সরস্বতী পুজোয় আবু ধাবিতে বৃহৎ হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন মোদি!!

 সরস্বতী পুজোয় আবু ধাবিতে বৃহৎ হিন্দু মন্দিরের উদ্বোধন করবেন মোদি!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের এক মাসের মধ্যে আরও একটি হিন্দু মন্দিরের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তবে সেই মন্দির ভারতের মাটিতে নয়, তৈরি হয়েছে সংযুক্তর আরব আমিরশাহির আবু ধাবি শহরে।সে দেশের সরকারি তরফে জানানো হয়েছে, পশ্চিম এশিয়ায় এটাই হতে চলেছে সর্ববৃহৎ হিন্দু মন্দির। গত ২৯ জানুয়ারী ৪২টি দেশের প্রতিনিধি আবু ধাবিতে এসে মন্দির দর্শন করে গেছেন।১৪ ফেব্রুয়ারী উদ্বোধন হলেও জনসাধারণের জন্য ১৮ ফেব্রুয়ারী থেকে মন্দিরের দরজা খুলে যাবে।আবু ধাবির কাছে মুরেইখা এলাকায় তৈরি হয়েছে ‘বিএপিএস’ (সংক্ষেপে বাপস)-এর হিন্দু মন্দির।শুধু পশ্চিম এশিয়া কেন,এর চেয়ে বড় হিন্দু মন্দির ভারতের বাইরে আর কোথাও নেই বলে দাবি করা হয়েছে।এটি তৈরি করতে লেগেছে ১৮ লক্ষ ইট।
সাতটি চূড়া হল বাপস মন্দিরের অন্যতম বৈশিষ্ট্য। প্রতিটি শৃঙ্গ সংযুক্ত আরব আমিরশাহির এক একটি আমিরকে চিহ্নিত করে।৫.৪ হেক্টর জমির উপর তৈরি হয়েছে এই মন্দির।এটি নির্মাণে খরচ হয়েছে ভারতীয়
মুদ্রায় ৭০০ কোটি টাকা। ইটের পাশাপাশি মূলত গোলাপি রঙের বেলেপাথর এবং মার্বেল দিয়ে নির্মিত এই মন্দিরের শোভা দেখলে চোখ জুড়িয়ে যাবে অনেকেরই।
৪০ হাজার ঘনমিটারের মার্বেল এবং ১ লক্ষ ৮০ হাজার ঘনমিটারের বেলেপাথর লেগেছে এই মন্দির নির্মাণে।গত তিন বছর ধরে রাজস্থান এবং গুজরাত থেকে দুই হাজারেরও বেশি শিল্পী গিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহিতে।মন্দিরে থাকা ৪০২ টি স্তম্ভ নির্মাণের দায়িত্বে ছিলেন এই দুই হাজার কারিগর।সাদা মার্বেল দিয়ে তৈরি করা হয়েছে এই স্তম্ভগুলি।সাদা মার্বেলগুলি ইটালির ম্যাসেডোনিয়া থেকে আনা হয়েছে।৪০২টি স্তম্ভের
পাশাপাশি হিন্দু মন্দিরে রয়েছে দু’টি ডোম এবং ১২টি সমরন।মন্দিরে পুজো করা হবে রাম, সীতা, কৃষ্ণ, আয়াপ্পান এবং স্বামীনারায়ণের।ভূমিকম্প হলে রিখটার স্কেলে কম্পনের মাত্রা সাতের ঘরে পৌঁছে গেলেও এই মন্দিরের কোনও ক্ষয়ক্ষতি হবে না।মন্দিরের ভিতরে রয়েছে অ্যাম্পিথিয়েটার থেকে শুরু করে রয়েছে গ্যালারি।ধর্মীয় পুস্তকপ্রেমীদের জন্য গ্রন্থাগারের ব্যবস্থা করা হয়েছে মন্দির চত্বরে। মন্দিরের ভিতরে রয়েছে দু’টি কমিউনিটি হল।দু’টি হল মিলিয়ে পাঁচ হাজার লোক একসঙ্গে বসতে পারেন।এই মন্দির চত্বরে রয়েছে একটি ফুড কোর্টও।রয়েছে বাগান এবং শিশুদের জন্য আলাদা খেলার জায়গা।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.