সবুজের সমারোহে বায়ু দূষণের মাত্রা অনেকটাই কম সাহারানপুরে!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি:-রাজধানী শহর দিল্লি এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের মধ্যে থাকা অনেক শহরেই বায়ু দূষণের মাত্রা অনেক বেশি। সেই দূষণ রোধে নানা ব্যবস্থাও নেওয়া হচ্ছে।কিন্তু পার্শ্ববর্তী অনেক শহরেই দূষণের মাত্রা বেড়ে গেলেও এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনেকটাই নিম্নগামী সাহারানপুরে।টানা দশদিনের সমীক্ষায় দেখা গিয়েছে, সাহারানপুরে একিউআই-এর মাত্রা ১০০ থেকে ১৯০-এর মধ্যে ঘোরাফেরা করেছে।

কিন্তু দিল্লিতে এই মাত্রা ৪০০ অতিক্রম করেছে,গাজিয়াবাদে এবং মীরাটে এই মাত্রা ৩৫০ এবং শামলি, বুলন্দশহর এবং বাঘপত জেলায় এই মাত্রা ২৫০।সেই তুলনায় সাহারানপুরে এই মাত্রা অনেকটাই নিচের দিকে। পরিবেশ বিশেষজ্ঞ এবং দূষণ দূষণ নিয়ন্ত্রণ আধিকারিকরা জানাচ্ছেন, সাহারানপুরের পারিপার্শ্বিক পরিস্থিতির কারণেই এখানকার দূষণের মাত্রা তুলনামূলকভাবে এতটা কম,এখানকার বিশাল এলাকাজুড়ে সবুজের সমারোহ, খুব কাছেই শিবালিক রেঞ্জ বনাঞ্চল, একটা বড় অংশ জুড়ে গ্রামীণ এলাকা এবং আরও কিছু কারণের জন্য সাহারানপুরে দূষণের মাত্রা অন্য শহরের থেকে কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।দিল্লি-দেরাদুন হাইওয়ের কাছেই অবস্থিত সাহারানপুর এবং দিল্লি থেকে ১৫০ কিলোমিটার দূরে রয়েছে এই জেলা। আবার হরিয়ানা এবং উত্তরাখণ্ড থেকে উত্তরপ্রদেশে আসতে হলে এই সাহারানপুরই হল প্রবেশপথ। সাহারানপুর দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের আঞ্চলিক আধিকারিক অঙ্কিত সিং জানিয়েছেন, পার্শ্ববর্তী জেলাগুলির থেকে এই জেলার জলবায়ুর পরিস্থিতি অনেকটাই আলাদা এবং এই জেলা কিছুটা উঁচুতে অবস্থিত।এর পাশাপাশি শিবালিক বনাঞ্চল রেঞ্জের সবুজায়নের কারণেও এখানে বায়ু দূষণ অনেকটাই কম। এই আধিকারিক আরও জানিয়েছেন,জেলার ট্র্যাফিক পরিষেবাও অনেক উন্নত।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

11 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

11 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago