রাজ্যে নয়া ইতিহাস গড়ার বার্তা জিএমপিরঃ জিতেন্দ্র

এই খবর শেয়ার করুন (Share this news)

উপনির্বাচনের আগ মুহূর্তে পাহাড়েও ঘুরে দাঁড়ানোর বার্তা দিল সিপিআই ( এম ) । আগরতলা রাজপথ কাঁপিয়ে করা মিছিলের মাধ্যমে জিএমপি , টিওয়াই এক নতুন করে দলের অস্তিত্বেরও জানান দিল শনিবার । সাড়ে চার বছরে প্রথমবার ১১ দফা দাবিতে রাজভবন অভিযানের মাধ্যমে যেন উপভোটের আগে নয়া ইঙ্গিত দিতে চেয়েছেন সিপিআই ( এম ) নেতৃত্ব । এদিন রাজধানীর প্যারাডাইস চৌমুহনী থেকে গণ মুক্তি পরিবদ , উপজাতি যুব ফেডারেশনের মিছিল শুরু হয় । এরপর শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে সার্কিট হাউস সংলগ্নে সুবিশাল সমাবেশে মিলিত হয় ।

সমাবেশে বিরোধী দলনেতা মানিক সরকার বলেছেন , গত সাড়ে চার বছরে রাজ্যের উপজাতি সমাজকে সর্বস্বান্ত করে দিয়েছে বিজেপি । বিজেপি জোট সরকারে ব্যর্থতা , অপশাসন , দুর্নীতির জন্য পাহাড়ে কাজ , খাদ্য , রোজগার নেই । ট্রাইবেল সমাজের কাছে পরিবার পরিচালন করার জন্য ন্যূনতম আয় উপার্জন পর্যন্ত বন্ধ । রাজ্যের পাহাড় , উপজাতি এলাকায় শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করে দিল বিজেপি । শুধু তাই নয় , খাদ্য সঙ্কটের সাথে এখন পানীয় জলের জন্য তীব্র হাহাকার চলছে । এদের অনৈতিক কর্মকাণ্ডের জন্য অনাহারে মৃত্যু হচ্ছে । চলছে ক্ষুধার জ্বালায় সন্তান বিক্রি । প্রাক্তন মুখ্যমন্ত্রীর অভিযোগ , বিজেপি তিপ্ৰা মথা , আইপিএফটি এরা কেউ এ বিষয়ে কর্ণপাত করছে না । ফলে রেগার মজুরি পর্যন্ত লুটপাট করা হচ্ছে । অন্যদিকে , বিদ্যুৎ নেই । সাড়ে চার বছরে উপজাতি এলাকায় নতুন করে একটি হাসপাতাল , স্কুল , কলেজ , স্বাস্থ্যকেন্দ্ৰ , সড়ক পর্যন্ত নির্মাণ করেনি বিজেপি । উল্টো সবকিছু ধ্বংস করে দিয়েছে ।

উপজাতি যুবক যুবতীদের একটি চাকরি পর্যন্ত এরা প্রদান করেনি । এরা শুধুমাত্র সাড়ে চার বছরে ভোট লুট করে যাচ্ছে । এই পথেই এরা লোকসভা , পঞ্চায়েত এবং পুর – নগর , এডিসিও দখল করেছে । এই সমাবেশে সিপিআই ( এম ) রাজ্য সম্পাদক জিএমপির,সভাপতি জিতেন্দ্র চৌধুরী বলেছেন , রাজ্যের ট্রাইবেল সমাজের সাথে বিশ্বাসঘাতকতা করা হয়েছে । পাহাড়ের সরল প্রাণ মানুষের সাথে প্রতারণা করেছে বিজেপি । এরা উস্কানিমূলক স্লোগান দিয়ে বিভাজনের রাজনীতি করে ক্ষমতায় টিকে থাকতে চাইছে । তবে এদিনের জনঢল প্রমাণ করে দিল মানুষ এখন এদের প্রলোভনে কর্ণপাত করছেন না । উল্টো রাজ্যে নতুন ইতিহাস গড়ার বার্তা দিলেন উপজাতি সমাজ তথা জিএমপি । উপজাতি মানুষের সাথে , রাজ্যের অন্যান্য অংশের মানুষের নৈতিকভাবে সমর্থনে এই কাজটা সম্ভব হলো । জিতেন্দ্ৰ চৌধুরীর অভিযোগ , বিজেপির শাসনে একজনও উপজাতিদের সংবিধানিক দাবি নিয়ে কথা বলছেন না । আর রাজপথে নেমে আন্দোলন তো দূর অস্ত । রাজ্যে গণতন্ত্র নেই , আইনের শাসন নেই , সংবিধান অচল এক্ষেত্রেও উপজাতি দরদি বলে দাবিদাররা নীরব । বিজেপি সাথে একটা অংশ পাহাড়ে পর্যন্ত এক দলীয় , স্বৈরশাসন , ফ্যাসিস্ট সুলভ সন্ত্রাস শুরু করেছে । গত সাড়ে চার বছর ধরে এসব চলছে । একসময় ছিল বিদেশি বিতাড়ন ।

এখন তিপ্রা ল্যাণ্ড ও গ্রেটার তিপ্রা ল্যাও এসেছে । যা সম্পূর্ণ অবাস্তব ও অবান্তর । কারণ ত্রিপুরা রাজ্যের ভৌগোলিক এবং বর্তমান জন সমষ্টিগত ও সাংস্কৃতিক অবস্থানে সেই বাস্তবতা মোটেই নেই । ট্রাইবেল জনগণের আর্থ – সামাজিক এবং ভাষা ও সংস্কৃতির বিকাশে সংবিধানিক সমাধানের দাবি দীর্ঘদিন ধরে করছে সিপিআই ( এম ) , বামফ্রন্ট , জিএমপি । সংবিধান সংশোধন করে , এডিসির হাতে আরও অধিক ক্ষমতা এবং কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে পর্যাপ্ত অর্থ প্রাপ্তির ব্যবস্থা করেই সংবিধানিক সমাধান সম্ভব । তাই পূর্বতন বামফ্রন্ট সরকারের দীর্ঘ প্রয়াসের ফসল ১২৫ তম সংবিধান সংশোধনী বিল সংসদে পাস করাতে হবে । যা মোদি সরকার করছে না । কিন্তু এক্ষেত্রেও উপজাতি দরদিরা কিছুই বলছে না । তিনি বলেছেন , ককবরক ভাষাকে সরকারী স্বীকৃতি দিয়েছে পূর্বতন বামফ্রন্ট সরকার । তাই ককবরক ভাষাকে এখন সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করতে হবে । কিন্তু বিভাজনকারীরা এক্ষেত্রেও গায়েব । তবে এখন এদের উপযুক্ত জবাব প্রদানের জন্য মানুষ প্রস্তুত রয়েছেন । তার দাবি , রাজ্যের রাজনৈতিক ইতিহাসে শনিবার নতুন দিনের সূচনা হয়েছে । এদিন জিএমপির সম্পাদক রাধাচরণ দেববর্মা , অঘোর দেববর্মা , নরেশ জমাতিয়া প্রমুখ বিজেপি সরকারের কড়া সমালোচনা করে বক্তব্য রাখেন ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago