শুরুতেই হোঁচট

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের পালে হাওয়া তুলতে ফের একবার ময়দানে নামলেন রাহুল গান্ধী।ভারত জোড়ো যাত্রার পর এবার ‘ন্যায় যাত্রা’।পূর্ব ঘোষিত কর্মসূচি মোতাবেক রবিবার অর্থাৎ ১৪ জানুয়ারী মনিপুর থেকে কংগ্রেসের দ্বিতীয় জনসংযোগ যাত্রা শুরু করেছেন সাংসদ রাহুল গান্ধী।এর আগে ভারত জোড়ো যাত্রায় দক্ষিণ ভারতের সঙ্গে উত্তর ভারতকে জুড়েছিলেন রাহুল গান্ধী। এবার পূর্বের সাথে পশ্চিম ভারতকে জোড়ার অভিযানে নেমেছেন কংগ্রেস নেতা। হিংসায় বিধ্বস্ত মণিপুর থেকে রবিবার শুরু হয়েছে তাঁর এই পদযাত্রা।আগামী ৬৭ দিনে ১৫ টি রাজ্যের ১১০ টি জেলার মধ্যে দিয়ে যাবে এই ‘ন্যায় যাত্রা’।শেষ হবে মুম্বাইতে গিয়ে।জানা গেছে,রবিবার মণিপুরের থৌবাল জেলা থেকে পদযাত্রায় সূচনা করেছেন রাহুল গান্ধী।প্রথমে ইম্ফল থেকেই যাত্রা শুরু করার পরিকল্পনা থাকলেও, প্রশাসনের অনুমতি না মেলায় থৌবাল থেকে যাত্রা শুরু করেছেন রাহুল।তবে সীমিত সংখ্যক কংগ্রেস নেতাই যোগ দিতে পেরেছেন।মণিপুরে মোট একশ কিলোমিটার পথ অতিক্রম করার কথা রয়েছে।


এই পর্যন্ত সবই ঠিক আছে। কিন্তু ন্যায় যাত্রা শুরুর দিন বড় ধাক্কা ও হোঁচট খেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।সেই সাথে কংগ্রেস দলও। কংগ্রেসের তরুণ তুর্কি নেতাদের অন্যতম মিলিন্দ দেওরা রবিবার কংগ্রেস ছাড়লেন।মিলিন্দ দেওরার কংগ্রেস ছাড়ার পর রাহুল ব্রিগেডে মাত্র আর একজন লেফটেন্যান্ট পড়ে রইলেন।তিনি রাজস্থানের শচীন পাইলট।কংগ্রেস পরিবার বিশেষ করে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ এবং রাহুল গান্ধীর খুবই কাছের পরিচিত মিলিন্দ দেওরা রবিবার সকালে একেবারে ব্রজপাতের মতো ঘোষণা করেন যে, তিনি কংগ্রেস ছাড়ছেন।খবরে প্রকাশ মিলিন্দ দেওরা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে গোষ্ঠীর শিবসেনায় যোগ দিতে চলেছেন।এই ঘটনায় রাহুলের দ্বিতীয় পর্যায়ের ভারত জোড়ো যাত্রা (ন্যায় যাত্রা) প্রথম কদমেই বড় হোঁচট খেলা বলে মনে করছেন রাজনৈতিক মহল।কেন না,আগামী ২২ জানুয়ারী অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন এবং রামের বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠাকে ঘিরে পদ্ম শিবির,গোটা দেশের আবেগকে যে উচ্চতায় নিয়েগেছে এবং নিয়ে যাচ্ছে, তাতে রাহুল গান্ধীর ‘ন্যায় যাত্রা’অনেকটাই চাপা পড়ে গেছে।তার মধ্যে ন্যায় যাত্রার শুরুতেই রাহুল ব্রিগেডের এক সেনাপতির এইভাবে দল ছাড়ার খবর ছড়িয়ে পড়তেই এই নিয়ে জোড় জল্পনা শুরু হয়েছে।প্রশ্ন হচ্ছে রাহুলের অন্যতম ঘনিষ্ঠদের তালিকায় থাকা গান্ধী পরিবারের অত্যন্ত বিশ্বস্ত তরুণ তুর্কি নেতা মিলিন্দ দেওরা কেন কংগ্রেস ছাড়লেন?এই নিয়ে মুখে মুখে জল্পনার পাহাড়তৈরি হচ্ছে। কেউ বলছে,তাঁর প্রতি অন্যায় করা হয়েছে।কেউ বলছে জোটের আসন বণ্টন নিয়ে কংগ্রেস স্বার্থকে জলাঞ্জলি দেওয়া হয়েছে।সেই ক্ষোভেই দল ছেড়েছেন দেওরা।এমন আরও অনেক জল্পনা চলছে।রাহুলের ন্যায় যাত্রার দিন মিলিন্দ দেওরা পদত্যাগের ঘোষণা করায় স্বাভাবিক ভাবেই বিজেপি হাতের মোয়া পেয়ে গেছে।বিজেপি নেতা অমিত মালব্য বলেছেন,ন্যায় যাত্রা শুরু করার আগে রাহুল গান্ধী আগে নিজের দলের নেতাদের প্রতি ন্যায় করুন।মিলিন্দের আচমকা এই মত পরিবর্তনে অস্বস্তিতে পড়া কংগ্রেসও বিবৃতি দিতে অনেকটা সংযম পালন করেছে।তবে, দক্ষিণ মুম্বাইয়ের মতো অভিজাত এলাকা থেকে দুবারের সাংসদ মিলিন্দকে হারানো কংগ্রেসের পক্ষে লোকসভা ভোটের আগে যথেষ্ট বড় আঘাত বলে মনে করা হচ্ছে। প্রশ্ন উঠেছে,যে উৎসাহ এবং উদ্দীপনায় রাহুল গান্ধী তরুণ তুর্কি নেতাদের নিয়ে ঘুঁটি সাজিয়েছিলেন,সেই দুর্গের তো একে একে স্তম্ভ খসে পড়েছে।জ্যোতিরাদিত্য সিন্ধিয়া,জিতিন প্রসাস,আর পিএনসিং,শচীন পাইলট, মিলিন্দ দেওরা,এরাইতো ছিলেন রাহুলের তরুণ সেনাপতিরা।খবরে প্রকাশ, মিলিন্দ দেওরার সাথে সম্প্রতি কংগ্রেস নেতৃত্বের মনোমালিন্যের কারণ ছিলো, ইন্ডিয়া জোটের আসন বণ্টন নিয়ে আলোচনা।উদ্ধব থাকরের অন্যতম সেনাপতি সঞ্জয় রাউতের কাছে দেশের প্রাচীনতম দলের নতি স্বীকার মেনে নিতে পারেনি মিলিন্দ। তাছাড়া তাকে দলের মধ্যেও কোণঠাসা করে দেওয়া হয়। যা তাঁরা কাছে ছিলো অপমানের।ফলে ঝোঁপ বুঝেই কোপ দিয়েছেন একনাথ শিণ্ডে।লোকসভা টিকিটের কথা বলেই মিলিন্দকে দলে শামিল করেছেন একনাথ।যা কংগ্রেসের জন্য বড় ধাক্কা বলে মনে করছে রাজনৈতিক মহল।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago