রাজনৈতিক অভিসার

এই খবর শেয়ার করুন (Share this news)

রাজনৈতিক মধুচন্দ্রিমার গোপনীয়তা এই দেশের রাজনীতিতে চিরকালই এক মধুর আকর্ষণের বিষয় । অন্দরে দোস্তি আর বাহিরে কুস্তির কথা আমরা আগেই শুনিয়াছি । শুনিয়াছি কেন্দ্রে দোস্তি রাজ্যে কুস্তির কথা । রাজনৈতিক দলগুলির এই ধরনের মাখামাখিতে বাজারের তাজা ফলকেও নানান সময়ে কলুষিত হইতে হইয়াছে । যেমন তরমুজ । পালটা বুঝাইতে যাইয়া অনেকে আবার আপেলও টানিয়া আনিয়াছেন । এই সকল ঘটনা এক আধ দশক আগেকার । তখন কোথাও যেমন ডবল ইঞ্জিন ছিল না তেমনি দুয়ারে প্রশাসন , দুয়ারে চিকিৎসা কিছুই ছিল না । কিন্তু তখনো গোপন অভিসার ছিল , আজও আছে । প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গের রাজনীতির হালহকিকত দেখিয়া আজকাল সেই আদি অকৃত্রিম গোপন অভিসারের কথাই মনে হইবে ।

দার্জিলিং – এর সরকারী আবাসে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং হিমন্ত বিশ্বশর্মার সৌজন্যমূলক দুই ঘন্টার বৈঠকে মমতা ব্যানার্জির অন্যতম শিরঃপীড়া সেই রাজ্যের ‘ অপমানিত ’ রাজ্যপাল জগদীপ ধনখড়ের উপস্থিতি লইয়া সকলেরই চোখ কপালে উঠিয়া আসিয়াছিল । তবে সাসপেন্স দীর্ঘস্থায়ী হইল না । দিনকয় পরেই বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ঘোষণা দিলেন উপরাষ্ট্রপতি পদে তাহাদের প্রার্থী হইবেন জগদীপ ধনখড় প্রসঙ্গত , ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে হইতে বঙ্গে রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রীর যে লড়াই চলিতেছিল সেই লড়াইয়ে রাজ্যপাল হিসাবে ধনখড়ের লড়াই কতটা নৈতিক ছিল এই লইয়া আজ আর কেহ প্রশ্ন তুলিবেন না , ইহাই স্বাভাবিক । কিন্তু অস্বাভাবিক হইলেও সত্য যে , সেই সকল ঘটনার কথা আজ হইতে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও আর মনে রাখিতে চাহিবেন না ।

ইহা স্পষ্ট বুঝা গেল উপরাষ্ট্রপতি লইয়া বিজেপিবিরোধী দলগুলির বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের গরহাজিরা । অবশ্য তিনি উপস্থিত থাকিলেও কী হইতো বা হইতে পারিত এই লইয়া বিরোধী জোটেও শঙ্কা এখন প্রকট হইতেছে । দেশে রাষ্ট্রপতি নির্বাচনের ঘন্টা বাজিলে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী সকল বিরোধী দলকে অনুরোধ জানান বৈঠকে বসিয়া একজন প্রার্থী নির্বাচন করিতে । তিনি নাম জানাইয়া দেন , কংগ্রেসের কাউকে প্রার্থী করিতে হইবে এমন কোনও বিষয় নাই । প্রার্থী যিনিই হোন , প্রার্থী যেন হয় ঐক্যবদ্ধ জোটের । সোনিয়া বৈঠক ডাকিবার অব্যবহিত পরেই একই ভাষ্যে পৃথক বৈঠক আহ্বান করেন মমতা ব্যানার্জী । আবার বিরোধী প্রার্থী হিসাবে তাঁহার নিজ দলের যশোবন্ত সিং – এর নাম প্রস্তাব করলেন । কংগ্রেস এই প্রস্তাবের বিরোধিতা না করিয়া ঐক্যবদ্ধ লড়াই প্রত্যাশা করিল ।

দেখা গেল , বিজেপি দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করিলে নিঃসন্দেহে বেশকিছু দল যাহারা যশোবন্তকে সমর্থন করিতে চাহিয়াছিল তাঁহারা পিছটান লইলেন । কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় ? তিনি তাহার ঘোষিত এবং নিজ দলের এই নেতার ভোটের প্রচার তেজি করিতে চাহিলেন না শুধু নয় , ভোটের প্রচারে প্রার্থীর পশ্চিমবঙ্গে আসার দরকার নাই বলিয়া জানাইয়া দিলেন । ইহার পর দার্জিলিং – এর বৈঠক এবং ধনখড়ের নাম ঘোষণার ঘটনা সামনে আসিল । মমতাবিরোধীরা এইবার বলিতে শুরু করিয়াছেন , শাক দিয়া আর মাছ ঢাকা যাইতেছে না । সকল ঘটনাই প্রকাশ্য হইতেছে । মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তলে তলে বিজেপিরই দোসর । এই দল নিজেদের বিজেপিবিরোধিতার মুখোশের আড়ালে রাখিয়া বিজেপির হইয়া কাজ করিতেছে । পশ্চিমবঙ্গে সিপিএম এই অভিযোগ তুলিয়াছে অনেকদিন আগেই ।

বাংলায় বিজেপির শক্তি বৃদ্ধির পশ্চাতেও তাঁহারা তৃণমূল কংগ্রেসকেই দায়ী করিয়া থাকে । অপরদিকে কংগ্রেসও মনে করে কংগ্রেসকে দুর্বল করিয়া তৃণমূল কংগ্রেস যে রাজনীতি করিতেছে তাহা বিজেপিকেই শক্তিশালী করিয়া থাকে । কংগ্রেসের বা সিপিএমের এই সকল অভিযোগ তৃণমূল কংগ্রেস বরাবর খন্ডন করিলেও দার্জিলিং – এর বৈঠকের কয়েকদিন পর বিজেপির তৎক্ষণাৎ ধনখড়ের নাম প্রস্তাব লইয়া রাজনৈতিক যে প্রশ্ন এবং দ্বিধা দেখা দিয়াছে , তৃণমূল কংগ্রেস নেত্রী কিন্তু এই মুহূর্তে নিজেকে আর সশব্দে বিজেপি হইতে তাহার দূরত্ব ঘোষণা করিতে পারিতেছেন না । অবশ্য মহারাষ্ট্রে শিবসেনার সরকার পতনের পর হইতেই তিনি যেন মৃদুভাষী হইয়াছেন । ইহা কি রাজনৈতিক গোপন অভিসার , না কি চাপের কাছে নতিস্বীকার ? হয়ত স্পষ্ট হইবে সহসাই ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

8 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

8 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

9 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago