শিল্পহীন রাজ্যে নিগো বাণিজ্যই এখন প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-শিল্পহীন রাজ্যে নিগো বাণিজ্যই এখন শিল্পের রূপ নিয়েছে।শুনতে অবাক লাগলেও বর্তমান সময়ে এটাই বাস্তব ঘটনা।বাম আমল থেকে শুরু হওয়া এই নিগো বাণিজ্য এখন গোটা রাজ্য জুড়ে জাঁকিয়ে বসেছে।পরিস্থিতি এমন জায়গায় গিয়ে পৌঁছেছে যে, সরকার ও প্রশাসনের অস্তিত্বই এখন প্রশ্নের মুখে।ধর্মনগর থেকে সাব্রুম, রাজ্যের প্রতিটি মহকুমায় অবহিত কেন্দ্র ও রাজ্য সরকারের প্রায় সমস্ত সরকারী অফিসগুলিকে কেন্দ্র করে বর্তমানে দুই থেকে তিনটি করে নিগো বাণিজ্যের গ্রুপ তৈরি হয়েছে।কোথাও কোথাও এর থেকেও বেশি গ্রুপ রয়েছে।এই নিগো বাণিজ্যের গ্রুপগুলি কোথাও জি-৭,কোথাও জি-৮, কোথাও জি- ১৩ আবার কোথাও জি-১৮ নামে পরিচিত।কেন্দ্র ও রাজ্য সরকারের প্রায় সমস্ত দপ্তরের অফিসগুলি এখন নিগো বাণিজ্য গ্রুপের কব্জায়।বাম আমলেও এই পরিস্থিতি ছিল। রাম আমলেও একই পরিস্থিতি অবস্থার কোনও পরিবর্তন তো দূরের কথা, বরং বর্তমান সময়ে সরকার ও প্রশাসনের অলিখিত প্রশ্রয় ও দুর্বলতার সুযোগ নিয়ে নিগো বাণিজ্য ফুলে ফেঁপে উঠেছে।
পূর্বতন সরকারের আমলেও এই নিগো বাণিজ্যের গ্রুপগুলি নিয়ন্ত্রণ করতো পূর্বতন শাসক দলের ক্যাডার বাহিনী।তাদের উপর ছিল বড় মাথাদের হাত। বর্তমান সরকারের আমলেও একই ছবি।গোটা রাজ্য থেকে যেমন তথ্য এবং খবর পাওয়া যাচ্ছে, তাতে পরিস্থিতি এখন আরও উদ্বেগজনক।এখন তো যে কোনও ঠিকাদারি কাজে দুই স্তরে নিগোশিয়েশন করতে হয়। প্রথমত স্থানীয় স্তরে, দ্বিতীয়ত উচ্চপর্যায়ে।ঠিকাদারদের এখন দুই স্তরের অর্থ (কমিশন) প্রদান করতে হয় বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। বড় কাজ বড় কমিশন, মাঝারি কাজে মাঝারি কমিশন, ছোট কাজে ছোট কমিশন।কমিশন ছাড়া একটি কাজও করা সম্ভব নয়। এখানেই শেষ নয়, নিগো বাণিজ্য গ্রুপকে এড়িয়ে অন্য কোনও ঠিকাদারের কাজ পাওয়া এক কথায় অসম্ভব।সেই রাজ্যের ঠিকাদার হোক,কিংবা বহি:রাজ্যের ঠিকাদার।নিগো মাফিয়া গ্রুপকে এড়িয়ে সরকারী কাজে টেন্ডার জমা দেওয়াই এখন যুদ্ধ জয় করার মতো পরিস্থিতি।তাতেও নিস্তার নেই। কোনওভাবে কাজ পেলেও, দুই স্তরে মোটা অঙ্কের কমিশন ছাড়া এক চুলও এগোনো সম্ভব নয়। এরপর রয়েছে নানা ধরনের সিন্ডিকেট।বালি, ইট, পাথর, সিমেন্ট, রড সহ একাধিক ক্ষেত্রে এখন সিন্ডিকেট তৈরি হয়েছে। সেই সব সিন্ডিকেট থেকেই ক্রয় করতে হবে যাবতীয় নির্মাণ সামগ্রী।সাধারণ জনগণের বাড়ি-ঘর নির্মাণেও এখন থাবা বসাচ্ছে সিন্ডিকেট বাহিনী।
আর এই পুঁজি ছাড়া অবৈধ নিগো বাণিজ্যকে কেন্দ্র করে গোটা রাজ্যে বেআইনি আগ্নেয়াস্ত্রের রমরমা।অনেকটা মুড়ি মুড়কির মতো।নিগো বাণিজ্যকে কেন্দ্র করে রাজ্যের আইনশৃঙ্খলা প্রশ্নের মুখে। ধর্মনগর থেকে সাক্রম, নিগো মাফিয়াদের অস্ত্রের ঝলকানিতে প্রায়ই রক্ত ঝড়ছে।এলাকা দখলের লড়াইয়ে প্রাণ ঝড়ছে। সাধারণ মানুষ আতঙ্কগ্রস্ত। সাম্প্রতিককালে দুটি ঘটনা সবথেকে বড় উদাহরণ।এক, রাজধানী ঊষাবাজার এলাকায় ভিকি হত্যাকাণ্ড।দুই. বিশালগড়ে দুই নিগো গ্রুপের মধ্যে ৫৬ কোটি টাকার ঠিকাদারি কাজ নিয়ে মারামারি।অভিযোগ, বিশালগড়ে দুই নিগো গ্রুপের নিয়ন্ত্রক শাসক দলের দুই যুব নেতা।জানা গেছে, এক গ্রুপ যাবতীয় কাজ হাতিয়ে নিচ্ছে। অন্য গ্রুপ কাজ পাচ্ছে না। আর এতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে।দুই নেতার অনুগামীরাই থানা ঘেরাও করে, একে অপরের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তুলে। প্রকাশ্যে দুই নেতার গ্রুপের মধ্যে বিবাদ নিয়ে যখন সাধারণ মানুষের ব্যাপক সমালোচনা শুরু হয়, তখন পরিস্থিতি সামাল দিতে আসরে নামে শাসক দলের শীর্ষ নেতৃত্ব।প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর বাড়িতে বিশালগড়ের দুই নেতাকে ডেকে এনে মীমাংসা বৈঠক করা হয়।সেই ছবি বিভিন্ন সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে।তবে খবর নিয়ে জানা গেছে, ওই বৈঠকের নিটফল শূন্য। বিশালগড়ের পরিস্থিতি এখনও উত্তপ্ত। যে কোনও সময় বড় ধরনের ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে।শুধু বিশালগড়ই নয়, রাজ্যের প্রতিটি মহকুমাতে একই চিত্র।সরকারী কোনও দপ্তরে টেন্ডার বেরুলেই হামলে পড়ছে নিগো বাহিনী। কৈলাসহরে একাধিকবার অফিসে ঢুকে হামলা ও ভাঙচুর করেছে নিগো বাহিনী।দুই গোষ্ঠীর কাজিয়া প্রায় নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে। অথচ ২০১৮ সালে বর্তমান সরকারের প্রতিশ্রুতি ছিল রাজ্য থেকে নিগো বাণিজ্য নির্মূল করার।নির্মূল করা তো দূরের কথা, উল্টো প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago