সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিসিসিআই

 সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিসিসিআই
এই খবর শেয়ার করুন (Share this news)

সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহের কার্যকালের মেয়াদ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলো বিসিসিআই । বোর্ডের পক্ষ থেকে সভাপতি ও সচিব ছাড়াও সমস্ত অফিস বেয়ারারদের মেয়াদ নিয়ে তাদের সংবিধান সংশোধনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের কাছে আগেই আবেদন করেছিল বোর্ড । বোর্ড চাইছে তার যেন দ্রুত শুনানি হয় । আজ সুপ্রিম কোর্ট জানিয়েছে , এই ইস্যুতে আগামী সপ্তাহে শুনানি হবে । উল্লেখ্য , সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা বোর্ডের অফিস বেয়ারারদের মেয়াদ বাড়ানো নিয়ে সংবিধান সংশোধনের জন্য করা রিট পিটিশনটি খুব মনোযোগ সহকারেই দেখেন ও পড়েন । পরের সপ্তাহেই শুনানিপর্ব শুরু হবে ।

বলেও জানান প্রধান বিচারপতি । এখন দেখার বোর্ডের সভাপতি পদে সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহ সহ অন্যান্য অফিস বেয়াররাদের মেয়াদকাল বাড়ে কি না । অবশ্য সুপ্রিম কোর্টের অনুমোদনক্রমেই বোর্ডের সংবিধান সংশোধন হওয়া সম্ভব । প্রসঙ্গত , দু’বছর আগেই ( ২০১৯ ) উপরোক্ত বিষয় নিয়ে বোর্ড সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেছিল । সেখানে বিসিসিআইর পক্ষ থেকে সংবিধান সংশোধনের আবেদন করা হয়েছিল । আবেদনের মাধ্যমে বোর্ড সভাপতি , সচিব ও অন্য আধিকারিকদের কুলিং সময়কাল আরও বাড়ানোর জন্য আবেদন করা হয়েছিল ।

এর সাথে সংবিধান সংক্রান্ত আরও কিছু নিয়ম পরিবর্তনের ক্ষেত্রেও সুপ্রিম কোর্টের অনুমতি চাওয়া হয়েছিল । কিন্তু কোভিড সহ অন্যান্য কারণে বোর্ডের ওই আবেদন নিয়ে সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি । তবে বোর্ড থেকে আবার সভাপতি , সচিব ও অন্যান্য আধিকারিকদের কুলিং ও মেয়াদ সংক্রান্ত বিষয়ে সংবিধান সংশোধনের জন্য আবেদন করা হয় । প্রধান বিচারপতি এনভি রমনা এর জন্য আগামী সপ্তাহে শুনানির দিন ঘোষণা করেন। বোর্ডের তরফে সিনিয়র অ্যাডভোকেট পিসি পার্টওয়ালিয়া এই আবেদন দাখিল করেছিলেন ।

আবেদনে বলা হয়েছিল বোর্ডের সভাপতি , সচিব ও অন্যান্য আধিকারিকদের মেয়াদ বাড়ানো নিয়ে সংবিধান সংশোধনের ক্ষেত্রে মাননীয় উচ্চ আদালত যেন অনুমতি দেয় । উল্লেখ্য , এর আগে লোধা কমিটির নির্দেশ মতই বোর্ডের নিয়মকানুন তৈরি হয়েছিল । লোধা কমিটির সুপারিশে বলা হয়েছিল ছয় বছর বোর্ডের কোনও পদে থাকার পর তিন বছর কুলিং পিরিয়ডে যেতে হবে । লোধা কমিটির এই নিয়ম বোর্ডের পাশাপাশি অনুমোদিত সমস্ত রাজ্য ক্রিকেট সংস্থাগুলির ক্ষেত্রেও প্রযোজ্য হবে । পরে সুপ্রিম কোর্টের অনুমোদনক্রমে ঠিক হয় বোর্ডের সংবিধান ঠিক বোর্ডের যে কোনও পদে দুটি মেয়াদ কাজ করার পর তিন বছরের জন্য কুলিং অফ পিরিয়ডে যাওয়া বাধ্যতামূলক । এটা বোর্ড ও রাজ্য ক্রিকেট সংস্থা দুই ক্ষেত্রেই প্রযোজ্য হবে । এখন দেখার , সভাপতি , সচিব সহ অন্যান্য আধিকারিকদের মেয়াদকাল বাড়ানোর ইস্যুতে সংবিধান সংশোধনে সুপ্রিম কোর্টের শুনানির পর কী হয় । এর জন্য অবশ্য আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষায় থাকতেই হবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.