রোহিতের বদলে তিনটি বিকল্প তৈরি রাখছেন ভারতীয় কোচ

 রোহিতের বদলে তিনটি বিকল্প তৈরি রাখছেন ভারতীয় কোচ
এই খবর শেয়ার করুন (Share this news)

একদিন আগেই ভারতের একটি প্রথম সারির সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, রোহিত শর্মা ইংল্যান্ড টেস্ট থেকে ছিটকে গিয়েছেন । আর তার ফলে ভারতীয় দলে নেতা হিসাবে শুক্রবার দেখা যাবে যশপ্রীত বুমরাকে। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে পাকাপাকিভাবে রোহিত শর্মার ছিটকে যাওয়ার বিষয়টি জানানো হয়েছে ।
অন্যদিকে আবার দলের কোচ রাহুল দ্রাবিড়ের মতে , ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ থেকে এখনও বাদ পড়েননি ভারতীয় অধিনায়ক । কিন্তু প্লেয়িং ইলেভেনে জায়গা করে নিতে হলে তার কোভিড টেস্ট নেগেটিভ হওয়া দরকার ।

যার মানে ম্যাচের আগে রোহিত শর্মার অনুশীলন করার সম্ভাবনা কার্যত নেই । ভারত অধিনায়কের কোভিড পরীক্ষার রিপোর্ট দুবারই পজিটিভ এসেছে । ফলে ভারতীয় ক্রিকেট দল যে ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিতের বিকল্প তৈরি রাখছে তা আর বলার অপেক্ষা রাখে না । আর ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ও জানিয়ে দিলেন , এখন ভারতীয় দলে তিনজন বিকল্প ওপেনার তার হাতে রয়েছে ।
রোহিতের কভার হিসাবে কয়েক দিন আগেই ‘ ডাকা হয়েছে ময়াঙ্ক আগরওয়ালকে । শুভমান গিলের সঙ্গী হিসাবে কর্ণাটকের ওপেনার আদর্শ পছন্দ । কিন্তু দ্রাবিড় টেস্টের আগে সাংবাদিক বৈঠকে বলেছেন , ময়াঙ্ক আগরওয়াল ছাড়াও ম্যানেজমেন্টের হাতে ওপেন করার জন্য আরও দুটি বিকল্প রয়েছে

রোহিতকে নিয়ে রাহুল বলেন , ‘রোহিত না খেললে আমাদের সিদ্ধান্ত নিতে হবে । অনেকগুলি ফ্যাক্টর এখানে জড়িয়ে রয়েছে । অবশ্যই ময়াঙ্ক আগরওয়াল নিয়মিত ওপেনার । কিন্তু আমাদের আরও বিকল্প রয়েছে হাতে । কেএস ভারত অন্ধ্রপ্রদেশের হয়ে বহু ম্যাচে ওপেন করেছে । প্রস্তুতি ম্যাচেও দারুণ ব্যাটিং করেছে । দুই ইনিংস মিলিয়ে ৭০ ও ৪০ করেছে ওপেন করতে নেমে । ওপেনার হিসাবে ভরতও ভাবনায় রয়েছে । অন্যদিকে চেতেশ্বর পূজারা অতীতে ভারতের হয়ে ওপেন করেছে । তবে আমাদের মাথায় স্পষ্ট ভাবনা রয়েছে আমরা কোন দিকে এগিয়ে যাব ।

দেখা যাক টেস্ট শুরুর আগে পর্যন্ত রোহিত কেমন থাকে । তবে প্রথম একাদশ কী হবে , তা প্রকাশ্যে বলার স্বাধীনতা আমার নেই । ‘
তার সঙ্গে পূজারাও যে ভারতীয় দলের হয়ে ওপেন করতে পারে সেটাও কিন্তু জানিয়েছেন রাহুল দ্রাবিড় । সদ্য কাউন্টি খেলা এই ভারতীয় ক্রিকেটারকে নিয়ে দ্য ওয়াল সাংবাদিক সম্মলনে বলেছেন , ‘ অতীতে পূজারা ভারতের হয়ে ওপেন করেছে । কিন্তু আমি নিশ্চিত করে কিছুই বলতে চাইছি না । তবে আমি যেমন বলেছি , আমরা ভাবনা – চিন্তা করছি । রোহিতের কী হয় তা আমি দেখব । ‘
সাধারণত ৩ নম্বরে পূজারা ব্যাট করে থাকেন

তবে এর আগে সাতটি ইনিংসে ওপেন করেছেন তিনি । এবং ২০১৫ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি হাফ সেঞ্চুরি এবং অপরাজিত ১৪৫ রান সহ মোট ৩৯৫ রান করেছেন । এর আগে জাতীয় দলের প্রধান নির্বাচক চেতন শৰ্মা জানান , দলকে নেতৃত্ব দেবেন যশপ্রীত বুমরা । সহ অধিনায়ক ঋষভ পন্থ । সেক্ষেত্রে বুমরা হবেন ভারতের ৩৬ তম ক্রিকেটার , যিনি টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন । ৩৫ বছর পর ফের ভারতীয় ক্রিকেট দলে নতুন নজির গড়তে চলেছে । শেষবার ফার্স্ট বোলার হিসাবে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন কপিল দেব । আর এবার কোভিডের কারণে এজবাস্টন টেস্ট থেকে রোহিত শর্মা ছিটকে যাওয়ায় অধিনায়কত্ব করবেন যশপ্রীত বুমরা । বর্তমানে একমাত্র অস্ট্রেলিয়া দলে ফার্স্ট বোলার অধিনায়ক হিসাবে প্যাট কামিন্স রয়েছেন । আর এবার সেই তালিকাতে যুক্ত হতে চলেছেন বুমরাও ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.