সংঘের নয়া কৌশল

এই খবর শেয়ার করুন (Share this news)

মুসলিম ধর্মগুরু হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে ঘরে – বাইরে তীব্র সমালোচনার মুখে কেন্দ্রের বিজেপি সরকার । বলতে গেলে প্রবল চাপের মুখে । ঠিক ওই সময়ে আরএসএফ প্রধান মোহন ভাগবতের গলায় উল্টো সুর ঘিরেও জোর চর্চা শুরু হয়েছে । রাজনৈতিক বিশ্লেষকদের দাবি , হজরত মহম্মদকে নিয়ে তৈরি হওয়া বিতর্কে জল ঢালতেই সংঘপ্রবীণ মোহন ভাগবতের বক্তব্যকে সামনে নিয়ে আসা হয়েছে । সম্প্রতি একটি অনুষ্ঠানে সংঘ প্রধান মোহন ভাগবত জ্ঞানব্যাপী মসজিদ বিতর্কে উগ্র হিন্দুত্ববাদের বিরোধিতা করেন । তিনি বলেছিলেন , ‘ প্রত্যেক মসজিদের মধ্যে শিবলিঙ্গ খুঁজতে যাওয়া ঠিক নয় । আমাদের কিছু জায়গা ( ধর্মীয় স্থান ) নিয়ে বিশেষ ভক্তি থাকতে পারে । কিন্তু তা বলে রোজ নতুন নতুন বিষয় নিয়ে কেন জিগির তোলা হবে ? আমাদের আদৌ বিতর্ক বাড়ানো উচিত নয় ৷ জ্ঞানব্যাপী নিয়ে আমাদের ভক্তিশ্রদ্ধা থাকতেই পারে কিন্তু তা বলে প্রত্যেক মসজিদেই কেন শিবলিঙ্গ খোঁজা হবে ? ”

জ্ঞানব্যাপী মসজিদ বিতর্কে সংঘ প্রধান আরও বলেন , ‘ ইতিহাসকে পাল্টানো যায় না । আজকের হিন্দু বা মুসলিম কেউ মন্দির – মসজিদ তৈরি করেনি । আদালতের রায় সবাইকে মেনে নিতে হবে । ‘ মোহন ভাগবতের এই মন্তব্য ঘিরেও জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে । প্রশ্ন উঠছে , তবে কি প্রবল হিন্দুত্ববাদের নীতি থেকে সরে আসতে চাইছে সংঘ ? নাকি আগামী লোকসভা নির্বাচনের আগে নতুন কোনও কৌশলের আশ্রয় নিতে চলেছে সংঘ পরিবার ? রাজনৈতিক মহলের অভিমত , গভীর ভাবনা চিন্তা করেই এমন মন্তব্য করেছেন সংঘ প্রধান মোহন ভাগবত । উল্লেখ্য , রাম মন্দির নির্মাণ নিয়ে বিজেপি আন্দোলন করে যাবে , এটা বহু আগে থেকেই তাদের প্রধান অ্যাজেণ্ডা ছিল । সুপ্রিম কোর্টের রায়ে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ শুরু হয়েছে । কিন্তু নতুন করে বিতর্ক উঠেছে জ্ঞানব্যাপী মসজিদ , ইদগাহ মসজিদ , কুতুবমিনার , তাজমহল , জামা মসজিদ নিয়ে । নতুন করে এর সাথে যুক্ত হয়েছে ‘ হজরত মহম্মদ ’ নিয়ে কু – মন্তব্য ঘিরে তৈরি হওয়া বিতর্ক । যার জেরে মোদি সরকার এখন বেশ চাপে । উল্লেখ করার বিষয় হচ্ছে , একাধিক হিন্দুত্ববাদী সংগঠন দাবি করেছে সেখানে আগে থেকে মন্দির ছিল । সেখানে খননকার্যের দাবি জানিয়ে একের পর এক আদালতের দ্বারস্থ হচ্ছে ওই সংগঠনগুলি । ঠিক এই জায়গা থেকে সংঘ প্রধান মোহন ভাগবতের বক্তব্য অত্যন্ত তাৎপর্য ও ইঙ্গিতপূর্ণ বলেই মনে করা হচ্ছে ।

কারণ , এই মসজিদগুলি নিয়ে সংঘ যদি নতুন করে দাবি তোলে , বা সেগুলিকে বিজেপি যদি প্রশ্রয় দেয় তাহলে কেন্দ্র অস্বস্তিতে পড়বে । ‘ হজরত মহম্মদ ’ নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর বিজেপি’র জাতীয় প্রবক্তা নূপুর শর্মা ও বিজেপি দিল্লী প্রদেশের মিডিয়া ইনচার্জ নবীন জিন্দালকে দল থেকে বহিষ্কারের নির্দেশ ও সিদ্ধান্ত সংঘ থেকেই এসেছে বলে মনে করা হচ্ছে । তা না হলে বিতর্কিত মন্তব্যের এতোদিন পরে কেন ব্যবস্থা নেওয়া হবে ?আরএসএস এবং বিজেপি’র মধ্যে সম্পর্ক কি ? তা নতুন করে ব্যাখ্যা করা বা বলার কোনও প্রয়োজন নেই । গোটা দেশ এমন কি পুরো বিশ্বই এই বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল । স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে , সংঘ প্রধানের গলায় এই উল্টো সুর কেন ? রাজনৈতিক মহলের মতে— আসলে সবই কৌশল , রণনীতি । ‘ সাপ হয়ে দংশে , ওঝা হয়ে ঝাড়ে ‘ এই নীতিই অবলম্বন করতে চলেছে কট্টর হিন্দুত্ববাদী এই সংগঠন । এখন থেকে ঠিক দুই বছর পর দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে । সেই দিকে লক্ষ্য রেখে দুই বছর আগে থেকেই সংঘ পরিবার ময়দানে নেমে পড়েছে নয়া কৌশল নিয়ে ।

বিরোধীরা যাতে বলতে না পারে যে বিজেপি ও সংঘ পরিবার এখনও সেই মন্দির – মসজিদ ইস্যু নিয়ে পড়ে রয়েছে । এই ক্ষেত্রে সাধারণ মানুষ যদি আদালতের দ্বারস্থ হয় , সেক্ষেত্রে সরাসরি সংঘ বা বিজেপি’র উপর দায় বর্তাবে না । আবার হিন্দুত্ববাদী সংগঠনগুলি যদি আদালতের দ্বারস্থ হয় , তাহলে দেশজুড়ে এমনিতে জেগে উঠবে হিন্দুত্ববাদ । অর্থাৎ ‘ সাপও মরলো , লাঠিও ভাঙলো না । ’ সংঘ বা বিজেপি সরাসরি ইস্যুর মধ্যে না ঢুকলেও গেরুয়া শিবির ধর্মীয় মেরুকরণের সুবিধা পাবে । দেশবাসীর সামনে বলা যাবে ‘ আদালতে সিদ্ধান্ত । এখানে কারও কোনও হাত নেই । ফলে মসজিদ থেকে শুরু করে হালের হজরত মহম্মদ নিয়ে বিতর্ক— এটা যেমন ছকে বাঁধা । অন্যদিকে সংঘ প্রধানের গলায় উল্টো সুরও ছকে বাঁধা । দুটোকে আলাদা করে দেখার বা ভাবার কোনও কারণ নেই । দুটোই একে – অপরের পরিপূরক । দুটোই কৌশলের অঙ্গ বলেই মনে করছে রাজনৈতিক মহল ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago