাকে কতটা এবং কীভাবে সামলাবে তাই দেখার । তাছাড়া , হিমাংশু মন্ত্রী , অকমত রঘুবংশী এই দুই ব্যাটার দলের অন্যতম ভরসা । কোয়ার্টার ও সেমিফাইনালের দুটি বড় ম্যাচেই এরা দারুণ সার্ভিস দিয়ে গেছেন। স্বাভাবিকভাবেই ফাইনালেও এদের দিকেই দলের বেশি চোখ থাকবে । তারপরও এই দলে রয়েছেন রজত পাতিদারের মতো একজন ব্যাটার । মধ্যপ্রদেশের ভরসা দুই স্পিনার কার্তিকেয় ও সারাংশ জৈন । টস একটা ভাইটাল রোল নেবেই দু’দলের ফাইনাল ম্যাচে মুম্বাই উত্তরপ্রদেশের বিরুদ্ধে কিন্তু দারুণ ব্যাটিং প্র্যাকটিস করেছে । তাই তাদের বিরুদ্ধে কার্তিকেয় , সারাংশদের বুদ্ধি করেই বল করতে হবে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago