সূচনা হলো পিএম বিশ্বকর্মা যোজনা।

 সূচনা হলো পিএম বিশ্বকর্মা যোজনা।
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-বিশ্বকর্মা জয়ন্তী উপলক্ষে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লিতে “প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা ” নামে একটি নতুন প্রকল্প চালু করেন। একই সাথে সারা দেশের সাথে রাজ্যেও এই প্রকল্পের সূচনা হয়। এই উপলক্ষে আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক, কৃষিমন্ত্রী রতন লাল নাথ, মন্ত্রী সান্তনা চাকমা, পশ্চিম জেলার জেলা শাসক দেবপ্রিয় বর্ধন সহ অন্যান্যরা।
স্থানীয় পণ্য, শিল্প এবং কারুশিল্পের মাধ্যমে প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এবং বৈচিত্র্যময় ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার এবং সমৃদ্ধ করা এই প্রকল্পের লক্ষ্য। পিএম বিশ্বকর্মা প্রকল্পে ১৩ হাজার কোটি টাকা ব্যয় করবে কেন্দ্রীয় সরকার।


এই প্রকল্পে সমাজের একেবার তৃনমুল স্তরের বিভিন্ন পেশায় নিযুক্ত যেমন, কাঠমিস্ত্রী, নাপিত, ধোপা, রাজমিস্ত্রী, কামার,কুমোড়, জুতো প্রস্তুতকারক, দর্জি, কয়কা শ্রমিক, পুতুল ও খেলনা প্রস্তুতকারি এমন আঠারো ধরনের পেশায় নিযুক্ত মানুষকে পিএম বিশ্বকর্মা পোর্টাল ব্যবহার করে কমন সার্ভিসেস সেন্টারের মাধ্যমে বিনামূল্যে নিবন্ধিত করা হবে। তাদের পিএম বিশ্বকর্মা শংসাপত্র এবং আইডি কার্ডের মাধ্যমে স্বীকৃতি প্রদান করা হবে। মৌলিক এবং উন্নত প্রশিক্ষণের সাথে, দক্ষতা বৃদ্ধির জন্য ১৫,০০০ টাকার টুলকিট ইনসেনটিভ, ১ লাখ (প্রথম ধাপ) এবং ২ লাখ (দ্বিতীয় ধাপ) পর্যন্ত জামানত-মুক্ত ক্রেডিট সহায়তা প্রদান করা হবে। স্কিমটির লক্ষ্য হল গুরু-শিষ্য পরম্পরা বা পরিবার-ভিত্তিক ঐতিহ্যগত দক্ষতার অনুশীলনকে শক্তিশালী ও লালন করা। যা বিশ্বকর্মারা তাদের হাত এবং সরঞ্জাম দিয়ে কাজ করে। পিএম বিশ্বকর্মার প্রধান ফোকাস হল গুণমান উন্নত করা।
এই প্রকল্পটি ভারত জুড়ে গ্রামীণ ও শহুরে এলাকার কারিগর এবং কারিগরদের সহায়তা প্রদান করবে। আঠারোটি ঐতিহ্যবাহী কারুশিল্প প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পের অধীনে থাকবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.