সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খারচি পুজোর সূচনা!!

 সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খারচি পুজোর সূচনা!!
এই খবর শেয়ার করুন (Share this news)

স্বরূপা নাহা|| ২৫ জুন, আগরতলা:

চিরাচরিত রীতিনীতি মেনে স্নানযাত্রার মধ্য দিয়ে পুরাতন আগরতলার খয়েরপুরেস্থিত চতুর্দশ দেবতার মন্দিরে রবিবার থেকে শুরু হল সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খারচি পূজা। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লা অষ্টমী তিথিতে বিশেষ রীতি মেনে শিব, দুর্গা, হরি, লক্ষ্মী, বাগদেবী, কার্তিক, গণেশ, ব্রহ্মা, পৃথিবী, সমুদ্র, গঙ্গা, অগ্নি, কামদেব এবং হিমাদ্রি এই ১৪ জন দেবদেবী একসাথে পূজিত হন। ২৬২ বছর পেরিয়ে ২৬৩ বছরে পদার্পণ করলো এই ঐতিহ্যবাহী খারচি পুজো ও মেলা।
আগামী ৭ দিনব্যাপী এই খারচি পুজো উপলক্ষে প্রতি বছরই চতুর্দশ দেবতার মন্দিরে এক বিশেষ মেলার আয়োজন করা হয়ে থাকে। গত দু’বছর করোনার কারণে এই পুজোর আনন্দ মাটি হয়ে গেলেও, এবছর এক নতুন আঙ্গিকে সাজিয়ে তোলা হয়েছে চতুর্দশ দেবতার মন্দির। আলোকসজ্জায় রাঙিয়ে দেওয়া হয়েছে গোটা মন্দিরচত্বর সহ আশেপাশের জায়গাগুলোও। বছরব্যাপী গোটা রাজ্যের মানুষ অপেক্ষা করে থাকে এই মেলার জন্য। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল অংশের মানুষের সমাবেশ ঘটে এই মেলায়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসে এই মেলার আনন্দ উপভোগ করার জন্য।

এদিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এলাকার বিধায়ক রতন চক্রবর্তী জানান, উক্ত মেলাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাও রয়েছে আঁটোসাঁটো। ১১০০ টিএসআর জওয়ান ও ১৫০ স্কাউট এন্ড গাইডস রয়েছে যারা প্রতিনিয়ত সঠিক নিরাপত্তা ও পরিষেবা প্রদানে বদ্ধপরিকর। পাশাপাশি কড়া নজরদারি রাখতে লাগানো হয়েছে ২৮ টি সিসিটিভি ক্যামেরাও। এছাড়াও তিনি আরও জানান, এবছর পুজোর থিম রাখা হয়েছে ‘নেশা মুক্ত ত্রিপুরা’। শান্তিশৃঙ্খলা বজায় রেখে সকল অংশের মানুষকে এই মেলায় অংশগ্রহণ করার আহবান জানান বিধায়ক রতন চক্রবর্তী।

তাছাড়া আগামীকাল এই খারচি পূজা ও মেলাকে কেন্দ্র করে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডঃ মানিক সাহা। এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ২রা জুলাই এক সমাপ্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এই পূজা ও মেলার সমাপ্তি হবে।
এদিকে রবিবার বিকেলে মেলাকে কেন্দ্র করে যে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে তার যাবতীয় ব্যবস্থাপনা খতিয়ে দেখে প্রশাসন। কোনো ধরনের কোনো সন্দেহমূলক জিনিস পরিলক্ষিত হলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান এএসআই সুভাষ সরকার।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.