সরকারী ডেন্টাল কলেজ আইজিএমে দাঁতের চিকিৎসায় টাকা, বিপাকে রোগী!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-আগরতলা
সরকারী ডেন্টাল কলেজ এবং আইজিএম হাসপাতালে দাঁতের রোগীরা বিনা পয়সায় তথা বিনামূল্যে কোনও চিকিৎসা পরিষেবা পাচ্ছে না নষ্ট দাঁত তোলা থেকে শুরু করে দাঁতের আরসিটি সহ দাঁতের চিকিৎসা পরিষেবার সব কিছু পেতে গেলে রোগীকে আগাম কলেজ ভবন কাউন্টারে টাকা জমা দিতে হয়।শুধু তাই নয়, দাঁতের যন্ত্রণা নিয়ে ও নানা সমস্যা নিয়ে বহির্বিভাগে চিকিৎসক দেখাতে গেলে চিকিৎসকের ফিস ও আগাম কাউন্টারে টাকা জমা দিলে তারপরই চিকিৎসক দেখানো যায়।গরিব ও সাধারণ উপার্জনশীল রোগীরা পড়েছেন সবচেয়ে বেশি বিপাকে।এই বিষয়টি শুনে অবাক লাগলেও বাস্তবেই আগরতলা সরকারী ডেন্টাল কলেজ ও আইজিএম হাসপাতালে তাই হচ্ছে।ডেন্টাল কলেজ তথা আইজিএম পুরো সরকারী হাসপাতাল হলেও বেসরকারী হাসপাতালের মতোই দাঁতের চিকিৎসা সংক্রান্ত সব ব্যাপারে রোগীর কাছ থেকে টাকা নেওয়ার ঘটনায় রোগী সহ বিভিন্ন মহলই ক্ষুব্ধ ও বিস্মিত।আইজিএমের বিল্ডিংয়ে ডেন্টাল কলেজ হওয়ার পরই দাঁতের চিকিৎসা সংক্রান্ত সব বিষয়ে বেসরকারী হাসপাতালের মতো রোগীর কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে।গত ডিসেম্বর মাস থেকে দাঁতের চিকিৎসায় টাকা নেওয়া চালু হলেও এখন আবার দাঁতের চিকিৎসা সংক্রান্ত সব বিষয়ে সেই টাকার পরিমাণ নতুন করে আরও অনেকটা বাড়ানো হয়েছে।
গত দশ জুলাই রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর থেকে এক নোটিফিকেশন জারি করে দাঁতের কোন্ কোন্ চিকিৎসায় কত টাকা লাগবে। চিকিৎসকের ফিস কত টাকা লাগবে তার দীর্ঘ একটি তালিকা প্রকাশ করা হয়েছে। রাজ্য সরকারের আন্ডার সেক্রেটারি শ্রীমতী দীপা দেববর্মার স্বাক্ষরিত নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে দাঁতের চিকিৎসার রেইট চার্ট।এই রেইট চার্ট কলেজ ভবনের বহির্বিভাগ যেখানে রোগীর রেজিস্ট্রেশন হয়, চিকিৎসক দেখানোর জন্য রোগীরা টিকিট নেন সেখানে টাঙিয়ে রাখা হয়েছে। যাতে করে রোগীরা দাঁতের চিকিৎসার কোন খাতে কত টাকা লাগবে জানতে পারে সেই কারণে কলেজ ভবনের বহির্বিভাগ রেজিস্ট্রেশন কাউন্টারে রেইট চার্ট টাঙিয়ে দেওয়া হয়।দাঁতের যন্ত্রণা নিয়ে এসে রোগীরা চিকিৎসার রেইট চার্ট দেখে বিস্মিত ও বোকা বনে যাচ্ছেন। দাঁতের জন্য ন্যূনতম ত্রিশ টাকা থেকে শুরু করে বারো হাজার টাকা পর্যন্ত চিকিৎসার টাকা নেওয়া হয়। চিকিৎসক দেখাতে তথা চিকিৎসকের দশ টাকা। যা রেজিস্ট্রেশন ভিজিট ফিস হিসাবে নেওয়া হয়। দাঁতের যন্ত্রণা, দাঁতের নানা মারাত্মক সমস্যা নিয়ে চিকিৎসা করাতে এসে রেইট চার্ট দেখে প্রচণ্ড বিপাকে পড়ছেন রোগীরা। রোগীদের বক্তব্য হলো, আইজিএম হাসপাতালে তার আগে সব সময় নষ্ট দাঁত তোলা থেকে শুরু করে দাঁতের নানা সমস্যায় চিকিৎসা করাতে কোনও টাকা নেওয়া হতো না। সরকারী হাসপাতাল তাই বিনা পয়সায় চিকিৎসা করানো যেতো।কিন্তু হাসপাতালকে যুক্ত করে সরকারী ডেন্টাল কলেজ হওয়ার পর কেন বেসরকারী হাসপাতালের মতো দাঁতের সমস্যার সব বিষয়ে টাকা দিতে হচ্ছে তা নিয়েও রোগীর মধ্যে প্রশ্ন উঠেছে। জনগণের সরকার অথচ জনগণ কেন দাঁতের চিকিৎসা করতে এসে চরম দুর্ভোগে পড়বেন তা নিয়েও প্রশ্ন রোগীদের। এদিকে,সরকারী ডেন্টাল কলেজের এক আধিকারিককে চিকিৎসায় টাকা নেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি শুধু একটি কথাই বলেন, রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী টাকা নেওয়া হচ্ছে।তিনি আরও জানান, দাঁতের চিকিৎসায় উন্নত সব ধরনের আধুনিক যন্ত্রের সাহায্যে চিকিৎসা চালু করা হয়েছে। রেইট চার্টে উল্লেখ রয়েছে একটি নষ্ট দাঁত তোলা হলে দিতে হবে ত্রিশ টাকা, একটি দাঁত অস্থায়ীভাবে ফিলিং করলে দিতে হবে একশ টাকা, প্রতি দাঁত পিছু এক্সরে সহ আরসিটি করলে লাগবে এক হাজার টাকা।তাছাড়াও এপি কোটমি এবং রেট্রোগ্রেইড ফিলিং প্রতি দাঁত পিছু দুই হাজার টাকা, প্রতি দাঁত পিছু এক্স- রে পঞ্চাশ টাকা, প্রতি দাঁত পিছু সিটি স্ক্যান এক হাজার পাঁচশ টাকা, মাইনর মুখের ইনফেকশন অপারেশন অজ্ঞান করে প্রতি দাঁতের জন্য পাঁচ হাজার টাকা, সিভিয়ার কেইস মেটাল ব্রেকেট সি-২, ডিভিশন-২, সি-৩ ইত্যাদি সমস্ত প্রসিডিউরে লাগবে বারো হাজার টাকা। দাঁতের সমস্যা ও চিকিৎসায় আরও নানা রেইট রয়েছে।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago