শহিদ সেনার শৌর্য চক্র কুরিয়ারে এল বাড়িতে, ফিরিয়ে দিলেন বাবা

 শহিদ সেনার শৌর্য চক্র কুরিয়ারে এল বাড়িতে, ফিরিয়ে দিলেন বাবা
এই খবর শেয়ার করুন (Share this news)

২০১৭ সালে কাশ্মীরে কর্মরত থাকার সময় দেশকে রক্ষা করতে গিয়ে শহিদ হয়েছিলেন ছেলে । শহিদ সেনাকে মরণোত্তর সম্মান জানিয়েছে দেশ । কিন্তু সেই সম্মান বাড়িতে এসে পৌঁছেছে কুরিয়ার মারফত । এর জেরে ক্ষুব্ধ হয়ে বাবা – মা ফিরিয়ে দিলেন সেই সম্মান । প্রসঙ্গত , অসম সাহসিকতার জন্য দেশে যে সমস্ত সম্মান দেওয়া হয় , তার মধ্যে তৃতীয় সর্বোচ্চ সম্মান ‘ শৌর্য চক্র’।

গুজরাতের বাসিন্দা ল্যান্স নায়েক গোপাল সিংহ এই সম্মান পেয়েছেন । ২০১৭ সালে কাশ্মীরে নিযুক্ত থাকার সময় শহিদ হন তিনি । ২০০৮ সালে মুম্বাই হামলার সময়ও সাহসিকতা ও কৃতিত্বের জন্য বিশিষ্ট সেনা মেডেলে সম্মানিত হয়েছিলেন গোপাল । শহিদ হয়ে মরণোত্তর শৌর্য চক্র পেয়েছেন তিনি । গোপাল সিংহের মৃত্যুর পর তাঁর বিবাহবিচ্ছিন্না স্ত্রী স্বামীর সমস্ত সম্পত্তি ও মৃত্যু পরবর্তী সুবিধা হাতিয়ে নিতে চান বলে অভিযোগ । শহিদ সেনার বাবা – মায়ের সঙ্গে বিষয়টি নিয়ে দ্বন্দ্ব আদালত পর্যন্ত পৌঁছায় ।

বিষয়টি নিয়ে মামলা চলতে থাকায় শৌর্য চক্রের মেডেল কার হাতে পৌঁছবে , তা নিয়ে সিদ্ধান্ত স্থগিত হয়ে যায় । সম্প্রতি শহিদ জওয়ানের সমস্ত সম্মান তাঁর বাবা – মায়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয় আদালত । এরপরই শহিদ গোপাল সিংহের বাবা মুকিম সিংহ ভাদোরিয়ার বাপুনগরের বাড়িতে গত সোমবার এসে পৌঁছায় ছেলের শৌর্য চক্র পদকটি । তবে সেটি পৌঁছায় কুরিয়ারে । তাঁরা সেই পদক নিতে অস্বীকার করে ফিরিয়ে দেন এবং গোটা বিষয়টিতে রাষ্ট্রপতি ভবনের হস্তক্ষেপ দাবি করেছেন । বিষয়টি সমাজমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে । এ বিষয়ে মুকিম সিংহ জানান , গত ফেব্রুয়ারি মাসেই তিনি প্রতিরক্ষা মন্ত্রককে চিঠি দিয়ে আর্জি জানান , স্বাধীনতা দিবস কিংবা সাধারণতন্ত্র দিবসে তার হাতে যেন পদকটি তুলে দেওয়া হয় । কিন্তু তার সেই অনুরোধ রাখা হয়নি বলে অভিযোগ সন্তানহারা বাবার ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.