Categories: দেশ

শীঘ্রই বড়োসড়ো বদল কেন্দ্রে!

এই খবর শেয়ার করুন (Share this news)

কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ হবে শীঘ্রই। উৎসবের মরশুম সমাপ্ত হলেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় নতুন মুখ নিয়ে আসা হবে এরকম শোনা যাচ্ছিল অনেকদিন ধরেই। দেওয়ালি মিটে গিয়েছে। এবার সামনে একমাত্র বাকি ছটপুজো। সেই পর্ব মিটে যাওয়ার পর মন্ত্রিসভার রদবদল এবং রাজ্যপাল বদলের প্রক্রিয়া শুরু হবে। একসঙ্গে ৬ রাজ্যের রাজ্যপাল বদলের সম্ভাবনা রয়েছে। আগামী বছর যে রাজ্যগুলির ভোট হবে, বিধানসভা ভোট সেই রাজ্যগুলিতে বিশেষ করে নজর দেওয়া হচ্ছে। সেই লক্ষ্যেই একদিকে যেমন রাজ্যপাল বদলও হবে, তেমনই সংশ্লিষ্ট রাজ্যগুলির এমপিদের মন্ত্রিসভায় স্থান দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে মোদি সরকারের মন্ত্রিসভায় যে সদস্যরা আছেন, তাদের মধ্যে অনেককেই আগামীদিনে রাজ্যে নিয়ে যাওয়া হবে বলে স্থির হয়েছে। তবে মন্ত্রী হিসেবে তাদের মধ্যে কয়েকজনকে রেখেই রাজ্যে দলের মুখ করা হবে। যেমন এই তালিকায় সর্বাগ্রে আসছে জলশক্তি মন্ত্রকের মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের। রাজস্থানের ভোট আগামী বছর ।

কংগ্রেসের বিরুদ্ধে লড়াইয়ে আগামী বছর এই রাজ্যে বিজেপি চাইছে সেনাপতির বদল। সেই কারণেই বসুন্ধরা রাজে সিন্ধিয়াকে সরিয়ে বিজেপি চাইছে রাজস্থানে গজেন্দ্র সিং শেখাওয়াতকেই দলের মুখ করতে।বসুন্ধরা রাজেকে ইতিমধ্যেই রাজ্যসভায় নির্বাচিত করে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান দেওয়ার একটি অফার দেওয়া হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত বসুন্ধরা রাজে সিন্ধিয়া রাজি নন রাজ্য ছাড়তে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় পীযূষ গোয়েল, অশ্বিনী বৈষ্ণব, অনুরাগ ঠাকুর, স্মৃতি ইরানি, ভূপেন্দ্র যাদবের মতো একঝাক মন্ত্রী আছেন, যাদের হাতে একাধিক মন্ত্রকের দায়িত্ব। যদিও মোদি সরকারের দুই টার্মেই এভাবে একই ব্যক্তির হাতে একাধিক মন্ত্রক থাকার নজির রয়েছে প্রথম থেকে। কিন্তু পাশাপাশি মন্ত্রিসভার বদলও হয়েছে একাধিকবার। ২০২১ সালে শেষবার বড়োসড়ো রদবদল হয়। বিগত মাসগুলিতে বিজেপির জোটসঙ্গীদের সঙ্গে বিচ্ছেদ হয়েছে একের পর এক। আকালি দল থেকে নীতীশ কুমারের সংযুক্ত জনতা দল। ফলে সরকারে এনডিএ জোটের সরকার চলছে একথা বলা হলেও আদতে বিজেপির সরকারই বলা যুক্তিযুক্ত। কারণ, এখন আর একটিও বড় শরিক নেই বিজেপির সঙ্গে। সুতরাং আগামী রদবদলে যাদের নতুন করে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হবে তাদের প্রায় সকলেই আসবেন বিজেপি থেকেই। আর এক্ষেত্রে শোনা যাচ্ছে নতুন প্রজন্মকেই অগ্রাধিকার দেওয়া হবে। জানা যাচ্ছে, বিজেপি ২0৪৭ সালের জন্য যে সরকারী প্রকল্পের একঝাঁক ভিশন ডকুমেন্ট নিয়ে অগ্রসর হচ্ছে, তেমনই আগামী ২৫ বছরের জন্য নতুন নেতাদের একটি টিম নিয়ে আসতে চলেছে শীর্ষ নেতৃত্ব।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

4 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

4 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

5 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago