সুপ্রিম কোর্টে খারিজ এসএলপি ১৫ দিনে রায় কার্যকরের নির্দেশ।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- ত্রিপুরা উচ্চ আদালতের রায় মোতাবেক দুজন অনিয়মিত কর্মচারীর নিয়মিতকরণ আটকাতে গিয়ে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার ব্যর্থ হলো। সম্প্রতি সুপ্রিম কোর্টের মাননীয় বিচারপতি হিমা কোহলি ও রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চে রাজ্য সরকারের দায়ের করা এসএলপি খারিজ করেছে।
শান্তিরবাজারে অবস্থিত উপজাতি কল্যাণ দপ্তরের একলব্য আবাসিক বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে কর্মরত অনিয়মিত কর্মচারী উপেন্দ্র ত্রিপুরা ও স্নেহচন্দ্র ত্রিপুরাকে নিয়মিত করা ও নিয়মিতকরণ সাপেক্ষে সমকাজে সমবেতন দেওয়ার নির্দেশ দেন রিট মামলায় উচ্চ আদালতের তৎকালীন বিচারপতি শুভাশিস তলাপাত্র। বিগত ১৫ মার্চ ২০২২ সালে প্রদত্ত রিট মামলার একক বিচারপতির রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার রিট আপিল দাখিল করেন। ত্রিপুরা উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চও বিগত ১২ ডিসেম্বর, ২০২২-এ রিট আপিল খারিজ করে একক বিচারপতির রায়কে বহাল রাখেন। এতেও রাজ্য সরকার হাল ছাড়েনি। দুজন অনিয়মিত কর্মচারীর নিয়মিতকরণ আটকাতে সুপ্রিম কোর্টে ছুটে যায় রাজ্য সরকার। এসএলপি দায়ের করে। ইতিমধ্যে উচ্চ আদালতের রায় কার্যকর করার জন্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। বিগত ৪ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট এসএলপি খারিজ করেছে। আজ আদালত অবমাননার মামলা উচ্চ আদালতে উঠলে পর, আগামী ১৫ দিনের মধ্যে রায় কার্যকর করার জন্য উচ্চ আদালত সুস্পষ্ট আদেশ দিয়েছে। অন্যথা হলে শীর্ষ আধিকারিকদের সশরীরে আদালতে পেশ হতে হবে। দুই অনিয়মিত কর্মচারীর পক্ষে রিট মামলা ও আপিলে সওয়াল করেন বরিষ্ঠ আইনজীবী পুরুষোত্তম রায় বর্মণ, আইনজীবী সমরজিৎ ভট্টাচার্য, কৌশিক নাথ ও আরাধিতা দেববর্মা। দুই অনিয়মিত কর্মচারীর নিয়মিতকরণ আটকাতে রাজ্য সরকারের কোষাগার থেকে লক্ষ লক্ষ টাকা খরচ করে সুপ্রিম কোর্টে যাওয়ার নৈতিকতা ও যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। কাদের পরামর্শে সুপ্রিম কোর্টে এসএলপি দায়ের করে কোষাগারের টাকা জলের মতো খরচ করা হচ্ছে এ প্রশ্ন উঠেছে। অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণের প্রশ্নে সাম্প্রতিক রায়গুলোর সাথে একলব্য আবাসিক বিদ্যালয়ের দুই অনিয়মিত কর্মচারীর রিট মামলার প্রদত্ত উচ্চ আদালতের রায়ের স্বতন্ত্রতা আইনি বিশেষজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করেছে। উপেন্দ্র ত্রিপুরা ও স্নেহচন্দ্র ত্রিপুরার রিট মামলায় প্রদত্ত রায় সুপ্রিম কোর্ট অবধি বহাল থাকায় রাজ্যের অনিয়মিত কর্মচারীরা আশার আলো দেখছেন।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

22 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago