Categories: বিজ্ঞান

সবচেয়ে শক্তিশালী রকেটের বিস্ফোরণ

এই খবর শেয়ার করুন (Share this news)

বিশ্বে এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট স্পেসএক্সের স্টারশিপ উৎক্ষেপণের তিন মিনিট পরেই মাঝ আকাশে বিস্ফোরিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল সকাল সাড়ে আটটায় রকেটটি বিস্ফোরিত হয়। দক্ষিণ টেক্সাসের বোকা চিকায় ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের উৎক্ষেপণ মঞ্চ থেকে সফলভাবেই যাত্রা করেছিল মনুষ্যবিহীন রকেটটি। তিন মিনিট ধরে আকাশে ওঠার পর এর বুস্টারটি পরিকল্পনামতো উপরের অংশ থেকে বিচ্ছিন্ন হতে ব্যর্থ হয়।


তখনই মাঝ আকাশে ঘটে বিস্ফোরণ। এর আগে সোমবার সকালে মেক্সিকো বি উপসাগরের তীরবর্তী যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের বোকাচিকা থেকে উৎক্ষেপণ করা হবে।পরিকল্পনা অনুসারে রকেটের উপরের অংশটি পূর্ব দিকে যাবে এবং সম্পূর্ণ পৃথিবী একবার প্রদক্ষিণ করে সাগরে নেমে আসবে। প্রায় ১২০ মিটার বা ৪০০ ফুট উঁচু এই বিশালাকায় রকেট তৈরি করেছে মার্কিন উদ্যোগ ইলন মাস্কের স্পেস এক্স কোম্পানি। মানুষে তৈরি সবচেয়ে বড় ও শক্তিশালী এই রকেট উৎক্ষেপণের সময় যে ঊর্ধ্বমুখী চাপ তৈরি হবে তার পরিমাণ এখন পর্যন্ত যত রকেট তৈরি হয়েছে তার প্রায় দ্বিগুণ।কিন্তু উৎক্ষেপণের কয়েক মিনিট আগে জানানো হয়, রকেটটিতে তরল গ্যাসের জ্বালানির সঠিক চাপ রক্ষা করে এমন একটি ভাল্ব জমে গিয়েছে এবং ঠিকমতো কাজ করছে না। তাই কোনও রকম ঝুঁকি না নিয়ে উৎক্ষেপণের সময় পিছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।


ইলন মাস্ক এক টুইট বার্তায় জানিয়েছিলেন আগামী কয়েক দিনের মধ্যে পুনরায় রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করা হবে। সেই অনুসারে গতকাল উৎক্ষেপণ মঞ্চ থেকে সফলভাবেই যাত্রা করে মনুষ্যবিহীন রকেটটি বিস্ফোরিত হয়। ধ্বংস হয়ে যাওয়া স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট, যা স্ট্যাচু অব লিবার্টির চেয়েও ৯০ ফুট বেশি। ২০২৫ সালের মধ্যে নাসার তিন নভোচারীকে ওই রকেটে করেই চাঁদে পাঠানোর কথা। স্পেস এক্স বলেছে তাদের বিশেষজ্ঞরা এবারের উৎক্ষেপণের তথ্য বিশ্লেষণ করে পরবর্তী উৎক্ষেপণের প্রস্তুতি নেবেন। প্রতিষ্ঠানটির মালিক ইলন মাস্ক অবশ্য বলেছেন, এবারের উৎক্ষেপণ থেকে পরবর্তী উৎক্ষেপণের জন্য অনেক কিছুন শেখা সম্ভব হয়েছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

18 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

18 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago