Categories: দেশ

সোনিয়া রাহুলকে জেরা করবে ইডি

এই খবর শেয়ার করুন (Share this news)

গান্ধী পরিবারের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ফাঁস জোরদার হচ্ছে । রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ( ইডি ) জেরা করতে চায় । তাদের দুজনকেই ইডি দপ্তরে হাজিরার নির্দেশ সংবলিত নোটিশ পাঠানো হয়েছে । ২ জুন রাহুলকে ডেকে পাঠানো হয়েছে । ৮ জুন সোনিয়া গান্ধীর হাজিরার দিন ।যদিও রাহুল গান্ধী জানিয়েছেন , তিনি ২ জুন হাজির হতে পারবেন না । ৫ জুনের পরই তার পক্ষে সম্ভব হবে ইডি দপ্তরে যাওয়া । তাই এই নোটিশ নিয়ে জোরদার চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে রাজনৈতিক মহলে ৷ তাহলে কী রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীকে নিছক জেরা করেই ছেড়ে দেওয়া হবে ? নাকি তাদের গ্রেপ্তারির সম্ভাবনাও থেকে যাচ্ছে ? এ যাচ্ছে ? একবার ইডি কাউকে জেরা শুরু করলে সাধারণত লাগাতার কয়েকদিন ধরে হাজিরা দিতে হয় । অথবা দফায় দফায় ডেকে পাঠানো হয় । কংগ্রেসের একটি পত্রিকার ন্যাশনাল হেরাল্ড নিয়ে দীর্ঘদিন ধরেই গান্ধী পরিবারের বিরুদ্ধে নিশানা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি । এই নিয়ে মামলা মোকদ্দমা হয়েছে । এমনকী কয়েক দফায় রাহুল ও সোনিয়ার হয়ে তাদের ব্যক্তিগত আইনজীবীরা হাজির হয়ে তাদের ব্যক্তিগত আইনজীবীরা হাজির হয়ে সওয়াল জবাব করেছেন আদালতে । এই মামলা চলছে বেশ কিছু বছর বছর ধরে ।অ্যাসোসিয়েটেড জার্নাল নামক একটি সংস্থার মাধ্যমে পরিচালিত ন্যাশনাল হেরাল্ড নিয়ে বিতর্কের সূত্রপাত হয় যখন এই পত্রিয়ার শেয়ার ও মালিকানা ইয়ং ইণ্ডিয়ার কাছে চলে যায় । অ্যাসোসিয়েটেড জার্নালের ৯০ কোটি টাকা ঋণের দায় মাথায় নিয়েই ইয়ং ইণ্ডিয়া গ্রহণ করে পত্রিকার স্থাবর অস্থাবর সম্পদ ও অংশীদারিত্ব ।

এই গোটা প্রক্রিয়ায় এআইসিসির কোষাধ্যক্ষদের ভূমিকা কী ছিল সেটা নিয়ে তদন্ত করা হচ্ছে । কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে , পবন খেরাদের জেরা করা হয়েছে । এর আগে মতিলাল ভোরাকেও দেওয়া হয়েছিল নোটিশ । আর এবার আর ঘুরপথে গান্ধী পরিবারকে টার্গেট করা নয় । সরাসরিই জেরার পথে নেমেছে ইডি । তাই সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীকে পাঠানো হয়েছে ।যা আগামীদিনে নতুন করে রাজনৈতিক চাপানউতোর ও উত্তেজনার জন্ম দেবে । এমন সময়ে এই জেরাপর্ব চলবে , যখন রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রাজনৈতিক মহলে শুরু হচ্ছে সমীকরণ ও রসায়নের অঙ্ক । যদিও কংগ্রেস বলেছে , এই প্রক্রিয়ায় তারা ভীত নয় । কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার বক্তব্য , কংগ্রেস ও ন্যাশনাল হেরাল্ডকে ব্রিটিশ আমলে বহু দমনপীড়ন সহ্য করতে হয়েছে । ব্রিটিশ সরকারকেই কংগ্রেস ভয় পায়নি । মোদি সরকারকে কেন ভয় পাবে ? আর গান্ধী পরিবারকে নোটিশ পাঠানো সম্পূর্ণ রাজনৈতিকভাবে প্রতিহিংসা চরিতার্থ করার প্রক্রিয়া বলেই মনে করছে কংগ্রেস । যে অভিযোগ উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর । তিনি বলেছেন , এর মধ্যে রাজনীতি আসছে কোথায় ? আর্থিক অনিয়মের তদন্ত ইডি করছে । আইন আইনের পথেই চলবে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago