সাড়ে সাত হাজার কোটি টাকার ২০০০ টাকার নোট এখনও ঘুরছে বাজারে!!

 সাড়ে সাত হাজার কোটি টাকার ২০০০ টাকার নোট এখনও ঘুরছে বাজারে!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-বাজার থেকে দু’হাজার টাকার নোট তুলে নেওয়া হবে,এই ঘোষণার পর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও বাজারে রয়ে গিয়েছে ৭ হাজার ৫৮১ কোটি টাকা মূল্যের দু’হাজার টাকার নোট।রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া গত বছর ১৯ মে ঘোষণা করে, বাজার থেকে তুলে নেওয়া হবে দু’হাজারি নোট।যেদিন সেই ঘোষণা হয়, সেদিন ৩ লক্ষ ৫৬ হাজার কোটি টাকার নোট ছিল বাজারে।এখনও সাধারণ মানুষ তাদের হাতে থাকা দু’হাজার টাকার নোট জমা করার সুযোগ পাচ্ছেন।
রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এখনও পর্যন্ত তাদের কাছে ৯৭.৮৭ শতাংশ নোট ফিরে এসেছে।তবে গত ছ’মাসে নোট ফেরার হার যে খুব বেশি নয়, তা বলছে আরবিআইয়ের তথ্যই।গত ১ জানুয়ারি বাজারে ছিল ৯ হাজার ৩৩০ কোটি টাকার নোট। সেইসময় বাজারের ৯৭.৩৮ শতাংশ নোট ফিরে এসেছিল বলে জানায় রিজার্ভ ব্যাঙ্ক।তার পরের মাসে সেই অঙ্ক দাঁড়ায় ৮ হাজার ৮৯৭
কোটি টাকায়।গত এপ্রিলে বাজারে দু’হাজার টাকার নোট ছিল ৮ হাজার ২০২ কোটি টাকার।মে মাসে তা ৭হাজার ৯৬১ কোটি টাকায় নামে।২৮ জুন পর্যন্ত তা সামান্য কমে ৭ হাজার ৫৮১ কোটি টাকায় পৌঁছেছে।
প্রসঙ্গত, নোট তুলে নেওয়া হবে, এই ঘোষণার পর সাধারণ মানুষ ব্যাঙ্কে নোট বদলে নেওয়ার বা অ্যাকাউন্টে জমা করার সুযোগ পেয়েছিলেন। পরবর্তীকালে সেই সুযোগ বন্ধ করা হয়।এখন রিজার্ভ ব্যাঙ্কে সরাসরি দু’হাজারি নোট জমা করতে পারেন সাধারণ মানুষ। সেখানে লম্বা লাইন থাকায়, ভারতীয় ডাক বিভাগের মাধ্যমে সেই কাজের সুযোগ করে দেওয়া হয়।বর্তমানে ডাক মারফত দেশের যেকোনও প্রান্ত থেকে রিজার্ভ ব্যাঙ্কে দু’হাজার টাকার নোট পাঠাতে পারেন সাধারণ মানুষ।নির্দিষ্ট ফর্ম পূরণ করে, নির্দিষ্ট খরচের মাধ্যমে তা পাঠানো যায়।আরবিআই সেই টাকা হাতে পেলে,সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে সমান অঙ্কের টাকা পাঠানো হয়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.