Categories: দেশ

সাসপেন্ড করা হল পার্থকে

এই খবর শেয়ার করুন (Share this news)

জল্পনা চলছিল গত কয়েকদিন ধরেই । অবশেষে মন্ত্রিত্ব থেকে চট্টোপাধ্যায়কে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার । শুধু তাই নয় , এদিন বিকেলেই দলেরও সমস্ত পদ থেকে ‘ সাসপেণ্ড ‘ করা হয়েছে পার্থকে । গত শনিবার পার্থ চট্টোপাধ্যায় গ্রেপ্তার হওয়ার পরে এই জল্পনা বারেবারেই সামনে আসছিল যে , মন্ত্রিত্ব থেকে সরানো হতে পারে পার্থকে । আগেই দুটি অনুষ্ঠানের মঞ্চ থেকে তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এটা স্পষ্ট করে দিয়েছিলেন যে , দলের কোনও নেতা কোনও অপরাধ করলে তাকে রেয়াত করা হবে না । দল তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পিছপা হবে না বলে জানিয়ে দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো ।

পার্থকে সরানোর সিদ্ধান্ত নেওয়ার পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন , পার্থের অধীন তিনটি দপ্তরই আপাতত তার হাতে থাকবে । পার্থকে সরানো হয়েছে রাজভবনের অনুমোদন অনুযায়ী । সেই মর্মেই বিজ্ঞতি জারি করেছে নবান্ন । অর্থাৎ প্রচলিত নিয়ম অনুযায়ী , মুখ্যমন্ত্রী মমতা রাজ্যপালকে জানিয়েছেন , পার্থকে আর মন্ত্রিত্বে রাখা হচ্ছে না । তার অধীন দপ্তরগুলি ( শিল্প পরিষদীয় এবং তথ্য প্রযুক্তি ) মুখ্যমন্ত্রীই দেখবেন । মুখ্যমন্ত্রীর সুপারিশ মেনে রাজ্যপালের তরফে এই বিষয়ে সবুজ সংকেত দেওয়া হয় । তারপরেই আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করে নবান্ন । বৃহস্পতিবার দুপুরে রাজ্য মন্ত্রিসভার বৈঠকের দিকে নজর ছিল গোটা রাজ্যের ।

এসএসসি দুর্নীতির মামলায় গ্রেপ্তার হয়ে ইডি হেপাজতে থাকা পার্থকে মন্ত্রিসভা থেকে সরানোর বিষয়ে কি সেখানে কোনও আলোচনা করবেন মমতা ? কিন্তু ওই বৈঠকে মমতা পার্থকে নিয়ে কোনও কথাই বলেননি । মাত্র ১৫ মিনিটে মন্ত্রিসভার বৈঠক শেষ হয়ে যায় । নবান্ন সূত্রের খবর , মন্ত্রিসভার বৈঠকে ওই বিষয়ে আলোচনা হওয়ার কিছু ছিল না । বৈঠকের আলোচ্যসূচিতেও বিষয়টি ছিল না । কারণ , রাজভবনকে বৃহস্পতিবার সকালেই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল । মন্ত্রিসভার বৈঠকের পর প্রকাশ্যে কিছু না বললেও পরে ‘ ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল বোর্ড ’ – এর বৈঠকে নতুন করে মন্ত্রিসভা গঠনের কথা জানিয়ে দেন মুখ্যমন্ত্রী ।

মমতা বলেন , ‘ পার্থদার কাছে যে যে দপ্তরগুলি ছিল সেগুলি আপাতত আমার কাছে থাকছে । হয়তো কিছুই করব না কিন্তু যতক্ষণ না নতুন করে মন্ত্রিসভা গঠন করছি ততক্ষণ এই দপ্তরগুলি আমার কাছে থাকবে । মমতার কথায় , ‘ পার্থদাকে রিলিফ দিয়েছি । ‘ এদিন দলীয় বৈঠকের শেষে সন্ধ্যায় সাংবাদিক বৈঠকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন , দলের মহাসচিব , দলীয় মুখপত্রের সম্পাদক , শৃঙ্খলারক্ষা কমিটির সদস্য সহ দলের পাঁচটি পদ থেকেই সাসপেও হয়েছে পার্থ চট্টোপাধ্যায় । দলের পরবর্তী মহাসচিব কে হবেন সেই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি ।

অভিষেক এটা স্পষ্ট করে দিয়েছেন যে , দল ব্যক্তিগত কারও অপরাধের কোনও দায় নেবে না । তিনি বলেন , ‘ তদন্ত যতদিন না শেষ হবে , ততদিন পার্থ চট্টোপাধ্যায় দল থেকে সাসপেণ্ড থাকবেন । উনি আইনের চোখে নিজেকে নির্দোষ প্রমাণিত করতে পারলে তখন পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে । সাধারণ মানুষের সঙ্গে অন্যায় হলে কোনও আপস করে না তৃণমূল । যদি কেউ অন্যায় করে থাকেন বলে প্রমাণিত হয় , তৃণমূল তাকে ছেড়ে দেবে না । ‘ তার যুক্তি , ওই টাকার সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই । ব্যক্তিবিশেষের বাড়ি থেকে ওই টাকা পাওয়া গিয়েছে ।

অভিষেক এও দাবি করেন যে , ভারতে এমন আর একটিও রাজনৈতিক দল নেই যারা ছ’দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণ করে । পাশাপাশি ইডির ভূমিকা ‘ পক্ষপাতদুষ্ট ’ বলেও অভিযোগ তুলেছেন অভিষেক । কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নিরপেক্ষতা নিয়ে যে সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে সেই দাবিও করেছেন তিনি । পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় গ্রেপ্তার হওয়ার পরে বিজেপি এই ছবিও সামনে আনে যে , মুখ্যমন্ত্রীর সঙ্গে একই মঞ্চে দেখা গিয়েছে অর্পিতাকে । এ নিয়ে আজ অভিষেক বলেন , মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একই মঞ্চে কাউকে দেখা গেলেই কিছু প্রমাণিত হয় না ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও তো নীরব মোদির ছবি দেখা গিয়েছে । কেন্দ্রীয় সরকারের কাছে অভিষেকের প্রশ্ন , ‘ এত টাকা কলকাতা পর্যন্ত কীভাবে এসে পৌঁছল ? অভিষেকের আরও বক্তব্য , ‘ বিরোধী দলনেতার ( শুভেন্দু অধিকারী ) বিরুদ্ধে ভুরি ভুরি অভিযোগ । কিন্তু তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা তার দল নেয় না । বিজেপিতে আছেন বলে তাকে ছাড় দেওয়া হয়েছে । কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সকলের বিরুদ্ধে একই ব্যবস্থা নিক । কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কোনও অন্যায়ের সঙ্গে আপস করেন না । ’ অভিষেক বলেন , ‘ প্রতিদিন ব্যাঙ্ক থেকে একশো কোটি টাকা করে লুঠ হচ্ছে । বিজেপি কী নির্মলা সীতারামনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ? আক্রমণাত্মক ভঙ্গিতে অভিষেক বলেন , ‘ কেউ বিজেপিতে যোগ দিলেই ধোওয়া তুলসীপাতা , ওয়াশিং মেশিনে বেরিয়ে গেলেন । যে কোনও তদন্ত নিরপক্ষে হোক ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago