রাজ্যে মাছের চাহিদা মেটাতে লক্ষ্য স্থির করে দিলেন মন্ত্রী

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি || রাজ্যে মাছের ঘাটতি মেটাতে উৎপাদনের উপর বিশেষ পরিকল্পনা গ্রহণ করতে চলেছে রাজ্য মৎস্য দপ্তর। এই পরিকল্পনা রূপায়ণে তিন মাস করে লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। সেই সাথে দপ্তরের সচিব থেকে শুরু করে অধিকর্তা, উপ- অধিকর্তা এবং সহকারী অধিকর্তা, পর্যন্ত সকল কর্মীদের ফিল্ড ভিজিট বাধ্যতামূলক করা হয়েছে। যেসব অফিসার, কর্মচারী দায়িত্ব নিয়ে ভালো কাজ করবেন, তাদের যেমন পুরস্কৃত করা হবে, তেমনি যারা কাজ করবেন না তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ারও স্পষ্ট হুঁশিয়ারি দেওয়া হয়েছে।


যে করেই হোক, রাজ্যে মাছের চাহিদা মেটাতে বহিঃরাজ্যের উপর নির্ভরতা কমিয়ে আনতে হবে । চাহিদা ও রোজগারের কথা মাথায় রেখে মৎস্য চাষে উৎসাহী করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।উল্লেখ্য, দ্বিতীয় বিজেপি-আইপিএফটি সরকারের মৎস্য দপ্তরের নয়া মন্ত্রীর র দায়িত্ব পেয়েছেন সুধাংশু দাস।



দায়িত্ব পাওয়ার পর মঙ্গলবার গোর্খাবস্তি মৎস্য দপ্তরের প্রধান কার্যালয়ে দপ্তরের সমস্ত আমলা ও শীর্ষ আধিকারিকদের নিয়ে প্রথম পর্যালোচনা বৈঠক করেন মন্ত্রী সুধাংশু দাস। বৈঠকে মৎস্য দপ্তরের যাবতীয় কাজকর্ম থেকে শুরু করে বর্তমানে রাজ্যে মাছের চাহিদা কত? নিজস্ব উৎপাদন কী পরিমাণ? ঘাটতি কতটা রয়েছে? মৎস্য চাষে দপ্তরের ভূমিকা কতটা ইতিবাচক ? সমস্যা কোথায় আছে? সমস্যা থাকলে, সমস্যার কারণ কী? দপ্তরের আধিকারিকদের ভূমিকা কী? ইত্যাদি নানা বিষয়ে খোঁজ খবর নিয়েছেন এবং যাবতীয় বিষয়ে অবহিত হয়েছেন।



জানা গেছে, বর্তমানে রাজ্যে মাথাপিছু মাছের চাহিদা নির্ধারণ করা হয়েছে বছরে ২৬ কেজি। বর্তমানে রাজ্যে মাথাপিছু মাছের উৎপাদন হয় বছরে ১৭ থেকে ১৮ কেজি। ঘাটতি মেটানো হয় বহিঃরাজ্যের আমদানি করা মাছে। বৈঠকশেষে মৎস্যমন্ত্রী সুধাংশু দাস জানান, বর্তমানে মাছের যে ঘাটতি রয়েছে তা মেটাতে মৎস্য উৎপাদনে বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। প্রথমত, তিন মাস করে লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। অফিসারদের স্পষ্ট বলে দেওয়া হয়েছে, ঘরে বসে তথ্য প্রদানের দিন শেষ। প্রত্যেক অফিসার এবং আধিকারিকদের এবার থেকে ফিল্ড ভিজিট করতে হবে। মৎস্য চাষ ও মাছের উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। সরকারী এবং বেসরকারী উভয় ক্ষেত্রেই মৎস্য চাষের উপর গুরুত্ব দিতে হবে। বহিঃরাজ্যের উপর নির্ভরতা কমিয়ে আনতে সব ধরনের উদ্যোগ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, যারা দায়িত্ব নিয়ে আন্তরিকভাবে কাজ করবেন তাদের সরকার পুরস্কৃত করবে। আর যারা কাজ করবেন না তাদের বরখাস্ত করতে সরকার দ্বিধা করবে না ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago