সময় লাগবে দলের, ইগর স্টিমাচ

 সময় লাগবে দলের, ইগর স্টিমাচ
এই খবর শেয়ার করুন (Share this news)

এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে শেষ মুহূর্তে নাটকীয় জয় তুলে নিয়ে মূলপর্বের টিকিট প্রায় নিশ্চিত করে ফেলেছে ভারত । তবে কম র‍্যাঙ্কিংয়ের আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের এমন খেলাটা পছন্দ হয়নি দেশের ফুটবল মহলের । আর এই সমালোচনা নিয়ে সরব হয়েছেন টিম ইণ্ডিয়ার কোচ ইগর স্টিমাচ । তিনি ভারতীয় ফুটবল মহলের ফুটবল জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন এবং সমর্থকদের শান্ত হয়ে অপেক্ষা করার আর্জি জানিয়ে বলেন , গত কয়েক বছর ধরে আমি ক্লান্ত হয়ে গিয়েছি সকলকে বোঝাতে যে , রাতারাতি ভালো ফুটবল খেলা যায় না । এটি একটা প্রক্রিয়া যাতে সময় লাগে । আমাদের তরুণ খেলোয়াড় রয়েছে যারা আমাদের গর্বিত করছে , তবে আমাদের শান্ত হতে হবে । আমাদের দীর্ঘমেয়াদী প্রক্রিয়ায় এই ফুটবলের কাজটিকে সারতে হবে । তিনি আরও বলেন , ভারতে ফুটবলের জ্ঞান খুবই সীমিত ।

আপনি সেই বিষয়গুলি নিয়ে সমালোচনা করতে পারেন না যেগুলি আপনারা বোঝেন না । আমি আমার সমর্থকদের থেকে সময় চেয়েছি , আর কিছুই না । আফগানিস্তানের বিরুদ্ধে জয় নিয়ে স্টিমাচ বলেছেন , আমি আমার ছেলেদের সাথে উপভোগ করবো এই দুটি জয়ের জন্য । আমি এশিয়ান কাপের মূলপর্বে যোগ্যতা অর্জন করতে চাই । আমি আমার ছেলেদের উপর গর্বিত । ওদের যা করতে বলা হয়েছে ওরা তাই করেছে এবং আমরা গর্বের সাথে লড়েছি আর যোগ্য উপায়ে জিতেছি । আমাদের ব্লু টাইগার্স বলা হয় । আজ আমরা ব্লু টাইগার্সের মতোই খেললাম । আমাদের মাঠে বাঘের মতো খেলতে হবে । সে দিকেই আমরা এগোচ্ছি । মাঠে নামছি , ফুটবল উপভোগ করছি এবং দেশের সম্মান ও গর্বের জন্য লড়াই করছি । রবিবার রিকভারি সেশন , সুইমিং পুলে শরীর চর্চা করলেন আফগানিস্তান ম্যাচের প্রথম একাদশের ফুটবলাররা ।

বাকিদের নিয়ে অনুশীলনে ইগর । এখনও গোলের জন্য দলকে তাকিয়ে থাকতে হয় তার দিকে সেই সুনীল ছেত্রী কী বলছেন ? সতেরো বছর আন্তর্জাতিক ফুটবলে খেলে বেরানো নি : সন্দেহে দারুণ অনুভূতি এবং সেটা যে এভাবে উদ্যাপন করা যাবে তা কখনও ভাবিনি । আফগানিস্তান সমতা ফেরানোর পরে ধরেই নিয়েছিলাম ম্যাচটি ড্র হবে । কিন্তু দলের ছেলেরা যা করতে চেয়েছিল সেটাই করে দেখিয়েছে । তবে একই সঙ্গে ব্যক্তিগত এই মাইলস্টোন আমার নিজের কাছে বিশেষ অর্থ বহন করে না । দেশের জার্সি এত দীর্ঘ সময় ধরে পড়ে চলার সুযোগ পেয়েছি দেখে নিজেকে গর্বিত মনে হয় , তবে এখন আর অতীত নয় , আমাদের আজ থেকে লক্ষ্য হংকং ম্যাচ । তবে হংকং কিন্তু দুই ম্যাচ জিতে গোল ব্যবধানে গ্রুপ লীগে ভারতের উপরে । আগামী চৌদ্দ জুন রাতে ভারত – হংকং ম্যাচ ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.