সুপ্রিম কোর্টেই ঝুলে আছে এসটিজিটি প্রার্থীদের ভাগ্য!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-সুপ্রিম কোর্টেই ঝুলে আছে এসটিজিটি চাকরি প্রার্থীদের ভাগ্য।প্রশ্ন হচ্ছে কবে সুপ্রিম কোর্টে এই মামলার নিষ্পত্তি হবে? আর কবেই এসটিজিটি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে? পুরো বিষয়টি এখন অনিশ্চয়তার মধ্যে।এদিকে চাকরি প্রার্থীরা ক’দিন পর পরই সরকারের কাছে আবেদন জানিয়ে বিভিন্ন জায়গায় ধরনা দিচ্ছে। শনিবারও এসটিজিটি চাকরিপ্রার্থীরা রাজধানীর উজ্জয়ন্ত প্যালেসের সামনে জড়ো হয়ে ধরনা প্রদর্শন করে।রাজ্যের শিক্ষামন্ত্রী তথা মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার উদ্দেশে কাতর আবেদন জানিয়ে বলে,শীঘ্রই তাদের সমস্যা সমাধানের জন্য।এক বছরের বেশি সময় পার হয়ে গেছে তারা পরীক্ষা দিয়েছে। অথচ আজ পর্যন্ত তাদের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি।ফলে চরম হতাশার মধ্যে দিন যাপন করছে চাকরিপ্রার্থীরা।
উল্লেখ্য, রাজ্যের বিদ্যালয়গুলিতে নবম ও দশম শ্রেণীতে পাঠদানের জন্য ২৩০ টি পদে স্নাতক শিক্ষক নিয়োগের জন্য এসটিজিটি পরীক্ষা নেওয়া হয়েছিল গত ১১ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখে।ওই ২৩০ টি পদের জন্য আবেদন জমা দিয়েছিল ১০,৯৯৫ জন চাকরিপ্রার্থী। সারা রাজ্যে পরীক্ষার সেন্টার খেলা হয়েছিল ৩২টি। পরীক্ষায় বসেছিল ৯২৩১ জন চাকরি প্রার্থী।কিন্তু সমস্যা তৈরি হয় এর পরই।২৩০ টি শূন্যপদের মধ্যে যে কয়টি পদ তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষন ছিল,তা নিয়ে আইনি জটিলতা তৈরি হয়।কেননা, সংরক্ষণ নীতি অনুযায়ী যে কয়টি পদ এসটিদের সংরক্ষণ রাখার
কথা, তার চাইতে বেশি পদ সংরক্ষণ রাখা হয়েছিল।এই নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করে কয়েকজন চাকরিপ্রার্থী। দুইপক্ষের বক্তব্য শুনে হাইকোর্ট ডিভিশন বেঞ্চ যে রায় দিয়েছে, তাতেই আটকে যায় নিয়োগ প্রক্রিয়া।হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রায়ে স্পষ্ট জানিয়ে দিয়েছে, সংরক্ষণ আইন অনুযায়ী তপশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত পদের সংখ্যা কোনও অবস্থাতেই ৫০ শতাংশের উপরে হতে পারবে না। অন্যদিকে রাজ্য সরকারের এবং শিক্ষা দপ্তরের বক্তব্য ছিলো, এসটি পদে ব্যাকলগ টানার কারণেই পদের সংখ্যা বেড়ে গেছে। হাইকোর্টের বক্তব্য, ব্যাকলগ টানলেও ৫০ শতাংশের উপরে যেতে পারবে না। তৈরি হয় আইনি জটিলতা। আটকে যায় নিয়োগ প্রক্রিয়া।একই কারনে ফলাফল প্রকাশও আটকে যায়। যদিও হাইকোর্ট নিয়োগে কোনও স্থগিতাদেশ দেয়নি।কিন্তু সমস্যা তৈরি হয়, পূর্বের বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ করলে রাজ্য সরকার ও শিক্ষা দপ্তরকে আদালত অবমাননার মধ্যে পড়তে হবে।
আবার হাইকোর্টের রায় মানতে হলে সরকার ও শিক্ষা দপ্তরকে পূর্বের বিজ্ঞপ্তি বাতিল করে নতুন করে বিজ্ঞপ্তি জারি করতে হবে এবং নতুন করে পরীক্ষা নিতে হবে।এই পরিস্থিতিতে রাজ্য সরকার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল মামলা দায়ের করেছে।কিন্তু সুপ্রিম কোর্টে সেই মামলা এখনো বিচারাধীন আছে। কবে নাগাদ মামলার নিষ্পত্তি হবে,কেউ বলতে পারে না। ফলে সুপ্রিম কোর্টেই ঝুলে আছে এসটিজিটি চাকরিপ্রার্থীদের ভাগ্য।

Dainik Digital

Recent Posts

গয়নার ল্যাবে তৈরি হলো বিশ্বের প্রথম কৃত্রিম রুবি!!

অনলাইন প্রতিনিধি :-বাংলায় চুনি, ইংরেজিতে রুবি।চুনির রং কতটা টকটকে লাল, তার উপর এই মানিকের দাম…

14 hours ago

মুখ্যমন্ত্রীর মুখ বাঁচাতে পুলিশ প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা!!

অনলাইন প্রতিনিধি :-চাঁদারজুলুম নিয়ে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তথাকথিত সুশাসনের রাজ্যে প্রশাসনের নির্লজ্জ দ্বিচারিতা প্রকাশ্যে এলো।…

14 hours ago

কাজের বাজারে মন্দা!!

কেন্দ্রে ১০০ দিন পূর্ণ করল তৃতীয় মোদি সরকার।যদিও বর্তমান ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারকে মোদি সরকার আখ্যা…

15 hours ago

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

2 days ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

2 days ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

3 days ago