সীমান্ত রেলের গুয়াহাটিতে বন্দে ভারত এক্সপ্রেস চলার উদ্যোগ

 সীমান্ত রেলের গুয়াহাটিতে বন্দে ভারত এক্সপ্রেস চলার উদ্যোগ
এই খবর শেয়ার করুন (Share this news)

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উত্তর পূর্ব সীমান্ত রেল এলাকাতেও চলাচল করবে । প্রাথমিকভাবে সীমান্ত রেলের নিউ জলপাইগুড়ি ও গুয়াহাটি জুড়বে বন্দে ভারত এক্সপ্রেস । সব কিছু ঠিক থাকলে ২০২৩ সালের নিউ জলপাইগুড়ি জুড়তে পারে বন্দে ভারত এক্সপ্রেস । তার কাছাকাছি গুয়াহাটি স্টেশন জুড়তে পারে দেশের বহু আলোচিত ট্রেনে । উল্লেখিত দুই স্টেশনের সঙ্গে ঠিকঠাকভাবে বন্দে ভারতের সম্পর্ক স্থাপন হলে এক্ষেত্রে আসতে পারে আগরতলার মতো স্টেশনের নাম । আগরতলার সঙ্গে বন্দে ভারত এক্সপ্রেসের নাম জুড়তে অবশ্য সময় লাগতে পারে ২০২৫ সাল পর্যন্ত । আপাতত সেই লক্ষ্যেই কাজ চলছে সীমান্ত রেল এলাকায় । প্রাথমিকভাবে উদ্যোগ নেওয়া হয়েছে রেলপথের গতি বৃদ্ধির । চলতি ২০২২ সালের আগষ্ট মাস থেকে শুরু হয়েছে এ কাজ । চলছে রেলপথ তথা ট্র্যাক পরিবর্তনের কাজ । তার আগে অত্যাধুনিক পদ্ধতিতে হয়েছে রেলপথ নিরীক্ষণ , ফাটল চিহ্নিতকরণের মতো কাজ । ইতোমধ্যে নিউ জলপাইগুড়ি অংশে প্রায় ২২ কিলোমিটার রেলপথ পরিবর্তনের কাজ চলবে । প্রথম পর্যায়ে ধাপে ধাপে এই কাজ চলবে গুয়াহাটি স্টেশন পর্যন্ত । এরপর নানা পরীক্ষা নিরীক্ষার পর সীমান্ত রেলের পরবর্তী অংশে রেলপথ পরিবর্তনের কাজে হাত দেওয়া হবে । এমনিতে নির্দিষ্ট সময় অন্তর রেলপথ পরিবর্তন স্বাভাবিক ঘটনা । কারণ ক্রমান্বয়ে ট্রেন চলাচলের ফলে রেলপথের উপরের ও ভেতর দিকের অংশ ক্ষয় পায় । নির্দিষ্ট পরিমাপের বেশি ক্ষয় পেলে ট্রেন চলাচলের রেলপথের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়। বাড়ে বিপদের শঙ্কা । নির্দিষ্ট রেলপথভিত্তিক দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী ( পিওয়ে ) বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে এ সম্পর্কে উপর মহলে তথ্য পাঠান । তার তথ্যের ভিত্তিতে আনুষঙ্গিক নানা প্রক্রিয়ার পর রেলপথ পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় । বর্তমানে সাধারণ এই প্রক্রিয়ার বাইরে গিয়ে রেলপথ পরিবর্তনের কাজে হাত দেয় সীমান্ত রেল । উদ্যোগ নেওয়া হয়েছে রেলের সঙ্কেত ব্যবস্থা তথা সিগন্যাল সহ অন্যান্য বিষয়ের উন্নতিকরণে । সীমান্ত রেল এলাকায় রেলপথের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার । এই গতি রয়েছে বিহার ও পশ্চিমবঙ্গে । আসাম ও ত্রিপুরা সহ সীমান্ত রেলের অন্যান্য অংশের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার । সব মিলিয়ে সীমান্ত রেলের গড় গতি ৭০ কিলোমিটারের সামান্য বেশি । এখন চেষ্টা চলছে সীমান্ত রেলের অন্তত গুয়াহাটি পর্যন্ত রেলপথের স্বাভাবিক গতি ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা করার । একই সঙ্গে প্রথম ধাপে গুয়াহাটি পর্যন্ত সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিতে যাত্রীট্রেন চলাচল শুরু করার উদ্যোগ । এই উদ্যোগে সফল হলেই দেশের বহুল আলোচিত । অত্যন্ত মর্যাদাকর ও অতি উচ্চগতির ( সেফি হাই স্পিড ) বন্দে ভারত এক্সপ্রেসের চলাচল শুরু হবে গুয়াহাটি পর্যন্ত ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.