Categories: দেশ

সীমান্ত রেলের গুয়াহাটিতে বন্দে ভারত এক্সপ্রেস চলার উদ্যোগ

এই খবর শেয়ার করুন (Share this news)

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উত্তর পূর্ব সীমান্ত রেল এলাকাতেও চলাচল করবে । প্রাথমিকভাবে সীমান্ত রেলের নিউ জলপাইগুড়ি ও গুয়াহাটি জুড়বে বন্দে ভারত এক্সপ্রেস । সব কিছু ঠিক থাকলে ২০২৩ সালের নিউ জলপাইগুড়ি জুড়তে পারে বন্দে ভারত এক্সপ্রেস । তার কাছাকাছি গুয়াহাটি স্টেশন জুড়তে পারে দেশের বহু আলোচিত ট্রেনে । উল্লেখিত দুই স্টেশনের সঙ্গে ঠিকঠাকভাবে বন্দে ভারতের সম্পর্ক স্থাপন হলে এক্ষেত্রে আসতে পারে আগরতলার মতো স্টেশনের নাম । আগরতলার সঙ্গে বন্দে ভারত এক্সপ্রেসের নাম জুড়তে অবশ্য সময় লাগতে পারে ২০২৫ সাল পর্যন্ত । আপাতত সেই লক্ষ্যেই কাজ চলছে সীমান্ত রেল এলাকায় । প্রাথমিকভাবে উদ্যোগ নেওয়া হয়েছে রেলপথের গতি বৃদ্ধির । চলতি ২০২২ সালের আগষ্ট মাস থেকে শুরু হয়েছে এ কাজ । চলছে রেলপথ তথা ট্র্যাক পরিবর্তনের কাজ । তার আগে অত্যাধুনিক পদ্ধতিতে হয়েছে রেলপথ নিরীক্ষণ , ফাটল চিহ্নিতকরণের মতো কাজ । ইতোমধ্যে নিউ জলপাইগুড়ি অংশে প্রায় ২২ কিলোমিটার রেলপথ পরিবর্তনের কাজ চলবে । প্রথম পর্যায়ে ধাপে ধাপে এই কাজ চলবে গুয়াহাটি স্টেশন পর্যন্ত । এরপর নানা পরীক্ষা নিরীক্ষার পর সীমান্ত রেলের পরবর্তী অংশে রেলপথ পরিবর্তনের কাজে হাত দেওয়া হবে । এমনিতে নির্দিষ্ট সময় অন্তর রেলপথ পরিবর্তন স্বাভাবিক ঘটনা । কারণ ক্রমান্বয়ে ট্রেন চলাচলের ফলে রেলপথের উপরের ও ভেতর দিকের অংশ ক্ষয় পায় । নির্দিষ্ট পরিমাপের বেশি ক্ষয় পেলে ট্রেন চলাচলের রেলপথের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়। বাড়ে বিপদের শঙ্কা । নির্দিষ্ট রেলপথভিত্তিক দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী ( পিওয়ে ) বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে এ সম্পর্কে উপর মহলে তথ্য পাঠান । তার তথ্যের ভিত্তিতে আনুষঙ্গিক নানা প্রক্রিয়ার পর রেলপথ পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় । বর্তমানে সাধারণ এই প্রক্রিয়ার বাইরে গিয়ে রেলপথ পরিবর্তনের কাজে হাত দেয় সীমান্ত রেল । উদ্যোগ নেওয়া হয়েছে রেলের সঙ্কেত ব্যবস্থা তথা সিগন্যাল সহ অন্যান্য বিষয়ের উন্নতিকরণে । সীমান্ত রেল এলাকায় রেলপথের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার । এই গতি রয়েছে বিহার ও পশ্চিমবঙ্গে । আসাম ও ত্রিপুরা সহ সীমান্ত রেলের অন্যান্য অংশের সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার । সব মিলিয়ে সীমান্ত রেলের গড় গতি ৭০ কিলোমিটারের সামান্য বেশি । এখন চেষ্টা চলছে সীমান্ত রেলের অন্তত গুয়াহাটি পর্যন্ত রেলপথের স্বাভাবিক গতি ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা করার । একই সঙ্গে প্রথম ধাপে গুয়াহাটি পর্যন্ত সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিতে যাত্রীট্রেন চলাচল শুরু করার উদ্যোগ । এই উদ্যোগে সফল হলেই দেশের বহুল আলোচিত । অত্যন্ত মর্যাদাকর ও অতি উচ্চগতির ( সেফি হাই স্পিড ) বন্দে ভারত এক্সপ্রেসের চলাচল শুরু হবে গুয়াহাটি পর্যন্ত ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

4 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

5 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

5 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

1 day ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

1 day ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago