লিভারপুলকে হারিয়ে ১৪ বার ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ

এই খবর শেয়ার করুন (Share this news)

চ্যাম্পিয়ন্স লিগ মানেই সাদা জার্সির রাজত্ব । এবারও তার কোনও ব্যতিক্রম হল না ।প্যারিসের মাঠে 2018 সালের বদলা নেওয়া হল না লিভারপুলের। আবারও চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের শ্রেষ্ঠত্বের পরিচয় দিল রিয়াল মাদ্রিদ । ১৪ বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতে এক অনন্য নজির স্হাপন করল রিয়াল মাদ্রিদ। শনিবার ভারতীয় সময় গভীর প্যারিসের স্টেডিয়ামে রাতে লিভারপুলকে ১-০ গোলে গ্যাজিত করে ফের ইউরোপ সেরার মুকুট বসে রিয়াল মাদ্রিদের মাথায় । আর এদিন দলের হয়ে এই একটি গোল করেছিলেন তরুণ ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র । ফাইনালের ম্যাচে কোনও কাব্য, মহাকাব্য বা রূপকথা নয় বরং পুরো বিশ্বই এক টানটান ফুটবল দেখেছিল । মাঠে আক্রমণে লিভারপুলের কতটা প্রভাব ছিল সেটা পরিসংখ্যান দেখলেই স্পষ্ট হয়ে যায় ৷ গোল পাওয়ার মরিয়া চেষ্টায় তারা ২৪ বার শট নিয়েছিল । কিন্তু এখানেই অসাধারণ ফুটবলের পারফরম্যান্স দেখিয়েছে স্প্যানিশ জায়ান্টরা । চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালের চাপ ধরে রেখেও যেভাবে পুরো ম্যাচে কার্লো অ্যান্সেলোত্তির একাদশ নিজেদের রক্ষণ বাঁচিয়ে গিয়েছে তাতে তাদের প্রশংসাই প্রাপ্য ।

আর এখানে যার কথা না বললে পুরোটা অসম্পূর্ণ থেকে যাবে তা হল থিবো কার্তোয়ার গোল কিপিং । তেকাঠির তলায় ঢাল হয়ে দাঁড়িয়ে যেভাবে বার বার দলকে রক্ষা করে গিয়েছিলেন তাতে তিনি যে বিশ্বের প্রথম সারির গোলরক্ষকদের সঙ্গে এক আসনে বসবেন সেটা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না । কার্তোয়া না থাকলে আজ এই স্কোরটাও হয়তো বদলে যেত অনেক আগেই। রিয়াল কঠিন প্রতিপক্ষ জেনেই চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালের শুরু থেকেই আক্রমণে চাপ বাড়াতে শুরু করেছিল ক্লপের ছাত্ররা । আধঘন্টার মধ্যে হাফডজন গোলমুখী শট নিয়েছিল তারা । কিন্তু একটিতেও দেখা পায়নি তারা । উল্টোদিকে রিয়াল পুরো ম্যাচেই অত্যন্ত সঙ্ঘবদ্ধ ফুটবল খেলেছে । প্রথম দিকে গোল না পেলেও সেভাবে আক্রমণে যেতে না পারলেও তারা কিন্তু কোনও তাড়াহুড়ো করেনি ।বরং কার্লো অ্যান্সেলোত্তির পরিকল্পনা মাফিকই ফুটবলটা খেলে গিয়েছে । আর তাতেই বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরুতে বাজিমাত করেছে রিয়াল । চ্যাম্পিয়ান্স লিগের ম্যাচ শুরু হওয়ার আগে থেকেই করিম বেনজেমা ছিলেন আলোচনার কেন্দ্রে । তাই ম্যাচেও তাকে রোখার জন্য অতিরিক্ত মনোনিবেশ করে ফেলেছিল লিভারপুলের রক্ষণভাগ । আর সেই সুযোগটাই নিয়েছিল রিয়াল মাদ্রিদ । ভিনিসিয়াস জুনিয়র অসাধারণ দক্ষতাতে গোল করে দলকে লিড এনে দিয়েছিলেন । গোল খাওয়ার পর ঘুরে দাঁড়ানোর কোনও ত্রুটি রাখেনি লিভারপুল । কিন্তু রিয়াল মাদ্রিদের রক্ষণ প্রাচীরের সামনে পড়ে বিশেষ কিছুই সুবিধা করতে পারেনি । ম্যাচের শেষের দিকে লিভারপুলের খেলোয়াড়রা গোল করার বেশ কাছে পৌঁছে গেলেও স্কোরলাইনে আর কোনও বদলই আসেনি । ভিনির গোলই শেষ পর্যন্ত জয়সূচক গোল হয়ে দাঁড়িয়েছিল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago