শিক্ষায় ভূত তাড়াবে কে?

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-সম্প্রতি রাজ্যের সেকেন্ডারি শিক্ষা অধিকর্তা সম্প্রতি এক নির্দেশ রাজ্যের সরকারী স্কুলগুলিতে শিক্ষকদের ডেপুটেশন বা ইউটিলাইজেশন করার ক্ষেত্রে জেলা শিক্ষা আধিকারিকদের হাতে পুনরায় ক্ষমতা অর্পণ করেছেন।এই নির্দেশিকা অনুযায়ী জেলা শিক্ষা আধিকারিকরা এখন থেকে তার অধীনস্থ জেলার শিক্ষকদের স্ট্যাটাস অনুযায়ী ব্যবহার করতে পারবেন।গত বছরের আগষ্ট মাসে তদানীন্তন শিক্ষা অধিকর্তা জেলা শিক্ষা আধিকারিকদের কাছ থেকে এই ক্ষমত নিজের হাতে নিয়ে নিয়েছিলেন।এতে করে দীর্ঘদিন ধরে জেলা অফিস এবং আইএস অফিসগুলিতে থাকা কতিপয় একটি অসাধু চক্র এতে অসন্তুষ্ট হয়েছিলো।এরপর ওই শিক্ষা অধিকর্তা বদলি হতেই এবার বর্তমান শিক্ষা অধিকর্তাকে বুঝিয়েসুজিয়ে ফের জেলা শিক্ষা আধিকারিকদের হাতে পুনরায় ক্ষমতা অর্পণ করা হয়।জেলা শিক্ষা আধিকারিকরা নিজ জেলায় শিক্ষকদের প্রকৃত চিত্র অনুযায়ী শিক্ষকদের অদলবদল ঘটাবেন এতে দোষের কিছু নেই। যখন এই অদলবদল ঘটাতে গিয়ে একটি চক্র বিভিন্নভাবে ক্ষমতার অপব্যবহার করে থাকে সেটাই হচ্ছে দোষের। দীর্ঘ বাম আমলে দীর্ঘদিন এই প্রথা জারি ছিল।বাম আমলেও প্রতিটি আইএস অফিসের জেলা অফিসে একটি চক্র গজিয়ে ওঠেছিল।
এরাই মূলত এই ডেপুটেশন/ইউটিলাইজেশনের বিষয়টি দেখভাল করত।দীর্ঘ বাম আমল এখন অতীত।এখন রাম আমল চলছে।রাম আমলেও প্রতিটি আইএস অফিস,জেলা অফিসে নতুন চক্র গজিয়ে ওঠেছে।এরাই হচ্ছে এখন নিয়ন্ত্রক সব কিছুর।বেশিরভাগ বাম আমলের নিয়ন্ত্রকরাই সক্রিয়। শুধু আলখাল্লা বদলানো হয়েছে-এই যা।ফলে নিজ জেলায় শিক্ষক ডেপুটেশন কিংবা ইউটিলাইজেশন নিয়ে ব্যাপক দুর্নীতির আশ্রয় নেওয়া হচ্ছিল।বেশিরভাগ ক্ষেত্রেই ডেপুটেশন এবং ইউটিলাইজেশন নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে।কোনওভাবে জেলা অফিসে কিংবা আইএস অফিসে সেই চক্রকে খুশি করতে পারলেই কেল্লাফতে।দীর্ঘদিন ধরে এই অবস্থা চলতে থাকে শিক্ষা দপ্তরে। দপ্তরের ডিরেক্টরেটকে প্রায় ঘুমে রেখে দীর্ঘদিন ধরে এই প্রথা চলতে থাকে।এই চক্রকে ভাঙতে উদ্যত হয়েছিলেন এর আগের শিক্ষা দপ্তরের ডিরেক্টর।তিনি দীর্ঘদিন ধরে চলতে থাকা আইএস অফিস এবং জেলা অফিসগুলিতে ঘুঘুর বাসা ভাঙতে উদ্যত হয়েছিলেন। এরপর জেলা শিক্ষা আধিকারিকের ক্ষমতা অনেকটাই খর্ব হয়েছিল বলা চলে,বিশেষ করে শিক্ষকদের ডেপুটেশন এবং ইউটিলাইজেশন করার ক্ষেত্রে।এই অবস্থায় জেলা অফিসে গড়ে ওঠা চক্রটি মনঃক্ষুণ্ণ হয়।শেষ পর্যন্ত পুরোনো ডিরেক্টর সরতেই বর্তমান ডিরেক্টরকে বুঝিয়ে সুজিয়ে ফের জেলা শিক্ষা আধিকারিকদের হাতে সেই ক্ষমতা পুনরায় অর্পণ করা হল।জেলা অফিসে এবং আইএস অফিসগুলিতে বাম আমলে গজিয়ে ওঠা চক্রটি এ আমলে সক্রিয়।এরাই ডেপুটেশনের নামে দুনম্বরি পথে পছন্দের শিক্ষকদের কাছের স্কুলে,অপছন্দের হলে দূরের স্কুলে ডেপুটেশন পাইয়ে দিচ্ছেন-কান পাতলেই এ কথা শোনা যাচ্ছে।শিক্ষা দপ্তরের মন্ত্রী বর্তমানে মুখ্যমন্ত্রী স্বয়ং। তিনি কি জানেন বিষয়টি? যেখানে শিক্ষা দপ্তরে বদলি একটি অন্যতম বড় হাতিয়ার। বাম আমলে এই বদলিই ছিল কর্মচারীদের ঘায়েল করার একটা বড় অস্ত্র।এই অস্ত্রকে দিনের পর দিন কাজে লাগিয়েছে বামেরা।রাম আমলে এই বদলি অস্ত্রে শান দিয়েছে সেই পুরোনো বাম চক্রটিই।এরাই আইএস অফিস,জেলা অফিসে বসে ছড়ি ঘুরিয়েছে।শিক্ষা দপ্তরের পুরোনো আধিকারিক সেই চক্রটিকে ভাঙতে চেয়েছিলেন।কিন্তু তিনি যেতেই ফের সক্রিয় চক্র। এই ভূত তাড়াবে কে?

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

6 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

6 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

7 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago