শ্রদ্ধায় স্মরণ প্রয়াত সম্পাদক ভূপেন দত্ত ভৌমিককে!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-সোমবার যথাযোগ্য মর্যাদায় দৈনিক সংবাদ পত্রিকার প্রাণপুরুষ ও প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের ২৭তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এ উপলক্ষে আগরতলার জগন্নাথবাড়ি রোডস্থিত দৈনিক সংবাদ ভবনে এক শ্রদ্ধাঞ্জলি ও স্মরণাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে দৈনিক সংবাদ ভবনে প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ট্রাস্টের চেয়ারম্যান সঞ্জয় পাল সহ দৈনিক সংবাদ, ইমপ্রিন্ট, দৈনিক সংবাদ অনলাইন ও নর্থ-ইস্ট কালার্স পত্রিকার সকল শ্রেণীর সহকর্মীরা।শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ট্রাস্টের চেয়ারম্যান সঞ্জয় পাল বলেন, দৈনিক সংবাদ আগামী দিনেও প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের প্রদর্শিত পথ ও আদর্শকে পাথেয় করে এগিয়ে যাবে।প্রয়াত দত্ত ভৌমিকের ২৭তম মৃত্যুবার্ষিকী হলেও আমরা মানতে পারছি না যে ভূপেন দা আমাদের মধ্যে নেই।তিনি সবসময়ই দৈনিক সংবাদ ও আমাদের মধ্যে বিরাজমান রয়েছেন।তাঁর প্রদর্শিত পথ, আদর্শ ও স্মৃতি প্রতিষ্ঠানে আগামী দিনেও অক্ষুণ্ণ ও অটুট থাকবে।ট্রাস্টের চেয়ারম্যান সঞ্জয় পাল বলেন, ভূপেনদা’র কর্মকাণ্ড আগামী দিনেও স্মরণীয় হয়ে থাকবে।তার স্মৃতিকে সামনে রেখে ধরে রাখতে প্রতিষ্ঠান আগামী দিনেও সচেষ্ট থাকবে।শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে নর্থ-ইস্ট কালার্স পত্রিকার সম্পাদক সঞ্জীব দেব, দৈনিক সংবাদ ও ইমপ্রিন্টের জেনারেল ম্যানেজার মিহির গুপ্ত সহ দৈনিক সংবাদ, ইমপ্রিন্ট, দৈনিক সংবাদ অনলাইন, নর্থ-ইস্ট কালার্স পত্রিকার সকল শ্রেণীর কর্মীরা উপস্থিত ছিলেন। বিকালে গান্ধীগ্রামস্থিত সান্ধ্যনীড় বৃদ্ধাশ্রমে প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের কর্মজীবন ও সামাজিক জীবন নিয়ে আলোচনা করতে গিয়ে সাংবাদিক দীপন্ত মজুমদার বলেন, প্রয়াত সম্পাদক তার জীবদ্দশায় সবসময় আর্ত ও অসহায় মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।যখনই তিনি কারও অসহায়ত্বের খবর পেয়েছেন তিনি সেখানে ছুটে গিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।তার মৃত্যুর পরও প্রয়াত সম্পাদকের প্রদর্শিত পথ ও আদর্শকে সামনে রেখে ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ট্রাস্ট নিরলসভাবে আর্ত ও অসহায় মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।আগামী দিনেও ট্রাস্টের এ ধরনের মানবিক ও সামাজিক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।অনুষ্ঠানে ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের স্মৃতিচারণ করতে গিয়ে সান্ধ্যনীড়ের পক্ষ থেকে গৌতম রায় বর্মণ বলেন, প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক নিজেকে শুধু পত্রিকা জগতের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি।তিনি সর্বদা আর্ত, দুঃস্থ ও অসহায় মানুষের সাহায্যার্থে কাজ করে গেছেন।যেকোনও ধরনের অন্যায়, অবিচার ও অনৈতিক কাজের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন ও প্রতিবাদ করে গেছেন। অন্যায় এবং সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে তিনি নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছেন। শ্রীরায় বর্মণ বলেন,ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ট্রাস্ট ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের মৃত্যুর পর থেকেই তাঁর প্রদর্শিত পথেই আর্ত মানুষের লাহায্যে কাজ করে আসছে। আগামী দিনেও এই প্রত্যয় জারি থাকবে। শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে প্রয়াত সম্পাদকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন আবাসিকরা।
উল্লেখ্য, প্রয়াত সম্পাদকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ট্রাস্টের পক্ষ থেকে সান্ধ্যনীড় কর্তৃপক্ষকে আবাসিকদের সাহায্যার্থে দশ হাজার চাকা প্রদান করা হয়।সান্ধ্যনীড়ের শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক সংবাদের জেনারেল ম্যানেজার মিহির গুপ্ত সহ অন্য কর্মীরা। তাছাড়াও বড়জলাস্থিত সামাজিক সংস্থা অবলম্বন পরিচালিত বৃদ্ধাশ্রম আপনা ঘরের আবাসিকদের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।আপনা ঘরের আবাসিকদের পক্ষ থেকে প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের প্রতি শ্রদ্ধা জানাতে এক প্রার্থনাসভার আয়োজন করা হয়।
এদিকে, দৈনিক সংবাদের দিল্লীস্থিত অফিসেও প্রয়াত সম্পাদক ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের মৃত্যুবার্ষিকী পালন করা হয়।মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রয়াত সম্পাদকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান দৈনিক সংবাদের কর্মীরা।
প্রতি বছরের মতো এবারও ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৗমিকের ২৭তম প্রয়াণবার্ষিকী শ্রদ্ধার সঙ্গে পালন করল দৈনিক সংবাদের লকাতা অফিস।এ দিন সকালে নীরবতা পালনের মধ্য দিয়ে স্মরণ অনুষ্ঠানের চনা হয়।এরপর ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের প্রতিকৃতিতে মাল্যদান করেন সিডিবি ট্রাস্টের সম্পাদক এবং দৈনিক সংবাদের বার্তা সম্পাদক প্রদীপ দত্ত ভামিক সহ কলকাতা অফিসের সকল কর্মী।প্রদীপবাবু তার স্মৃতিচারণায় বলেন, ত্রিপুরার সংবাদপত্র জগতে এক নতুন যুগের সূচনা করেছিলেন ভূপেনবাবু।একজন সাংবাদিককে কতটা সাহসিকতার সঙ্গে কাজ করতে হয় তা প্রমাণ রেছিলেন তিনি। তাঁর দেখানো পথেই আগামী দিনেও দৈনিক সংবাদ এগিয়ে শবে।’এদিকে, সোমবার সন্ধ্যায় খোয়াই দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ের বিআরসি হলে অর্পণ সামাজিক সংস্থার উদ্যোগে দৈনিক সংবাদের প্রাণপুরুষ ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৗমিকের ২৭তম প্রয়াণ দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রয়াত সম্পাদকের আত্মীয় অভিজিৎ দত্ত ভৌমিক। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন অনুষ্ঠানের আহ্বায়ক দীপাঞ্জন ভট্টাচার্য।প্রধান বক্তার ভাষণে ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের জীবনের নানা কাহিনী তুলে ধরেন প্রধান বক্তা মলয় চক্রবর্তী।খোয়াই প্রেস ক্লাবের সভাপতি অসিত বরণ ঘোষ তার বক্তব্যে বলেন, মানুষের স্বার্থে সংবাদ করতে হবে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অভিজিৎ দত্ত ভৌমিক, বিজনেন্দু চক্রবর্তী, প্রিয়তোষ ঘোষ প্রমুখ। অনুষ্ঠানে অভিজিৎ দত্ত ভৌমিক প্রয়াত ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিকের জীবনের
বিস্তারিত ব্যাখ্যা করেন। অনুষ্ঠানে একটি ভয়েস ম্যাসেজ পাঠান এক সময়ের সাংস্কৃতিক ব্যক্তিত্ব কমলা রঞ্জন ভট্টাচার্য, অন্য একটি বার্তাও পাঠান বিশিষ্ট সাহিত্যিক প্রণব চৌধুরী।অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাহিত্যিক দীপঙ্কর চক্রবর্তী। উপস্থিত ছিলেন সাংবাদিক আশিস চক্রবর্তী,প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ অতনু দত্ত। বক্তারা বলেন, ভূপেন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক ছিলেন সত্য ও ন্যায়ের পক্ষে। অনুষ্ঠানে খালি গলায় রবি ঠাকুরের “প্রভু আমার পরে” গানের কিছু অংশ গেয়ে শোনান খোয়াই প্রেস ক্লাবের সহ সভাপতি সিদ্ধার্থ শঙ্কর রায়।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago