শৌচাগারের জল দিয়ে তৈরি হচ্ছে বিয়ার, চাহিদা তুঙ্গে সিঙ্গাপুরে

 শৌচাগারের জল দিয়ে তৈরি হচ্ছে বিয়ার, চাহিদা তুঙ্গে সিঙ্গাপুরে
এই খবর শেয়ার করুন (Share this news)

তৈরির উৎস জানলে গা ঘিনঘিন করবে । কিন্তু মুখে দিলেই নাকি অমৃত ! ড্রেনের , তদুপরি শৌচাগারের ব্যবহৃত জলকে পূর্ণ মাত্রায় পরিশ্রুত করে সেই জল দিয়ে বিয়ার তৈরি হচ্ছে সিঙ্গাপুরে । সুরাপ্রেমীরা কার্যত , হামলে পড়েছেন সেই বিয়ারে । সকলেই বলছেন , এমন উৎকৃষ্ট বিয়ার সিঙ্গাপুরের বাজারে আগে আসেনি । নির্মাতারা জানিয়েছেন , শুধু নালা – নর্দমার জলই নয় , শৌচালয়ের ব্যবহৃত জলকে পুনর্ব্যবহারযোগ্য করে তুলে এই বিয়ার তৈরিতে কাঁচামাল হিসাবে ব্যবহার করা হয়েছে ।

শুদ্ধ মিষ্টি জলের সঞ্চয় পৃথিবীতে সীমিত । আগামী দিনে পানীয় জলের আকালের কথা ভেবে এখন থেকেই বিশ্ববাসীকে সচেতন করে চলেছেন পরিবেশবিদরা । মিষ্টি জলের অপচয় বন্ধ করতে নিয়মিত প্রচারও চলছে । মিষ্টি জলকে পুনর্ব্যবহারযোগ্য করে তোলার ওপর প্রতিটি দেশের কাছে অনুরোধ জানাচ্ছে রাষ্ট্রপুঞ্জ । কিন্তু বাস্তবে কতজন মানুষের আর হুঁশ ফিরেছে ! তবে বিশ্বের নানা প্রান্তে বিকল্প রাস্তার খোঁজও শুরু হয়েছে । বিকল্প রাস্তা মানে , একবার ব্যবহার করা জলকে ফের ব্যবহারযোগ্য করে তোলা । নালা – নর্দমার নোংরা জলকে রিভার্স অসমোসিস প্রযুক্তির সাহায্যে অনেক দেশ পরিশ্রুত পানীয় জলে পাল্টে দিচ্ছে ।

সেই পানীয় জলে মানুষের চাহিদাও মিটছে । এই অবস্থায় ‘ ড্রেনের জল দিয়ে বিয়ার বানিয়ে ফেলেছে সিঙ্গাপুরের একটি ব্রুয়ারি । বলা বাহুল্য , ড্রেনের জলকে আগে একশো শতাংশ পরিশ্রুত করে নেওয়া হচ্ছে । এতটাই পরিশ্রুত যেন বোতলবন্দি স্বচ্ছ পানীয় জল । সেই জল দিয়েই তৈরি হচ্ছে বিয়ার । ব্র্যান্ডের নাম ‘ নিউব্রিউ’ । ক্রমেই সিঙ্গাপুরে জনপ্রিয়তা বাড়ছে ওই ব্র্যান্ডের । বিয়ারপায়ীরা বলছেন , আগে থেকে জানা থাকলে বিষয়টা ঘিনঘিনে ব্যাপার । কিন্তু না জানা থাকলে এ বিয়ারের স্বাদ – গন্ধ অপূর্ব । সিঙ্গাপুরের ওই ব্রুয়ারির নাম ব্রিউয়ার্কজ । তাদের সঙ্গে নর্দমার জলকে পরিশ্রুত করার কাজে সামিল হয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ওয়াটার এজেন্সি , পাবলিক ইউটিলিটিজ বোর্ড ।

গরম যত বাড়ছে , নিউব্রিড বিয়ারের চাহিদা তত বাড়ছে । বিশেষত তাদের ক্যানবন্দি বিয়ারের চাহিদা এখন গগনচুম্বি । যারাই চেখে দেখছেন , বলছেন , এমন স্বাদ ভোলা যাবে না । বছর ষাটেকের এক ব্যক্তি বলেছেন , “ আমি যেদিন প্রথম নিউব্রিড খেলাম , ঘুণাক্ষরেও বুঝিনি যে এটা টয়লেটে ব্যবহৃত জল দিয়ে তৈরি করা হয়েছে । বাজারচলতি আর পাঁচটা বিয়ারের চেয়ে এর স্বাদ – গন্ধ বেশি ভাল । ফ্রিজে রেখে খুব ঠান্ডা করে খেলে স্বাদ আরও দারুণ । ‘ শুধু বিয়ার নয় , সিঙ্গাপুরে ড্রেনের জল দিয়ে নরম পানীয়ও তৈরি হচ্ছে । নর্দমার জল পরিশ্রুত করে তাকে যে কাজে লাগানো যায় , সেই ভাবনাটা অনেক দিন আগেই এ দেশে শুরু হয়েছিল ।

২০০৩ সালে সিঙ্গাপুরে নর্দমার জলকে প্রথম পরিশ্রুত করে পানীয় জল হিসাবে সরবরাহ করা হয়েছিল । ব্রিউয়ার্কজ কোম্পানি ২০১৮ সালে সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিল , তারা ড্রেনের নোংরা জলকে পরিশ্রুত করে সেই জল দিয়ে বিয়ার বানানোর পরিকল্পনা করছেন ।
সেই সংবাদে সকলেই ভ্রু কুঁচকেছিলেন । অনেক মহল থেকেই এমন পরিকল্পনার বিরোধিতা শুরু হয়েছিল । শেষ পর্যন্ত গত এপ্রিলে নিউব্রিউ বিয়ার বাজারে চলে এসেছে । যারা তখন বিরেধিতায় সরব হয়েছিল তাদের এখন সুর পাল্টে গেছে । এখন তারাই বলছেন , দেশে পরিশ্রুত জলের অভাব দেখা দিচ্ছে । সিঙ্গাপুর দ্বীপরাষ্ট্র । ভীষণ ভাবে বৃষ্টির জলের ওপর নির্ভরশীল । একটানা বেশি দিন বৃষ্টি না হলেই এ দেশে জল সঙ্কট বেড়ে যায় ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.