রাইসিনায় প্রথমবার ধামসা-মাদলের তালে নাচবেন বাংলার আদিবাসী শিল্পীরা

এই খবর শেয়ার করুন (Share this news)

ধামসা মাদলের তালে আদিবাসী নৃত্য । সাঁওতালি গান । রাষ্ট্রপতি হিসাবে দ্রৌপদী মুমূর শপথ গ্রহণ অনুষ্ঠানের দিন বাংলার ২৭ জন আদিবাসী শিল্পী নিজেদের শিল্প – সংস্কৃতি তুলে ধরতে পাড়ি দিলেন দিল্লি । রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে দিল্লির রাষ্ট্রপতি ভবন বা রাইসিনা হিলের উদ্দেশ্যে রওনা দিলেন সোমলাল মুর্মু , মামনি সরেন , বাসন্তী মান্ডি – সহ মোট ২৭ জনের দল । যে দলে রয়েছেন ১৪ জন পুরুষ এবং ১৩ জন মহিলা আদিবাসী শিল্পী । শনিবার সকালে প্রত্যেকেই হাওড়া থেকে ট্রেনে চেপে রওনা দিলেন রাজধানী দিল্লির পথে । ওরা প্রত্যেকেই হুগলি জেলার ধনিয়াখালির বিভিন্ন আদিবাসী গ্রামের বাসিন্দা ।

তাদের বাড়ি ধনেখালি ব্লকের সুরতসিংপুর , কেউ সিঙ্গুর ব্লকের নপাড়া , আবার কেউবা পান্ডুয়ার হাতনি আদিবাসী অধ্যুষিত গ্রামের বাসিন্দা । হলুদ – লাল পোশাকে ধামসা মাদলের তালে তালে মাথায় ঘটি নিয়ে শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রত্যেকেই আদিবাসী নৃত্য পরিবেশন করবেন । দেশে প্রথম কোনও আদিবাসী সমাজ থেকে মহিলা রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর তার শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলা থেকে তাদের আদিবাসী নৃত্য পরিবেশন করার জন্য আমন্ত্রণ জানানোয় আপ্লুত দিল্লি পাড়ি দেওয়া ২৭ জন আদিবাসী শিল্পী ।প্রত্যেকের মুখে একটাই কথা , ‘ স্বপ্নেও কোনওদিন ভাবিনি এই সুযোগ পাব । আমরা গর্বিত ‘ ।

বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের শীর্ষ সাংবিধানিক পদের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই । আগামী ২৫ জুলাই শপথ নেবেন তার উত্তরসূরি দ্রৌপদী মুর্মু । সরকারি দফতরে করণিক, স্কুল শিক্ষিকা , কাউন্সিলর , বিধায়ক , মন্ত্রী , রাজ্যপাল থেকে দেশের রাষ্ট্রপতি হয়ে নিজের কর্মজীবনের , একটা বৃত্ত পূরণ করলেন দ্রৌপদী মুর্মু । প্রথম থেকেই বিজেপি দ্রৌপদীকে ‘ প্রথম আদিবাসী রাষ্ট্রপতি ’ হিসাবেই তুলে ধরতে চেয়েছে । সেই চাওয়ার জয় মিলেছিল গত বৃহস্পতিবার । আগামী সোমবার দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি পদে শপথ নিতে চলেছেন দ্রৌপদী মুর্মু । রাজ্য বিজেপির অফিস সম্পাদক প্রণয় রায় বলেছেন , ‘ এসটি মোর্চার হুগলির একটি টিম দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে ট্রাডিশনাল নাচ করবে ।

সারা দেশ থেকেই নানা টিম যাচ্ছে । পশ্চিমবঙ্গ এসটি সেলের তত্ত্বাবধানে হুগলির দলটি যাবে । ‘ বিজেপি সূত্রের খবর , দিল্লির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে বঙ্গ বিজেপির নেতৃত্বকে নির্দেশ দেওয়া হয় যে , বাংলার আদিবাসী শিল্পী সমাজকেও হাজির করতে হবে দিল্লিতে । এরপরই বাংলার পদ্ম নেতাদের পক্ষ থেকে চূড়ান্ত করা হয় ২৭ জন শিল্পীর নাম । শপথ গ্রহণ অনুষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়ে খুশি বাংলার আদিবাসী শিল্পীরা ।

আদিবাসী সংস্কৃতির মাধ্যমে শপথ গ্রহণ অনুষ্ঠানকে আরও রঙিন করে তুলতেই ডাক পড়ল বাংলার আদিবাসী শিল্পীদের । দ্রৌপদী মুর্মুর শপথ গ্রহণ অনুষ্ঠান ধামসা মাদলের তালে নাচ , গান বাংলার আদিবাসী সমাজের গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতি এখন মিলেমিশে একাকার হয়ে থাকার অপেক্ষায় । মাটির উঠোনে যার বেড়ে ওঠা । মেঠো পথ ধরে যার হেঁটে চলা । অবশেষে দেশের সাংবিধানিক পদের শীর্ষে আদিবাসী সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি হওয়া দ্রৌপদী মুর্মুর দিল্লির শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলার আদিবাসী শিল্পী যোগ , রাজনৈতিকভাবে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago