সেনাকে নিরাপদে রাখতে বোমা নিষ্ক্রিয় করবে রোবট

এই খবর শেয়ার করুন (Share this news)

বোমা নিষ্ক্রিয় করতে এতদিন ঘটনাস্থলে ছুটে যেতে হতো ভারতীয় সেনাবাহিনীর বিশেষ ভাবে প্রশিক্ষণ প্রাপ্ত বম্ব স্কোয়াডকে । তবে তাতেও জওয়ানদের প্রাণের ঝুঁকি থাকত । এবার সেই দিনের অবসান হল । ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও এমন এক রোবট তৈরি করে ফেলেছে , যে যন্ত্রটি তাজা বোমাকে নিষ্ক্রিয় করে ফেলতে পারবে । অনেক দিন ধরে এমন একটি রোবট তৈরির উপর গবেষণা করছিলেন ডিআরডিও – র বিজ্ঞানীরা । মূল লক্ষ্য ছিল , জওয়ানদের জীবনের ঝুঁকি কমানো ।

বিশেষ করে অপরিসর জায়গায় মানুষের পক্ষে বোমার অস্তিত্ব খুঁজে বার করা রীতিমতো ঝুঁকিবহুল কাজ । সেই কাজটাই করে দেবে এই রোবট । যন্ত্রটির নাম দেওয়া হয়েছে ‘ মিনি দক্ষ ’ । এই রোবটের বিশেষত্ব হল , শুধু মাটিতে লুকিয়ে থাকা বোমা নয় , গাড়ি , বাস – ট্রেন এবং বিমানের ভিতরে ঢুকে বোমা নিষ্ক্রিয় করবে এবং সেই নিষ্ক্রিয় বোমা তুলে দেবে সেনার হাতে । ডিআরডিও সূত্রের খবর , ১০০ মিটার দূর থেকে দূরসঞ্চার স্ক্রিনের সাহায্যে মিনি দক্ষকে চালনা করা যাবে । মাঝখানে কোনও মানুষের হস্তক্ষেপের প্রয়োজন হবে না ।

মাটি থেকে রিমোর্টের সাহায্যে যে ভাবে আকাশে ড্রোনকে নিয়ন্ত্রণ করা হয় , অনেকটা সে ভাবে মিনি দক্ষকে দিয়ে বোমা নিষ্ক্রিয় করার কাজটি করা হবে । যেহেতু খুব ধীরে ধীরে অকুস্থলে পৌঁছে কাজটি করবে রোবট , তাই কারও প্রাণের ঝুঁকি কার্যত থাকবে না । মিনি দক্ষের ওজন ১০০ কিলোগ্রাম । এই যন্ত্রটি ২৫ কিলো পর্যন্ত ওজন তুলতে সক্ষম । এর দুটি ডানা দুই দিকে আড়াই মিটার পর্যন্ত প্রসারিত হতে পারে । আবার সরু জায়গাতেও নিজেকে গুটিয়ে সঙ্কুচিত করে নিতে পারে এই রোবট । এর সামনে কাঁকড়া বিছার শুড়ের মতো দুটি ‘ ক্লাচ ’ আছে । তার মধ্যে আছে একটি এক্স – রে এবং একটি গামা রশ্মি ক্যামেরা ।

আছে একটি ওয়াটার জেট । যা গুলীর মতো তীব্র বেগে জট ছিটিয়ে তাজা বোমাকে নিষ্ক্রিয় করে দিতে পারে । রোবটের শুঁড় প্রথমে সন্দেহজনক বস্তুটিকে ধরবে । ধীরে ধীরে সেটিকে অপরিসর জায়গা থেকে বড় জায়গায় নিয়ে যাবে । এক্স – রে স্ক্যানার দিয়ে বিস্ফোরণটি স্ক্যান করবে । এই রোবটের মুখ দিয়ে একই সঙ্গে এক্স রশ্মি এবং গামা রশ্মি বেরোবে । তারপর ওয়াটার জেট ডিসরাপ্টার বন্দুক দিয়ে বোমাটিকে নিষ্ক্রিয় করবে । এর মধ্যে রয়েছে পোর্টেবল গ্যাস ক্রোমাটোগ্রাফ ( পিজিসি ) । ৪০ ডিগ্রি কৌণিক অবস্থান নিয়ে যে কোনও উঁচু জায়গায় আরোহণ করতে পারে এই রোবট । উঠতে পারে বিমানের সিঁড়ি ধরে । এর গতিবেগও নেহাত কম নয় । ঘণ্টায় ৫০ কিলোমিটার । হাইটেক্স রোবোটিক্স কোম্পানির কর্তারা দাবি করেছেন , ভারতের অস্ত্র ভাণ্ডারে মিনি দক্ষ একটি অভিনব পণ্য । এই রোবট বহু সেনার জীবনের ঝুঁকি কমিয়ে দেবে । ডিআরডিও – র সঙ্গে যুগ্ম ভাবে মিনি দক্ষ তৈরির গবেষণায় যুক্ত ছিল গুরুগ্রামের হাইটেক রোবোটিক্স সিস্টেমস লিমিটেড নামে একটি সংস্থা ।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ( এআই ) প্রযুক্তিতে এটি তৈরি করা হয়েছে । ডিআরডিও এক বিবৃতিতে জানিয়েছে , এই মুহূর্তে তাদের কাছে ১৮ টি মিনি দক্ষ আছে । তবে আগামী কয়েক মাসের মধ্যে সংখ্যাটা ৩৬ পৌঁছে যাবে । ন্যাশনাল সিকিউরিটি গার্ড ( এনএসজি) ইতিমধ্যে ১০ টি মিনি দক্ষের অর্ডার দিয়েছে । জম্মু – কাশ্মীর পুলিশ দিয়েছে ৫ টি রোবটের অর্ডার । সেনা সূত্রে জানানো হয়েছে , আগামী দিনে বড় শহরগুলির গুরুত্বপূর্ণ এলাকা এবং বিশেষত সীমান্ত এলাকায় মোতায়েন করা হবে ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

23 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago