রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধ নিম্নমুখীঃ তথ্য

এই খবর শেয়ার করুন (Share this news)

রাজ্যে নারী নির্যাতন এবং মহিলাদের বিরুদ্ধে সংঘটিত নানা অপরাধের ঘটনা এক সময় এমন জায়গায় পৌঁছে গিয়েছিল যা গোটা দেশেই রেকর্ড সৃষ্টি করেছিলো। লোকসংখ্যার আনুপাতিক হারে ত্রিপুরার মতো ছোট রাজ্যে মহিলাদের বিরুদ্ধে অপরাধের খতিয়ান ছিল শীর্ষে। দশরথ দেব মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ে রাজ্যে মহিলা সংক্রান্ত অপরাধ ছিল অনেকটাই কম। কিন্তু দশরথ দেব জমানা শেষ হতেই রাজ্যে প্রতিবছর লাফিয়ে বাড়তে থাকে নারীঘটিত অপরাধ। এক সময় তা পৌঁছে যায় দেশের শীর্ষস্থানে। ২০১৮ -এ রাজ্যে সরকার পরিবর্তন হওয়ার পর মহিলাদের বিরুদ্ধে অপরাধ ধীরে ধীরে কমতে থাকে এটা অস্বীকার করার উপায় নেই। কেননা, আরটিআইয়ের মাধ্যমে প্রাপ্ত তথ্য সে ইঙ্গিতই দিচ্ছে।
সম্প্রতি রাজ্য পুলিশ প্রশাসন থেকে ১৯৯৩ সাল থেকে ২০১৯ পর্যন্ত দীর্ঘ সাতাশ বছরে মহিলাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের যে তথ্য ও পরিসংখ্যান পাওয়া গেছে, তাতে বর্তমানে রাজ্যে মহিলা সংক্রান্ত অপরাধের প্রবণতা ও ঘটনা দুটোই নিম্নমুখী। তবে সাম্প্রতিক কয়েকটি ধর্ষণের ঘটনায় ফের প্রশ্ন উঠেছে। প্রাপ্ত তথ্য ও পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯৩ সালে রাজ্যে মহিলা সংক্রান্ত অপরাধ লিপিবদ্ধ হয়েছে ২৬৬টি, ১৯৯৪ সালে ২৪০টি, ১৯৯৫ সালে ২৬১টি, ১৯৯৬ সালে ৩১৩টি, ১৯৯৭ সালে ৩৭৫টি, ১৯৯৮ সালে ৩১৯টি, ১৯৯৯ সালে ৩০০টি, ২০০০ সালে ৩৩০টি, ২০০১ সালে ৪৩৮টি, ২০০২ সালে ৫৩৬টি, ২০০৩ সালে ৫৩৭টি, ২০০৪ সালে ৬৭০টি, ২০০৫ সালে ৮৪০টি, ২০০৬ সালে ৯৬৪টি, ২০০৭ সালে ১০৬৭টি, ২০০৮ সালে। ১৪১৬ টি, ২০০৯ সালে ১৫১৭টি, ২০১০ সালে ১৬৭৮টি, ২০১১ সালে ১৩৫৮টি, ২০১২ সালে ১৫৫৯টি, ২০১৩ সালে ১৬২৮টি, ২০১৪ সালে ১৬১৫টি, ২০১৫ সালে ১২৬৭টি, ২০১৬ সালে ১০১৩টি, ২০১৭ সালে ৯৭২টি, ২০১৮ সালে ৯০৭টি, ২০১৯ সালে ৭৮৫টি। এই অপরাধের পরিসংখ্যান বিভিন্ন সময়ে বিধানসভাতেও উত্থাপন করা হয়েছে। এই বিষয়ে রাজ্যের সংসদীয় মন্ত্রী রতনলাল নাথকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এতে আত্মসন্তুষ্টির কোনও অবকাশ নেই। আমরা আন্তরিকভাবেই রাজ্যে মহিলাদের বিরুদ্ধে সমস্ত অপরাধ শূন্যে নামিয়ে আনতে চাই। কাজটা খুবই কঠিন। কিন্তু আন্তরিকতা ও উদ্যোগের কোনও ঘাটতি নেই। তিনি বর্তমান বিরোধী দল সিপিআইএমের বিরুদ্ধে অভিযোগের আঙুল তলে বলেন, এদের লজ্জা থাকা উচিত। বাম আমলে এই রাজ্যে নারীদের বিরুদ্ধে অপরাধ যে জায়গায় পৌঁছেছিল, তা ভারতবর্ষের কোনও রাজ্যে ছিল না। তিনি বলেন, ১৯৯৯ সালে রইস্যাবাড়িতে কুড়িজন সংখ্যালঘু মহিলা গণধর্ষিত হয়েছে। ১৯৯৫ সালে কাঞ্চনপুর মিত্রজয় পাড়াতে তিনজন জনজাতি মহিলা গণধর্ষণের শিকার হয়েছে। ১৯৯৭ সালে অমরপুরের পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের তসাপাড়া ও তৈইকাছাকামীতে মহিলা। গণধর্ষণ হয়েছে। ১৯৯৩ সালে সোনামুড়া শহরে রাধামাধব চৌমুহনীতে মহিলাকে গণধর্ষণ করা হয়েছে। ১৯৯৮ সালে করবুক ব্লক প্রাঙ্গণে তিনজন জনজাতি মহিলা ধর্ষণের শিকার হয়েছে। ১৯৯৬ সালে সাক্রমের চাতকছড়িতে দ্বাদশ শ্রেণীর ছাত্রী ধর্ষিত হয়। ২০০২ সালে রইস্যাবাড়ি হাইস্কুলের ছাত্রীকে ধর্ষণ করা হয়। ২০০৬ সালে অমরপুর শঙ্করপল্লীতে কিশোরী ধর্ষণের শিকার হয়। ২০১০ সালে পেচারথল লক্ষ্মীপুরে মহিলাকে ধর্ষণ করে খুন করা হয়। সালেমা পূর্ব ডুলুছড়া জয়ন্তী বাজারে জনজাতি গৃহবধূকে বিবস্ত্র করে গ্রামছাড়া করা হয়েছে। জিরানীয়া চিন্তাকোবরা পাড়ায় দুই ছাত্রী স্কুল থেকে বাড়ি ফেরার পথে ধর্ষণের শিকার হয়। ধলাই জেলার বৈশ্যরাম কারবারি পাড়ায় ছয়জন চাকমা জনজাতি মহিলাকে গণধর্ষণ করা হয়। সোনামুড়ার আনন্দপুরে সংখ্যালঘু মহিলাকে ধর্ষণ করা হয়। শচীন্দ্র কোবরা পাড়ায় তিন যুবতীকে গণধর্ষণ করা হয়। অমরপুরের ডালাকে এগারোজন নাবালিকাকে গণধর্ষণ করা হয়েছে। সাব্রুমের বিষ্ণুপুরে জনজাতি মহিলাকে গণধর্ষণ করা হয়েছে। ঋষ্যমুখে রিয়াং যুবতী ধর্ষিত হয়। এমন অসংখ্য তথ্য রয়েছে যা বলে শেষ করা যাবে না। বিগত সরকারের আমলে নারী নির্যাতন আর ধর্ষণের ঘটনা বিভীষিকা তৈরি করেছিল। বর্তমান সরকার সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে চাইছে। মহিলাদের বিরুদ্ধে যেকোনও অপরাধের ক্ষেত্রে সরকার আপসহীন— এই নিয়ে বিন্দুমাত্র সন্দেহের অবকাশ নেই। আমরা চাই রাজ্যে একটিও ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা না ঘটুক। শুধু তাই নয়, মহিলাদের বিরুদ্ধে সংঘটিত যেকোনও অপরাধে সরকার কঠোর অবস্থান নিয়ে কাজ করে চলেছে।

Dainik Digital

Recent Posts

ভোক্তাদের পকেট কেটে চিনি, সুজি, ময়দা!!

অনলাইন প্রতিনিধি :-রাজ্যে বিনামূল্যে চিনি, সুজি,ময়দা দেওয়ার নামে সস্তা রাজনীতি করতে গিয়ে লেজেগোবরে হয়েছে বিজেপি…

14 mins ago

অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে হার্টের ক্ষতি হয়!!

অনলাইন প্রতিনিধি :-ডায়াবেটিসের রোগী এখন প্রায় ঘরে ঘরেই। জীবনযাপনে পরিবর্তন আনার মাধ্যমে সহজেই এই রোগ…

21 mins ago

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

23 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

24 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

1 day ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago